Uncategorized

নানা পুষ্টিগুনে সমৃদ্ধ বাদাম, কোলেষ্টেরল কমাবে, স্মৃতি শক্তি বাড়াবে ভেজানো বাদাম, জেনে নিন এর নানা গুণ

নানা পুষ্টিগুনে সমৃদ্ধ বাদাম, কোলেষ্টেরল কমাবে, স্মৃতি শক্তি বাড়াবে ভেজানো বাদাম, জেনে নিন এর নানা গুণ

ছোট একটা খাবার, কিন্তু এর এত গুণ! বাদামের গুণের কথা বলছি। এই এক বাদাম আপনাকে যে পরিমাণ উপকার করবে জানলে অবাক হবেন আপনি।যেকোনও প্রকারের বাদাম থেকেই একই উপকার পাওয়া যায়।আখরোট, কাঠবাদাম, চিনেবাদাম এবং সমস্ত প্রকার বাদামে প্রচুর পরিমানে ফাইবার, ম্যাগনেশিয়াম, পলিআনস্যাট্যুরেটেড ফ্যাট থাকে।যা কার্ডিওভ্যাসকুলার রোগের সম্ভাবনা কমায়, কোলেস্টেরলের মাত্র সঠিক রাখে।সারাদিনের দৌড়ঝাঁপের শক্তির জোগান দেয় বাদাম।অনেকেই ঘুম থেকে ওঠার পর নিয়ম করে ভেজানো বাদাম খেয়ে থাকেন। বাদাম খাওয়ার নানান উপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক –

১)এনার্জি লেভেল ঠিক রাখতেঃ-
সকাল বেলা উঠেই দুটো বাদাম খেয়ে নিলেই তরতাজা থাকা যায়। এনার্জি লেভেল ঠিক রাখতে রোজ বাদাম খাওয়া উচিত।

আরও পড়ুন :  আপনি কি অ্যাসিডিটির সমস্যায় ভুগছেন?মেনে চলুন ঘরোয়া কয়েকটি সহজ উপায়।

২)হজম শক্তি উন্নত করেঃ-
হজমের জন্যও বাদামের জুড়ি মেলা ভার। এতে যে ফাইবার থাকে, তা হজম শক্তি বাড়ায় এবং কোষ্ঠকাঠিন্য দূর করে।

৩)ত্বক ও চুলের জন্য উপকারীঃ-
ভিটামিন ই-র উল্লেখযোগ্য উৎস বাদাম। ভিটামিন ই ত্বক ও চুলের জন্য অত্যন্ত উপকারী। বাদামে উপস্থিত ভিটামিন ই ত্বককে কোমল করে তোলে। ত্বকের জন্য বাদাম তেল অত্যধিক উপযুক্ত। এমনকি চুল ঝরা কমাতেও বাদাম সাহায্য করে থাকে।

৪)মস্তিষ্কের বিকাশের জন্য উপযোগীঃ-
বাদাম খেলে মস্তিষ্কের বিকাশ হয়, এর ফলে স্মৃতি শক্তি বাড়ে। তাই ছাত্র-ছাত্রীদের ভেজানো বাদাম খাওয়ার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

৫)কোলেষ্টেরল নিয়ন্ত্রণে রাখেঃ-
খারাপ কোলেস্টেরল বা এলডিএল স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। বাদাম এই খারাপ কোলেস্টেরলকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এবং ভালো কোলেস্টেরল বা এইচডিএল-এর স্তর বৃদ্ধি করে। এর ফলে হৃদয় সুস্থ থাকে। ভেজানো বাদাম আবার রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে উপযোগী।

৬)ক্যানসার এবং হৃদরোগের সম্ভাবনা কমে যায়ঃ-
সম্প্রতি একটি গবেষণায় দেখা গিয়েছে যে, প্রত্যেকদিন ২০ গ্রাম বা একমুঠো বাদাম খেলে আমাদের ক্যানসার এবং হৃদরোগের সম্ভাবনা কমে যায়।

৭)ওজন নিয়ন্ত্রণ করেঃ-
বাদাম ওজন নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।বাদাম হাই প্রোটিন সমৃদ্ধ খেলে পেট ভরে যায়। অন্য কিছু খাবার প্রবনতা কমে। এছাড়াও এতে ক্যালরির পরিমাণ কম, তাই বাদাম খেলে ওজন কমে।

Related Articles

Back to top button