Uncategorized

দাতে ব‍্যাঁথা,অকালে ক্ষয় ও দাঁতে পোকার মতো সমস্যায় জর্জরিত।জেনে নিন সুস্থ থাকার কয়েকটি উপায়।

দাতে ব‍্যাঁথা,অকালে ক্ষয় ও দাঁতে পোকার মতো সমস্যায় জর্জরিত।জেনে নিন সুস্থ থাকার কয়েকটি উপায়।

প্রতিদিন নিয়ম করে দুবার দাঁত ব্রাশ করে এমন মানুষ থাকলেও অনেকেই এখনো অসচেতন।দাঁত ভালো রাখতে নিজেরা দুবার ব্রাশ করুন এবং সন্তানদেরো দুবার দাঁত ব্রাশ করার অভ‍্যেস গড়ে তুলুন।মনে রাখবেন সেক্ষেত্রে অবশ‍্যই ব্রাশ যেন নরম হয়।দাঁতের পাশাপাশি জ্বিহাও পরিস্কার করুন।এর পাশাপাশি কিছু নিয়ম পালন করুন।নিচে সেগুলো আলোচনা করা হলো।

১/পাতে রাখুন পুষ্টিকর খাবার:
পাতে রাখুন পুষ্টিকর খাবার।দুধ,ডিম, মাছ,মাংস এছাড়া বাদাম,সবুজ শাকসবজি ইত্যাদি।ভিটামিন ও মিনারেলযুক্ত খাবারে রয়েছে প্রচুর পরিমাণে ফ‍্যাট ও সলিউবল যা দাঁতের ক্ষয় রোধ করে।

আরও পড়ুন :  আজকের রাশিফল:আজ ৬ এপ্রিল ২০২১।দেখে নিন আজকের দিনটি আপনার কেমন কাটবে ?

২/মিষ্টি জাতীয় খাবার থেকে দুরে থাকুন:
মিষ্টি জাতীয় খাবার খাওয়া থেকে যতটা পারবেন বিরত থাকুন।মিষ্টি জাতীয় খাবার দাঁতের ক্ষয় বহুগুণে বাড়িয়ে দেয়।তাই দাঁত ভালো রাখতে মিষ্টি থেকে দুরে থাকাই শ্রেয়।

৩/দুবার ব্রাশ করুন:
রাতের খাবার খাওয়ার পর ব্রাশ করুন এবং সকালেও ঘুম থেকে উঠে দাঁত ব্রাশ করুন।বাচ্চাদেরও এই অভ‍্যেস গড়ে তুলুন।ব্রাশ সবসময় নরম ব‍্যবহার করুন।

৪/ভেষজ টুথপেস্ট ব‍্যবহার:
বাজারে অনেক ভালো ব্রান্ডের ভেষজ টুথপেস্ট কিনতে পাওয়া যায়।সেগুলো কিনে এনে ব‍্যবহার করুন। রাসায়নিক দ্রব্য দিয়ে প্রস্তুত টুথপেস্ট দিয়ে দাঁত ব্রাশ করলে সেটা শুধুমাত্র দাঁতের নয় পেটেরও নানাবিধ রোগ- ব‍্যাধী সৃষ্টি করতে পারে।

Related Articles

Back to top button