Uncategorized

গরমকালে ত্বকের সৌন্দর্য বজায় রাখার জন্য বাড়িতেই বানিয়ে ফেলুন ফেসপ্যাক ও স্ক্রাব, রইল কিছু টিপস

গরমকালে ত্বকের সৌন্দর্য বজায় রাখার জন্য বাড়িতেই বানিয়ে ফেলুন ফেসপ্যাক ও স্ক্রাব, রইল কিছু টিপস

গরমকাল এলেই ত্বক নিয়ে চিন্তার অন্ত থাকে না সকলের। অত্যাধিক তাপে পুড়তে থাকে ত্বক।গরমকালে ত্বকের সৌন্দর্য বজায় রাখার জন্য অনেক কাঠখর পোড়াতে হয়। শুধুমাত্র সানস্ক্রিন লাগালেই গ্রীষ্মের রূপচর্চা সফল হয় না।শুষ্ক ত্বককে সতেজ রাখতে ক্লিনজিং, টোনিং, ময়েশ্চারাইজিং যেমন মাস্ট। তেমনি এর পাশাপাশি ফেসপ্যাকও কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। প্রচন্ড গরমে ত্বক রুক্ষ বা শুষ্ক হয়ে যায়। আর ত্বক শুষ্ক হলে তা দেখতে যেমন ভাল লাগে না আর তার পাশাপাশি মনটাও খারাপ হয়ে যায়।অনেক সময়েই বাজর চলতি কসমেটিক ব্যবহারে হিতে বিপরীতটাই হয়। তাই বাজার চলতি কসমেটিক ভুলে প্রাকৃতিক উপায়েই ভরসা রাখুন। গরমে সেইসব সমস্যার থেকে মুক্তি পেতে রইল কিছু ফেস প্যাক ও বডি স্ক্রাবের ঘরোয়া টিপস।

 

১)লেবুর ফেস প্যাকঃ-
গরমের জন্য অত্যন্ত উপযোগী লেবু। এই ফেস প্যাক লাগালে মুখের দাগ-ছোপ দূর করা যায়। মধুর মধ্যে লেবুর রস মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। মুখে লাগিয়ে ৩০ মিনিট রাখুন। তার পর এটি ধুয়ে নিন।

২) আমের ফেস প্যাকঃ-
গরম কালে সহজেই আম পাওয়া যায়। আমের পাল্প বের করে এতে কোল্ডক্রিম ও সামান্য দুধ মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে নিন।

৩)শশার ফেস প্যাকঃ-
গরম কালে ত্বক হাইড্রেট রাখার জন্য শশার ফেসপ্যাক বানিয়ে মুখে লাগাতে পারেন। শশা বেটে এতে গুঁড়ো চিনি ও দই মিশিয়ে নিন। মুখে লাগিয়ে ৩০ মিনিট রেখে,তার পর মুখ ধুয়ে নিতে হবে।

৪)তরমুজের ফেস প্যাকঃ- গরমকালে তরমুজ খেলে শরীর হাইড্রেট থাকে। তরমুজের ফেসপ্যাক আবার ত্বকের জন্যও ভালো। তরমুজের পাল্পে দই মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। ১৫-২০ মিনিট রাখার পর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন।

বাড়িতে এভাবে তৈরি করুন স্ক্রাবঃ-

১)চিনি ও অলিভ অয়েলের স্ক্রাবঃ-
আধ কাপ চিনির মধ্যে সামান্য অলিভ অয়েল মিশিয়ে শরীরে লাগিয়ে স্ক্রাব করুন। স্নানের আগে স্ক্রাবিং করবেন।

২)পেঁপে ও চালের গুঁড়োর স্ক্রাবঃ-
পেঁপে বেটে এতে চালের গুঁড়ো মিশিয়ে নিন।প্রথমে স্টিম নেওয়ার পর এই স্ক্রাব ব্যবহার করুন।

৩)ওটমিল ও কলার স্ক্রাবঃ- ওটমিল যেমন স্বাস্থ্যের পক্ষে ভালো, তেমনই ত্বকের পক্ষেও উপযোগী। কলার পেস্ট বানিয়ে এতে ওটমিল ও মধু মিশিয়ে স্ক্রাব তৈরি করে ব্যবহার করুন।

৪)কফি স্ক্রাবঃ-
গরমের জন্য কফি সবচেয়ে ভালো স্ক্রাবের কাজ করে। কফি ও চিনি মিশিয়ে বেটে নিন। এর মধ্যে স্বল্প অলিভ অয়েল ও ২-৩টি ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে নিন।

৫)ভ্যানিলা ল্যাভেন্ডার স্ক্রাবঃ- ২ কাপ চিনি ১ কাপ গ্রেপ সিড অয়েল, ১ চা চামচ ভ্যানিলা এক্সট্র্যাক্ট ও ১২ ফোঁটা ল্যাভেন্ডার তেল মিশিয়ে একটি জারে ভরে রেখে দিন। এক সপ্তাহ পর এটি ব্যবহার করুন। সপ্তাহে দুদিন করে এটি ব্যবহার করবেন।

Related Articles

Back to top button