Mamata banerjee – একুশের মঞ্চে চব্বিশের দিশা ! বাংলায় নয়া প্রকল্পের ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়ের । জানুন কি কি সুবিধা পাবেন

Advertisement

Mamata banerjee – কেন্দ্রের মোদি সরকারকে হঠাতেই হবে। এই টার্গেটকে সামনে রেখেই দেশজুড়ে বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলো জোটবদ্ধ হয়েছে। জোটের নামকরণ হয়েছে ইন্ডিয়া (INDIA) আর সেই বিরোধী জোটের রাজনৈতিক দলগুলোর মধ্যে সমন্বয় রেখে একপ্রকার নেতৃত্ব দিচ্ছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata banerjee). একুশের মঞ্চ থেকে ২০২৪ এর রণকৌশলের ব্লু প্রিন্ট ঘোষণা করলেন মমতা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Indian National Development Inclusive Alliance বা INDIA-র নেতৃত্বেই আগামী দিনে কেন্দ্রীয় সরকার গঠন হবে। আর সেই দিকে লক্ষ্য রেখে একুশের মঞ্চ থেকে মোদি সরকারকে তীব্র আক্রমণের পাশাপাশি রাজ্যে নতুন প্রকল্পের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata banerjee)। তৃণমূল কংগ্রেসের মেগা ইভেন্ট এই একুশে জুলাই। বছরের বৃহৎ রাজনৈতিক কর্মসূচিতে তৃণমূলের যে এখন একটাই লক্ষ্য,তা স্পষ্টভাবে ঘোষণা করে দিয়েছেন দলনেত্রী।

Advertisement

একুশের মঞ্চ থেকে মোদি সরকারের বিরুদ্ধে তোপ দেগেছেন তিনি। মমতার (Mamata banerjee) কথায়, কেন্দ্রীয় সরকার ১০০ দিনের কাজ (MGNREGA), প্রধানমন্ত্রী আবাস যোজনা (PM Awas Yojana) সহ সমস্ত প্রকল্পের টাকা দেওয়া বন্ধ করে দিয়েছে। যার ফলে বাংলার মানুষ আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন। বঞ্চিত হচ্ছে পশ্চিমবঙ্গবাসী। এর পরেই তৃণমূল নেত্রীর ঘোষণা, যতদিন পর্যন্ত কেন্দ্রীয় সরকার ১০০ দিনের কাজের টাকা বাংলাকে না দেয়, ততদিন রাজ্য সরকার বাংলার গরীব মানুষদের ১০০ দিনের কাজের বন্দোবস্ত করবে।

Advertisement

আর তা করা হবে রাজ্যের নিজস্ব ফান্ড থেকেই। মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata banerjee) বলেন, ১০০ দিন পুরোপুরি না হলেও অন্তত ৫০ দিনের কাজ দেওয়া সম্ভব হবে। এই নতুন প্রকল্পের নামকরণ করা হয়েছে, খেলা হবে (Khela Hobe) একুশের মঞ্চ থেকে মোদি সরকারের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ করেন মমতা অভিষেকসহ তৃণমূল নেতৃবৃন্দ। তার সঙ্গে সাম্প্রতিক মণিপুরের পরিস্থিতি নিয়ে তীব্র আক্রমণ করা হয়।

মণিপুরের মহিলাদের উপর নির্যাতন, অত্যাচার ঘটনা তুলে ধরা হয়। সম্প্রতি সেখানে দুইজন মহিলাকে যৌন নির্যাতন করা হয় এবং সর্বসমক্ষে বিবস্ত্র করে হাঁটানো হয়। যে ঘটনার ভিডিও ভাইরাল হতেই দেশজুড়ে তোলপাড় শুরু হয়েছে। সেই বিষয়ে মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে তীব্র আক্রমণ করেন। আর তার সঙ্গেই বিজেপি সরকার রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হয়েই যে ১০০ দিনের কাজসহ আবাস যোজনা টাকা দেওয়া বন্ধ করে দিয়েছে, সেই বিষয়টিও তুলে ধরেন।

