লাইফস্টাইল

ওজন কমাতে হিমশিম খাচ্ছেন? জেনে নিন মেদ ঝরানোর জরুরি কিছু টিপস!

ওজন কমাতে হিমশিম খাচ্ছেন? জেনে নিন মেদ ঝরানোর জরুরি কিছু টিপস!

এই লকডাউনে দীর্ঘদিন বাড়িতে বসে কমবেশি সকলেরই অবাঞ্ছিত মেদ জমেছে। এছাড়াও বাড়ি থেকে বেরনো সবারই অনেক কমে গিয়েছে।এমন অনেকেই আছেন যাঁরা এখন জিমে যেতে পারছেন না।তবে ওজন কমানোর কিন্তু অনেক উপায় আছে।বেশ কিছু উপায় রয়েছে যাতে বেশি করে ক্যালোরি ঝরাতে পারেন আপনি। এবং সেটা সম্ভব রোজকার কাজের ফাকেই।তাহলে জেনে নিন সেই টিপসগুলি-

১)বাড়ি পরিষ্কার করুনঃ-

২০-২৫ মিনিট বাড়ির কাজ করলে ১০০ ক্যালোরি ঝরাতে পারেন।তাই নিয়মিত ঘর পরিষ্কার করা, শৌচাগার পরিষ্কার করা বা ঝুল ঝাড়ার মতো কাজ করলেও আপনি রোগা হতে পারেন।

২)মনের আনন্দে নাচুনঃ-

কথাটা শুনতে যতই অদ্ভুত মনে হোক, কারণটা খাঁটি। নাচ যে কার্ডিয়ো ব্যায়ামের অন্যতম সেরা উপায়, তা জানা কথা। নিজের বাড়ির শিশুটিকে নাচ শেখাতে পারেন, প্রয়োজনে জুম্বা করতে পারেন ইউটিউব দেখে, কিংবা গান চালিয়ে এমনিই আপনি মনের আনন্দে নিজের মতো নাচতে পারেন। ক্যালোরি কমানোর এর চেয়ে মজাদার উপায় আর হয় না।তাই মনের আনন্দে নাচুন।

৩)খাওয়ার পরে হাঁটাঃ-

রাতের খাওয়া একটু তাড়াতাড়ি সেরে নিন। ঘুম এবং রাতের খাওয়ার মাঝে অন্তত ২ ঘণ্টা বিরতি রাখা ভাল। তার পর বাড়িতে ছাদ থাকলে হাঁটতে পারেন, কিংবা রাস্তায় হাঁটতে পারেন। অথবা বাড়ির বারান্দাতেও পায়চারি করতে পারেন। হজমশক্তি বাড়াতেও এটি দারুণ উপকারি।

৪) বাজারে হেঁটে যানঃ-

করোনা কালে হয়তো আপনি বেশির ভাগ জিনিস অনলাইনেই কিনছেন। তবুও যদি সপ্তাহে একদিন সব্জি বাজার করতে যান, তা হলে আর গাড়ি কিংবা রিকশা নেবেন না। হেঁটে যান এবং হেঁটেই ফিরুন।

Related Articles

Back to top button