লাইফস্টাইল

মা হওয়ার পর বেশিরভাগ মায়েরা মোটা হয়ে যান ! কেনই বা মোটা হন ? আর ওজন নিয়ন্ত্রণের উপায় কি জেনে নিন।

মা হওয়ার পর প্রতিটি নারীর একটি সমস্যা হলো ওজন বেড়ে যাওয়া।মূলত পেটে সন্তান থাকাকালীন সময় থেকেই মায়েদের ওজন বাড়তে থাকে।সন্তান প্রসবের পর থেকেই ওজন বাড়তে থাকে।

একপর্যায়ে দেখা যায় বাড়তি ওজন আর পূর্বের অবস্থায় ফিরে আসেনা।এই সময় সন্তানকে খাওয়ানো,সময় দেওয়া,সন্তানের জন্য রাত জাগা ইত্যাদি সব কাজে মায়েরা বিজি হয়ে পড়েন।

এরফলে তাদের স্বাভাবিক জীবনযাত্রা ব‍্যাহত হয়। সাম্প্রতিককালে ৩৫ হাজার মহিলার উপর একটি গবেষণা চালিয়ে দেখা গিয়েছে তাদের মধ‍্যে বেশিরভাগ মহিলাই পূর্বের ওজনের অবস্থায় ফিরে আসতে পারেননি।

আরও পড়ুন :  আপনি কি প্রতিনিয়ত ঝামেলায় জড়িয়ে পড়ছেন? দেখেনিন ঝামেলা থেকে মুক্তির কয়েকটি টিপস

 

এই সমীক্ষাটি করেন মিশিগান বিশ্ববিদ্যালয়ের অ্যাসোসিয়েট প্রফেসর ওলগা ইয়াকুশেভা। সমীক্ষায় দেখা গিয়েছে বেশীরভাগ নারী সন্তান জন্ম দেওয়ার ১-২ বছরের মধ্যে বেড়ে যাওয়া ১-২কিলো ওজন ঝড়িয়ে ফেলেন।তবে সন্তান একটু বড় হওয়ার সাথে সাথে তাদের ওজনও বাড়তে থাকে।তবে বেশিরভাগ নারী নিজের থেকে সন্তানের দিকে বেশি প্রাধান্য দেন।তাদের পেছনে ছুটতে ছুটতেই সময় কেটে যায়।নিজের যত্ন নেওয়ার সময় একদম পাননা।এই সময় সময়মতো খাওয়া ও ঘুম কোনটি সম্ভব হয়না কোনো নারীর পক্ষে।

এই ওজন বেড়ে যাওয়ায় মতো সমস্যা থেকে মুক্তি পেতে বিশেষজ্ঞদের মত হেলদি লাইফস্টাইল জীবনযাপন করা একমাত্র তাতেই যদি ওজন একটু কম হয়।

Related Articles

Back to top button