পাশাপাশি জানিয়ে দেন, রাজ্য সরকার নিজেই বাংলার গরীব মানুষদের ১০০ দিনের কাজের বন্দোবস্ত করবে। আর সেই প্রকল্পেরই নাম হচ্ছে, খেলা হবে প্রকল্প। এর আগেই রাজ্যের নিজস্ব কোষাগারের টাকা দিয়েই শুরু করা হয়েছে পথশ্রী প্রকল্প (Pathasree Prakalpa) যে প্রকল্পে বাংলার গ্রামাঞ্চলের বিভিন্ন রাস্তার সংস্কার এবং নতুন রাস্তা তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ইতিমধ্যে সেই পথশ্রী প্রকল্পের বহু কাজ প্রায় সম্পন্ন হয়ে গিয়েছে।

আর এই প্রকল্পর সম্পূর্ণ টাকার যোগান দিচ্ছে রাজ্য সরকার। ঠিক একই পদ্ধতিতে এবার শহীদ দিবসের মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata banerjee) ঘোষণা করলেন,রাজ‍্যে ফের চালু হতে চলেছে নতুন আরেকটি প্রকল্প (Government New Project) যে প্রকল্পের মাধ্যমে একদিকে যেমন মোদি সরকারের বঞ্চনার বিরুদ্ধে জবাব দেওয়া হবে, রাজনৈতিক হাতিয়ার হিসেবে তুলে ধরতে পারবে তৃণমূল, ঠিক তেমনি বাংলার গরীব মানুষেরা যারা দীর্ঘদিন ধরে কেন্দ্রীয় সরকারের টাকা না দেওয়ার কারণে ১০০ দিনের কাজের সুযোগ পাচ্ছেন না, সেই সমস্ত জব কার্ড হোল্ডাররা এবার ১০০ দিনের কাজের সুযোগ রাজ্যের ফান্ড থেকেই পাবেন।

মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata banerjee) ঘোষণা অনুযায়ী, যতদিন পর্যন্ত কেন্দ্রীয় সরকারের তরফে ১০০ দিনের কাজের টাকা দেওয়া হবে না, ততদিন ১০০ দিনের জায়গায় অন্ততপক্ষে 50 দিন হলেও রাজ্যের জবকার্ড হোল্ডারদের কাজের বন্দোবস্ত করবে রাজ্য সরকার। শুধু তাই নয়, একুশের মঞ্চ (21st July Meeting) থেকে ১০০ দিনের কাজ এবং আবাস যোজনার টাকা আদায়ের লক্ষ্যে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় নতুন আন্দোলন কর্মসূচি ঘোষণা করেছেন।

২ অক্টোবর দিল্লিতে গিয়ে রাজ্যের বকেয়া টাকা আদায়ের দাবিতে আন্দোলন সংগঠিত করা হবে। তার আগে ৫ আগস্ট পশ্চিমবঙ্গের ব্লকে ব্লকে বিজেপি নেতাদের বাড়ি থেকে ১০০ মিটার দূরত্বে ঘেরাও কর্মসূচির শান্তিপূর্ণ আন্দোলন করার কথা ঘোষণা করা হয়েছে। ফলে একদিকে যেমন বিজেপির বিরুদ্ধে তীব্র আন্দোলন চলবে ২০২৪ এ মোদি সরকার বদলের লক্ষ্যে, ঠিক তেমনি রাজ্যের সাধারণ, নিম্নবিত্ত মানুষের সুবিধার জন্য রাজ্য সরকার নিজস্ব ফান্ড থেকে প্রকল্পর বাস্তবায়িত করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। তবে এখনো পর্যন্ত খেলা হবে প্রকল্পের সম্পূর্ণ বিস্তারিত তথ্য পাওয়া যায়নি। সেই বিষয়ে আগামী দিনে জানা যাবে বলেই জানা গিয়েছে।

আরও পড়ুন – Ujjwala Yojana – সরকার ফ্রিতে এলপিজি সিলিন্ডার দিচ্ছে, কিভাবে আবেদন করবেন বিস্তারিত জানুন

Advertisement
About Author
Prabir Biswas

Prabir Biswas

আমি গত চার বছর ধরে সকালের বার্তা ডিজিটাল নিউজ মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত আছি। আমি মুলত যেকোনো ধরণের জেনারেল নিউজ যেমন সরকারি চাকরির আপডেট, স্কলারশিপ, সরকারি প্রকল্প, অর্থনৈতিক, টেকনোলজি ইত্যাদি বিষয়ে লেখায় পারদর্শী।