নিউজ

শতব্দী এক্সপ্রেসের দুর্ঘটনার জেরে বড়সড় সিদ্ধান্ত রেলের ট্রেনে ফোন, ল্যাপটপ চার্জিং , ধূমপান নিয়েও কড়া হচ্ছে কর্তৃপক্ষ

ট্রেনে ফোন, ল্যাপটপ চার্জিং , ধূমপান নিয়েও কড়া হচ্ছে কর্তৃপক্ষ

ট্রেনে অনেক সময় দেখা যায় দরজার কাছে দাঁড়িয়ে ফুরফুরে হাওয়ায় অনেকেই মজে যান।কেউ দরজার সামনে দাঁড়িয়ে কেউ আবার চলন্ত ট্রেনের বাথরুমে ধূমপানে মত্ত থাকেন। এছাড়াও অনেককে আবার দেখা যায় চলন্ত ট্রেনে রাতে ফোন চার্জে রেখে অনেকেই ঘুমিয়ে পড়েন। এবার এই সমস্ত বিষয়ে রেল কর্তৃপক্ষ বড়সড় সিদ্ধান্তের পথে এগিয়ে যেতে চলেছে।কিছুদিন আগে দিল্লি-দেরাদুন শতব্দী এক্সপ্রেস উত্তরাখণ্ডের কানসারাওয়ের কাছে আগুনের কবলে পড়ে বড়সড় দুর্ঘটনা ঘটে। মার্চের ১৩ তারিখের এই ঘটনার পর থেকে এবার রেল যাত্রী সুরক্ষা নিয়ে বেশ কড়া হতে শুরু করেছে রেল কর্তৃপক্ষ।নতুন কিছু নিয়ম জারি করছে রেলের তরফে।

আরও পড়ুন :  রাজ্য মন্ত্রিসভা থেকে শুভেন্দু অধিকারীর ইস্তফা

১. চার্জিং নিয়ে নয়া নিয়মঃ-

রেলের সফররত যাত্রীরা এবার থেকে রাতের ট্রেনে আর চার্জিং পয়েন্ট ব্যবহার করতে পারবেন না।সকালের দিকেই যাবতীয় চার্জিং এর বন্দোবস্ত করতে হবে যাত্রীদের। রাত ১১ টা থেকে ভাের ৫ টা পর্যন্ত সমস্ত চার্জিং পয়েন্ট সুইচ অফ করা থাকবে।

 

২. ধুমপানের ক্ষেত্রে ও কড়া নিয়মঃ-

ট্রেনের ভিতরে আর ধূমপান করা যাবে না।এবার থেকে ট্রেনে যাদের ধূমপান করতে দেখা যাবে, তাদের জরিমানা দিতে হবে। এক্ষেত্রে ট্রেনে ধূমপান করলেই ১০০ টাকা স্পট ফাইন করা হবে বলে জানা গিয়েছে।

 

৩. চার্জিংয়ের জেরে অভিযােগ বাড়ছেঃ-

রেল কর্তৃপক্ষ জানিয়েছে, বহুবারই টিকিট পর্যবেক্ষকরা এমন অভিযােগ পাচ্ছেন যে ট্রেনে রাতের বেলা চার্জিংয়ের জেরে পাশের যাত্রীদের অসুবিধায় পড়তে হচ্ছে। আর এমন অভিযােগের সংখ্যা বাড়তে থাকায় শেষমেশ বড়সড় পদক্ষেপ নিতে বাধ্য হচ্ছে রেল কর্তৃপক্ষ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button