আপনি কি চা বা জুসের সাথে ওষুধ খাচ্ছেন! সাবধান হন নিজের বিপদ নিজেই ডেকে আনছেন।

আপনি কি চা বা জুসের সাথে ওষুধ খাচ্ছেন

নিউজ ডেস্কঃ আপনি যদি চা বা কফি অথবা জুসের সাথে ওষুধ খেয়ে থাকেন তবে আজ থেকেই তা বাদ দিন।এর ক্ষতিকর দিক কতটা তা জেনে নিন নিচের আলোচনায়।
কারন ইন্ডিয়ান মেডিক্যাল অ‍্যাসোসেয়েশনের এক গবেষণায় প্রমাণিত হয়েছে যে টক জাতীয় জিনিসের সাথে ওষুধ বিষক্রিয়া ঘটায়।

Advertisement

চায়ের সাথে ওষুধ সেবন:

অনেকেই আছেন চা পান করার পর ওষুধ খান।যা একেবারেই ঠিক নয় কারণ চায়ে আছে ট‍্যানিন আর ওষুধ তৈরী হয় বিভিন্ন উপাদান দিয়ে।ট‍্যানিনের সাথে ওষুধের ঐ উপাদানগুলো বিষক্রিয়া ঘটিয়ে আপনার শরীরের মারাত্মক ক্ষতি করতে পারে।আর ডাক্তার কখনও বলেন না চায়ের সাথে ওষুধ খেতে।তাই চা খাবার কিছুক্ষণ আগে বা পরে কখনই ওষুধ খাওয়া উচিৎ নয়।

জুসের সাথে ওষুধ সেবন :

জুসের টক ভাব ওষুধের সাথে রিয়াকশন ঘটিয়ে ওষুধের কার্যকারিতাকে কমিয়ে দেয়।শুধু তাই নয় ওষুধের গুনগত মানের পার্থক্য ঘটিয়ে হজম করতে বাধা সৃষ্টি করে।জুস ওষুধের অ‍্যান্টিবায়েটিকের ক্ষমতা কমিয়ে দেয়।তাই অসুস্থ হলে আপনি হয় জুস পান করার অনেক্ষণ পর ওষুধ সেবন করবেন।নয়তো ওষুধ সেবন ও জুস খাবার সময় আলাদাভাবে নির্বাচন করবেন।

গ্রীন টির সাথে ওষুধ সেবন :

গ্রীন টি শরীরের জন্য ভীষণ উপকারী হলেও।গ্রীনটির মধ্যে থাকা উপাদানগুলো ওষুধের সাথে পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি করে ওষুধের গুনাগুন নষ্ট করে দিতে পারে।তাই সর্বদা চিকিৎসকরা নর্মাল জলে ওষুধ সেবনের পরামর্শ দিয়ে থাকেন।

Advertisement

Taj Mira

Hello! আমি তাজ মিরা সকালের বার্তা নিউজ পোর্টালে আমি আপনাদের জন্য অটোকার লাইফ স্টাইল ইত্যাদি সম্পর্কে লিখে থাকে যেগুলো আপনাদের কাজে আসতে পারে ইনফরমেশন জানার জন্য। যদি আমার লেখাগুলো ভালো লাগে অবশ্যই শেয়ার করবেন।

Related Articles