নিউজ

বিনামূল্যে ২০ লাখ মানুষের ছানি অপারেশন; ফ্রিতে চশমা, ‘চোখের আলাে’ প্রকল্পের সূচনা Mamata-র

নিউজ ডেস্কঃ রাজ্যের সব মানুষকে স্বাস্থ্যসাথী প্রকল্পের অন্তর্ভুক্ত করার ঘােষণা পর ফের রাজ্যবাসীর জন্য বড় ঘােষণা মুখ্যমন্ত্রীর। সােমবার নবান্নে সাংবাদিক সম্মেলন থেকে ‘চোখের আলাে’ প্রকল্পের ঘােষণা মমতা বন্দ্যোপাধ্যায়ের।রাজ্যের মানুষজনকে চোখের সমস্যা থেকে মুক্তি দিতে চালু হচ্ছে রাজ্য সরকারের নতুন প্রকল্প ‘চোখের আলাে’। এই কর্মসূচি চালু করা হবে গঙ্গাসাগর মেলার আগেই, চলবে আগামী ৫ বছর। মুখ্যমন্ত্রী বলেছেন ২০২৫ সালের মধ্যে রাজ্যের সমস্ত মানুষ চোখের সমস্যা থেকে মুক্তি পাবেন।এই প্রকল্পের প্রধান লক্ষ্য হল, বয়স্কদের ছানি অপারেশন করা এবং নবীন থেকে প্রবীণ অর্থাৎ নবজাতক থেকে বৃদ্ধ সকলের চোখের চিকিৎসা ও অন্ধত্ব প্রতিরোধ করা।

আরও পড়ুন :  নাবালিকার হাতে সেফটিপিনে খােদাই সিনিয়রদের নাম, নৃশংস অত্যাচার লিলুয়ার সরকারি হােমে

2 million free cataract surgery; Spectacles for free, Mamata launches 'Choker Alae' project

রাজ্য ২০ লাখ মানুষকে সম্পূর্ণ বিনা মূল্যে ছানি অপারেশন করা হবে আগামী ৫ বছরে। পাশাপাশি তাদের ফ্রিতে চশমাও দেওয়া হবে। রাজ্যে মােট ৮ লাখ ২৫ হাজার চশমা দেওয়া হবে। করা হবে রাজ্যের স্কুল পড়ুয়াদের বিনামূল্যে চোখের পরীক্ষা এবং বিনামূল্যে তাদের চশমাও দেওয়া হবে। মােট ৪ লাখ ছাত্রছাত্রী বিনামূল্যে চশমা পাবে। এমনকি অঙ্গনওয়াড়ি কেন্দ্রে যেসব পড়ুয়ারা আসে তাদেরও চোখ পরীক্ষা করা হবে। বিরাট এই কর্মকাণ্ডে জড়িত থাকবেন ৩০০-র বেশি শল্য চিকিৎসক ও ৪০০ টেকনিশিয়ান।

আরও পড়ুন :  বৃহস্পতিবার কিষাণ মোর্চা বালুরঘাটের বিজেপি কার্যালয় থেকে একটি মিছিল বের করে বিজেপি

প্রথম পর্যায়ে, মঙ্গলবার থেকে ১২০০টি গ্রাম পঞ্চায়েত ও শহরের ১২০টি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে এই প্রকল্পটি চালু হবে। পরে সমস্ত গ্রাম পঞ্চায়েত ও শহরকে এই প্রকল্পের আওতায় আনা হবে।আমাদের লক্ষ্য ২০২৫ সালের মধ্যে ‘আই হেলথ ফর অল’।এই প্রকল্পের নামকরণ করেছেন মুখ্যমন্ত্রী নিজে।এমনকি লােগােটাও করেছেন তিনি। এদিন ঘােষণা শেষে নিজেই সেই কথা জানান সংবাদমাধ্যমকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button