সাবধান ! এই 7 টি Android Apps চুরি করতে পারে আপনার Facebook পাসওর্য়াড, আপনার ফোন থেকে এক্ষুনি ডিলিট করুন

যে কোনো ছোটো-বড়ো কাজের জন্য দরকার পড়লে আমরা নানা অ্যাপ নিজেদের প্রয়োজন মতো ডাউনলোড করি।এখন যে কোনো Android স্মার্টফোনেই হরেক রকমের অ্যাপ দেখা যায়। আর ইউজারদের চাহিদার কথা মাথায় রেখে Google Play Store (গুগল প্লে স্টোর)-এ বিভিন্ন ক্যাটাগরিতে নিত্য নতুন অ্যাপের আবির্ভাব ঘটতে থাকে।অনেক সময় এমনও হয় যে চিন্তা ভাবনা ছাড়াই আমরা ফোনে কোনও অ্যাপ ডাউনলোড করে ফেলি।

এটাই একটা বড় ভুল,কারন আজকাল বিভিন্ন ভুল অ্যাপের জন্য মানুষ প্রতারণার শিকার হচ্ছে।যে কোনো অ্যাপ ডাউনলোড করার আগে যথাযথ সতর্কতা অবলম্বন করা উচিত।কিন্তু এখনকার যুগে ছড়িয়ে রয়েছে হাজার হাজার অ্যাপ্লিকেশন, যার ফলে কোনটি সুরক্ষিত আর কোনটি নয় তা বোঝা খুবই কঠিন কাজ।আর এই সুযোগটিকে হাতিয়ার করেই ক্ষতিকর ভাইরাস ফোনে প্রবেশ করিয়ে ইউজারদের পার্সোনাল ডেটা হাতিয়ে নিচ্ছে হ্যাকাররা।

Advertisement

সম্প্রতি ট্রেন্ড মাইক্রো রিপোর্টে এমন কিছু অ্যান্ড্রয়েড অ্যাপের (Android Apps) কথা বলা হয়েছে যাতে Facestealer নামে স্পাইওয়্যার পাওয়া গেছে। এই স্পাইওয়্যারটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন ইউজারদের ব্যক্তিগত তথ্য চুরি করছে।জানা গিয়েছে যে এই স্পাইওয়্যারের মাধ্যমে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের অগোচরেই তাদের পার্সোনাল ডেটা, ক্রিপ্টোকারেন্সি সংক্রান্ত তথ্য, এমনকি ফেসবুক (Facebook) পাসওয়ার্ডও চুরি করছে সাইবার অপরাধীরা।

রিপোর্টে এরকম ৭টি ক্ষতিকারক অ্যাপ সম্পর্কে অ্যান্ড্রয়েড গ্রাহকদের সতর্ক করা হয়েছে, যেগুলিতে বিপজ্জনক ম্যালওয়্যারের অস্তিত্ব মিলেছে।এই অ্যাপগুলির তালিকা দেখে নিন। আপনার মোবাইলেও যদি এই অ্যাপগুলি থাকে, তবে দেরি না করে এক্ষুনি আপনার ফোন থেকে এই অ্যাপগুলি ডিলিট করুন।

বিপজ্জনক এই অ্যাপগুলি হলঃ-

  1. Enjoy Photo Editor.
  2. Daily Fitness OL.
  3. Photo Gaming Puzzle.
  4. Panorama Camera.
  5. Business Meta Manager.
  6. Swarm Photo.
  7. Cryptomining Farm Your own Coin.

এই অ্যাপগুলি ডাউনলোড করা মাত্রই Facestealer স্পাইওয়্যার ব্যবহারকারীদের ফোনের যাবতীয় তথ্য ট্র্যাক করা শুরু করে এবং সেগুলি হ্যাকারদের কাছে পাচার করতে থাকে। এর ফলে স্মার্টফোনে থাকা ইউজারদের সমস্ত গুরুত্বপূর্ণ ডেটার অ্যাক্সেস পেয়ে যায় সাইবার আক্রমণকারীরা।

এই ভাইরাস ইউজারদের Facebook-এ লগ ইন করার অনুমতি চায় এবং তারপর জাভাস্ক্রিপ্ট কোড এন্টার করে ইউজারদের ক্রেডেনশল মতো তথ্য চুরি করে।তাই হ্যাকারদের আক্রমণের হাত থেকে সুরক্ষিত থাকতে এই অ্যাপগুলির কোনোটি যদি আপনার ফোনে ইন্সটল করা থাকে, তবে সেটি এখনই আনইন্সটল করুন।

Advertisement

News Desk

Sakalerbarta.com is a regional Bengali news portal. It was founded on 14 September 2020. sakalerbarta.com News is a great source of information for everyone. We provide information on Latest News, educational News, current affairs, current topics News, and trending News. Our main goal is to give information that can be used responsibly. We are not affiliated with any government organization and do not host any government website.

Related Articles