অটোকার

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা BattRE নয়া মেড-ইন ইন্ডিয়া ইলেকট্রিক স্কুটার Storie নিয়ে এল বাজারে, যার ভর্তুকি দেবে কেন্দ্র

Battre loev electric scooter: দেশে ক্রমেই ইলেকট্রিক স্কুটারের চাহিদা বাড়ছে। একদিকে স্কুটার কোম্পানিগুলি নিজেদের মান উন্নত করে চলছে, অন্যদিকে পেট্রল-ডিজেলের দাম বেড়েই চলেছে। এমন পরিস্থিতিতে সাধারণ মানুষ ইলেকট্রিক স্কুটার কেনার দিকে বেশি ঝুঁকছে।ব্যাটারি চালিত পরিবেশ বান্ধব স্কুটার মেইনটেন্যান্স খরচ খুবই কম।শুধু কি পকেটে সাশ্রয়! তার বাইরে এই পরিবেশেরও খানিকটা সুরক্ষা।

বর্তমানে মহার্ঘ জ্বালানি ছাড়াও দুটি পরিস্থিতির নিরিখে এই ইলেকট্রিক স্কুটার খুবই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। প্রথম হল করোনা অতিমারি, যে সময় সংক্রমণ ঠেকাতে ছোঁয়া এড়িয়ে যাতায়াত করাটা খুবই জরুরি। কিন্তু এমনটা ইচ্ছে থাকলেও বহু মানুষের তা সাধ্যে কুলায় না। আর দ্বিতীয় হচ্ছে পরিবেশ দূষণ। জ্বালানিবিহীন ব্যাটারি চালিত স্কুটার লোকাল যাতায়াতের ক্ষেত্রে ব্যবহারে পরিবেশ দূষণ দূর হবে তা বলাই বাহুল্য।

আরও পড়ুন :  Hero Splendor Plus: বাইক কিমুন মাত্র ১০ হাজার টাকায়, জানুন সমস্ত ডিটেইলস

আর গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখে বিভিন্ন সংস্থাগুলি একের পর এক ইলেকট্রিক স্কুটার নিয়ে আসছে ভারতের বাজারে।ভারত সরকারও নাগরিকদের ই-স্কুটারের দিকে আকৃষ্ট করতে চাইছে। ইতিমধ্যেই ভর্তুকি দেওয়ার কথা ঘোষণা হয়েছে। আগামী এক দশকে নানা এলাকায় পাবলিক চার্জিংয়ের ব্যবস্থা করতে চলেছে দেশ।

এবার জয়পুরের বৈদ্যুতিক দু’চাকা গাড়ি নির্মাতা BattRE বাজারে নতুন মেড-ইন-ইন্ডিয়া ইলেকট্রিক স্কুটার নিয়ে এল।নয়া মডেলের ই-স্কুটারটির নাম Storie। এর দাম ৮৯,৬০০ টাকা রাখা হয়েছে। এটি এক্স শোরুমের মূল্য। তাছাড়া স্কুটারটি কেন্দ্রের ফেম-টু প্রকল্পের অধীনে যোগ্য বিবেচিত হওয়ার কারণ ভর্তুকি পাবে।সংস্থার তরফে আরও জানানো হয়েছে, যে সব রাজ্যে বৈদ্যুতিক গাড়ির উপর ইনসেন্টিভ দেওয়া হয়, সেখানে কেন্দ্রের পাশাপাশি রাজ্য সরকারের ভর্তুকির সুবিধা নিতে পারবে ক্রেতারা।

Storie স্কুটির বিশেষত্ব?

BattRE Storie ব্যাটারি চালিত স্কুটিতে একটি ৩.১ কিলোওয়াট আওয়ার ব্যাটারি দেওয়া হয়েছে। যা ফুল চার্জ করে নিলে একটানা চলতে পারে ১৩২ কিলোমিটার পর্যন্ত।ঘন্টা প্রতি সর্বোচ্চ গতি ৬৫ কিলোমিটার।এছাড়াও নির্মাতা সংস্থা জানিয়েছেন আরও সুরক্ষিত ও ভরসা যোগ্য করে তুলতে স্কুটারটির রিসার্চ ও ডেভেলপমেন্টে আলাদা গুরুত্ব দেওয়া হয়েছে।

এই ই-স্কুটারের বিশেষ ফিচারগুলির মধ্যে রয়েছে স্মার্টফোন কানেক্টিভিটিযুক্ত স্মার্ট টিএফটি ড্যাশবোর্ড, তিন রকম রাইডিং মোড (ইকো, কমফোর্ট, স্পোর্ট), রিভার্স পার্কিং, নেভিগেশন, কল নোটিফিকেশন, এলইডি টেল ল্যাম্প, চওড়া ফুটবোর্ড, মেটাল প্যানেল, প্রভৃতি। স্কুটারটির ডিজাইন রেট্রো স্টাইলের। আবার ড্যাশবোর্ড থেকে স্পোটিফাই অ্যাক্সেস করা যাবে স্কুটারটির।

BattRE ভারতে বিদ্যুৎচালিত দু’চাকা গাড়ির বাজারে যাত্রা শুরু করেছিল ২০১৭ সালে। এই সংস্থা আজ পর্যন্ত ৩০ হাজারের বেশি ইলেকট্রিক স্কুটার বেচেছে। সংস্থার তরফে ঘোষণা করা হয়েছে এই লেটেস্ট মডেল Storie দেশজুড়ে চারশোর বেশি ডিলারশিপে উপলব্ধ হবে।

Related Articles

Back to top button