Advertisement
লাইফস্টাইল

আপনি ভালো নেই তা জানিয়ে দেবে মনের ৩ টি সংকেত

খারাপ সময় যখন আসে তখন সেটা যেন মনে হয় কতক্ষণে শেষ হবে।সময় কারও জন্য সবসময় একরকম থাকে না। কখনও ভালো কখনও খারাপ।

প্রত্যেকেই চায় যে তার জীবন সুখ সমৃদ্ধি এবং খুশিতে ভরে থাকুক। খারাপ দিন যেন কখনও না আসে। কিন্তু এটা সম্ভব নয়।প্রতিটা মানুষের জীবনে খারাপ সময় ও ভালো সময় দুটোই আসে। খারাপ সময় যখন আসে তখন সেটা যেন মনে হয় কতক্ষণে শেষ হবে।সময় কারও জন্য সবসময় একরকম থাকে না। কখনও ভালো কখনও খারাপ।

Advertisement

ভালো সময় আমরা সবাই উপভোগ করি।কিন্তু, ভালো সময় খুব বেশিক্ষণ স্থায়ী হয় না। নিমেষের মধ্যেই শেষ হয়ে যায়। সেই কারণে ভালো সময় মানুষ খুব বেশিক্ষণ উপভোগ করতে পারেন না। তাই মানুষের কাছে ভালো সময়ের কদরও অনেক বেশি।কিন্তু খারাপ সময় অতিবাহিত করা অত্যন্ত মুশকিল হয়ে পড়ে। কিন্তু তার মধ্যেই আমাদের ভালো সময়ের জন্য অপেক্ষা এবং কীভাবে ভালো সময় আসবে তার চেষ্টা করতে হয়।

Advertisement

একজন মানুষকে বাইরে থেকে দেখে অনেক সুখী মনে করাটা বেশ স্বাভাবিক।আসলে সূর্যোদয়ের হাত ধরে পরিপাটি হয়ে বাইরে বের হবার সঙ্গে সঙ্গে আমরা যেন মনের মধ্যেও পোশাক পরে নেই। যে পোশাকের কারণে অন্যদের কাছে মনে হয় মানুষটা কী সুখী! কিন্তু আসলেই কী তাই? না, সবার ক্ষেত্রে তা সঠিক নয়।

আরও পড়ুন :  আজ রাজ্যে সোনা রুপোর দাম কত চলছে জেনে নিন
Advertisement

অনেকের ভেতরে পাহাড় সমান ক্ষত থাকে। যা নিয়ে সে বাইরের জগতে হাসি খুশি সময় কাটায়।আবার আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা প্রায়ই অস্থিরতায় ভুগেন। কিন্তু বুঝতে পারেন না কিসের জন্য এই অস্থিরতা। তাহলে একটু মনের দিকে তাকান! এমন অস্থিরতা হলে মনের অতলে ডুব দিয়ে দেখেন। তাহলে দেখতে পাবেন মন সংকেত দিচ্ছে যে আপনি ভালো নেই।

Advertisement

আপনি ভালো নেই কী করে বুঝবেন?

১)আপনি ইদানীং বড় বেশি অতীতচারী হয়ে পড়েছেন কি? বার বার মনে হচ্ছে যা কিছু ভালো, তা অতীতেই হয়েছে,আর কখনো সেই সময়টি ফিরবে না? তাহলে কিন্তু আপনি আগামীকে অস্বীকার করতে শুরু করে দিয়েছেন। কাজেই সেটা আপনাকে ভালো রাখবে কি? আবার অনেকেরই অতীতে এমন কিছু খারাপ ঘটনা থাকে, তা থেকে চট করে তারা বেরোতে পারেন না। অতীতকে মনে রাখা ভালো। কিন্তু অতীত বয়ে বেড়ালেই বুঝবেন, আপনি কিন্তু ভালো নেই।তাই অতীতকে বার বার মনে করবেন না।

২)কোন সামান্য কথাতেই বিরক্ত হয়ে ওঠেন কি?তার পরমুহূর্তে হয়তো ভাবেন এতটা বিরক্ত না হওয়াই উচিত ছিল। কিন্তু সেই মুহূর্তে নিজেকে সংবরণ করতে পারেন না। তাহলে কি প্রতিদিন এমন কোনো কাজের সঙ্গে নিজেকে জড়িয়ে রেখেছেন, যা আপনার মন চায় না? মনের বিরুদ্ধে গিয়ে কোনো কাজ করার সংকেতও হতে পারে কিন্তু এই অকারণ বিরক্তি।তাই মনের বিরুদ্ধে গিয়ে কোন কাজ করবেন না।

৩)আপনি কোনো ভালো কাজ করলেও, ফলটা ঠিক খারাপই হবে। এই রকম নেতিবাচকতা বা আত্মবিশ্বাসের অভাব নিজের মধ্যে লক্ষ করছেন কি?তাহলে এটা কিন্তু একেবারেই ভালো সংকেত নয়। নিজের মনের সঙ্গে বোঝাপড়া করুন। আত্মবিশ্বাসের অভাব কিন্তু ভবিষ্যতে আরো বড় সঙ্কটের কারণ হতে পারে।নিজের প্রতি আত্মবিশ্বাস রাখুন,তাহলে দেখবেন সব ভাল হবে।

Related Articles

Back to top button