টেকনোলজি

হোয়াটসঅ্যাপ প্রেমিদের জন্য দুসংবাদ ! এই আটটি নিয়ম না মানলে বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপ

Bad news for WhatsApp lovers If you dont follow these eight rules WhatsApp will be shut down

BENGALI TECH NEWS: বর্তমানে হোয়াটসঅ্যাপ যোগাযোগের অন্যতম মাধ্যম হয়ে উঠেছে।এই অ্যাপ থেকে অডিও এবং ভিডিও কল করা সহ আরও একাধিক কাজ করা যায়।প্রতিমূহুর্তে বহু সংখ্যক মানুষ ব্যবহার করেন এই অ্যাপ।সেক্ষেত্রে একজন ব্যবহারকারীর নিরাপত্তা এবং ব্যক্তিগত তথ্য সুরক্ষার দায়িত্ব রয়েছে সংশ্লিষ্ট সংস্থার উপরে।অনেকে আবার এই অ্যাপের অপব্যবহারও করে থাকেন,তাই এই অপব্যবহার রুখতে কিছু ব্যবস্থা গ্রহণ করেছে সংস্থা।সংস্থার তরফ থেকে নতুন বিজ্ঞপ্তি জারি করে হয়েছে। নতুন এই ৮টি নিয়ম না মেনে চললে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ করে দিতে পারে সংস্থা।

সেই ৮ টি নিয়ম কি জেনে নিনঃ-

১)ফেক অ্যাকাউন্টঃ-

আপনি যদি কারও পরিচয়ে ফেক অ্যাকাউন্ট খোলেন এবং তা হোয়াটসঅ্যাপ বুঝতে পারে, তবে সংস্থা সেই অ্যাকাউন্ট বন্ধ করে দিতে পারে।অন্য কারোর পরিচয়ে অ্যাকাউন্ট ব্যবহার করা অপরাধ।

২)কন্ট্যাক্ট লিস্টে না থাকা কাউকে দিনের পর দিন মেসেজ পাঠালেঃ-

কন্ট্যাক্ট লিস্টে না থাকা কোনো অপরিচিত ব্যক্তিকে আপনি যদি দিনের পর দিন প্রচুর পরিমাণে মেসেজ পাঠাতে থাকেন,তাহলেও বাল্ক মেসেজিং, অটো মেসেজিং, অটো ডায়ালিংয়ের মতো একাধিক অভিযোগের ভিত্তিতে আপনার অ্যাকাউন্ট বন্ধ করতে পারে সংস্থা।

৩)অনেকে যদি আপনাকে হোয়াটসঅ্যাপে ব্লক করেঃ-

আপনাকে যদি অনেক লোক হোয়াটসঅ্যাপে ব্লক করে থাকে, তাহলেও আপনার অ্যাকাউন্ট বন্ধ করতে পারে সংস্থা। এক্ষেত্রে তারা আপনার কন্ট্যাক্ট লিস্টে আছে কি না, তা বিশেষ প্রভাব ফেলবে না।

৪)কোনও থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করলেঃ-

আপনি যদি কোনও থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করেন, যেমন হোয়াটসঅ্যাপ ডেল্টা, জিবি হোয়াটসঅ্যাপ, হোয়াটসঅ্যাপ প্লাস, তা হলেও আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ ঘোষণা করতে পারে সংস্থা। সংস্থার মতে এই অ্যাপ ব্যবহার করলে অনেকসময় ব্যক্তিগত নিরাপত্তার সমস্যা হয়, তাই এগুলি এড়িয়ে চলাই ভাল।

৫)কোনও সন্দেহজনক লিঙ্ক পাঠালেঃ-

আপনি যদি কাউকে কোনও সন্দেহজনক লিঙ্ক বা ম্যালওয়ারের লিঙ্ক পাঠিয়ে থাকেন, তাহলেও সংস্থা আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটির বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে।

৬)অ্যাকাউন্টের বিরুদ্ধে অধিক রিপোর্ট করলেঃ-

অনেকে যদি আপনার অ্যাকাউন্টের বিরুদ্ধে রিপোর্ট করে থাকে, তাহলেও আপনার অ্যাকাউন্টটি নিষিদ্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিতে পারে হোয়াটসঅ্যাপ।

৭)কোনো হিংসাত্মক মেসেজে পাঠালেঃ-

কোনো ধরনের হিংসাত্মক ভিডিও শেয়ার করলে বা যদি ফেক নিউজ ছড়িয়ে থাকেন, তাহলেও আপনার অ্যাকাউন্ট বন্ধ করে দিতে পারে সংস্থা।তাই যাতে হিংসা ও কোনও উত্তেজক বার্তা যেন না ছড়ায়, সে দিকে খেয়াল রাখবেন।

৮)বেআইনি ও অশ্লীল মেসেজ পাঠালেঃ-

হোয়াটসঅ্যাপে পর্নোগ্রাফিক ক্লিপ, কোনও অপমানজনক মেসেজে, কোনও ভয় দেখানো মেসেজ পাঠালেও আপনার অ্যাকউন্ট ব্লক করতে পারে সংস্থা। বেআইনি মেসেজে, কোনও কুদৃশ্য, বেপথে চালিত করা মেসেজ পাঠালেও বিপদের মুখে পড়তে হতে পারে।

Related Articles

Back to top button