চাকরির আপডেট

Teacher Recruitment 2022: স্কুল শিক্ষা দপ্তর অর্থ দপ্তরের অনুমোদন চেয়েছে, 42 হাজার 132 টির স্থায়ী পদ পূরণ করার

Teacher Recruitment 2022 : গোটা দেশেই শিক্ষক এর ঘাটতি রয়েছে।রাজ্যে ক্রমশই শিক্ষক নিয়োগ অনিয়মিত হয়ে পড়ছে। দীর্ঘদিন ধরে শিক্ষক নিয়োগের নতুন কোনো বিজ্ঞপ্তি আসেনি। তাছাড়া আট বছর ধরে উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়া ঝুলে আছে।শিক্ষার্থী বা শিক্ষকের অভাবে অনেক স্কুল বন্ধ হয়ে যাওয়ার ঘটনাও ঘটেছে।

পাশাপাশি শিক্ষক নিয়োগের অনিয়মের অভিযোগে আদালতে মামলাও হয়েছে। শিক্ষা সংসদ কর্তৃক জারি করা নির্দেশিকাতে বিভিন্ন জেলাতে শিক্ষকের অভাবের কথা উঠে এসেছে।এবার সেই ঘাটতি পূরণে উদ্যোগ গ্রহণ করতে চলেছে রাজ্য সরকার।ঠিক হয়েছে 42 হাজার 132 টির স্থায়ী পদ পূরণ করা হবে। এজন্য স্কুল শিক্ষা দপ্তর অর্থ দপ্তরের অনুমোদন চেয়েছে।

মূক এবং বধির অথবা অন্য ধরনের প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য স্কুলগুলোতে স্পেশাল এডুকেটর থাকবে।এর জন্য অর্থ দপ্তরের অনুমোদন চেয়েছে স্কুল শিক্ষা দপ্তর।রাজ্য মনে করেছে আইন মতো এই অর্থ মঞ্জুর করার দায়িত্ব কেন্দ্রীয় সরকারের। প্রতিটি স্কুলে আপাতত একজন করে এমন ধরনের শিক্ষক নিয়োগের জন্য কেন্দ্রের অর্থ সাহায্য প্রয়োজন। শোনা যাচ্ছে কেন্দ্রীয় সরকারকে এই মর্মে নির্দেশ দেওয়ার জন্য রাজ্য সরকার আদালতে আবেদন করেছে।

আরও পড়ুন :  FCI recruitment 2022: অষ্টম শ্রেণি পাশ যোগ্যতায় ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়ায় বিপুল কর্মী নিয়োগ, জানুন বিস্তারিত

কলকাতা হাইকোর্টের পাশাপাশি দেশের সর্বোচ্চ আদালত বা সুপ্রিম কোর্টে এই গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে মামলা চলছে। National Association of Special Educators Rehab Professionals and philanthropists দেশের সর্বোচ্চ আদালতে আইনি লড়াই চালিয়ে যাচ্ছে।

এই সংগঠনের তরফে রাজ্য শাখার জন প্রতিনিধি ইন্দ্ৰজিৎ মিস্ত্রি জানিয়েছেন সরকারি হিসাব মতে রাজ্যে Primary, Upper Primary, Secondary and Higher Secondary স্তরে মোট বিদ্যালয়ের সংখ্যা রয়েছে 63 হাজার 727 টি। অন্যদিকে বিশেষভাবে সক্ষম শিক্ষার্থীর সংখ্যা 1 লাখ 36 হাজার 400 জন। নিয়ম অনুযায়ী প্রতিটি স্কুলে এমন দুজন স্পেশাল এডুকেটর থাকার কথা।সেই সঙ্গে অন্যান্য শিক্ষক এবং শিক্ষা কর্মীদেরও এ ব্যাপারে প্রশিক্ষণ দেওয়ার কথা।

পশ্চিমবঙ্গে কর্মরত 24,637 জন শিক্ষক এবং 19 হাজার 725 জন শিক্ষা কর্মীকে প্রশিক্ষিত করা হয়েছে। রাজ্যের প্রায় 42 হাজার স্কুলে বিশেষ ক্ষমতা সম্পন্ন ছাত্র ছাত্রী রয়েছে।এজন্যই শিক্ষা দপ্তর তরফে অর্থ দপ্তরের অনুমোদন চাওয়া হয়েছে প্রায় 42 হাজার স্থায়ী Special Educator পদে নিয়োগের জন্য।

বর্তমানে বিভিন্ন স্কুলে কাজ 1129 জন স্পেশাল এডুকেটর করে চলেছেন। আরো 1101 জন স্পেশাল এডুকেটর নিয়োগের জন্য কেন্দ্রের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে।সুপ্রিম কোর্টে এই গুরুত্বপূর্ণ মামলার পরবর্তী শুনানি আগামী উনিশে জুলাই।

Related Articles

Back to top button