নিউজ

Bengal Rain Depression Updates: নিম্নচাপের ফলে রাজ্যে টানা বৃষ্টি?কবে কোন জেলাগুলিতে বৃষ্টি হতে চলেছে দেখে নিন

হাওয়া অফিস জানিয়েছে, উত্তর-মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। তবে এখনও এর অভিমুখ স্পষ্ট নয়।

Bengal Rain Depression Updates: নিম্নচাপ তৈরি হয়েছে বাংলায়। আর এই নিম্নচাপের জেরে টানা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।এই নিম্নচাপের ফলে কিছুটা আশার আলো দক্ষিণবঙ্গে। বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের হাত ধরে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় রয়েছে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস। হাওয়া অফিস জানিয়েছে, উত্তর-মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। তবে এখনও এর অভিমুখ স্পষ্ট নয়।

দক্ষিণবঙ্গে চড়া রোদে নাজেহাল অবস্থা। বৃষ্টি নেই বললেই চলে। মৌসুমী বায়ু ( monsoon) দুর্বল থাকার কারণে বৃষ্টির ঘাটতি শুরু হয় জুন মাস থেকেই। এরপর দক্ষিণবঙ্গে সেভাবে বৃষ্টিপাত হয়নি। বরং বৃষ্টির ঘাটতি বেড়েছে। দক্ষিণবঙ্গে যখন বৃষ্টিপাতের আকাল সেই সময় উত্তরবঙ্গে চার শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে।

চলতি মরসুমে দক্ষিণবঙ্গে তেমন ভারী বৃষ্টিপাত হয়নি। মাঝে কয়েকবার বিক্ষিপ্ত ভাবে মাঝারি বৃষ্টিপাত হয়েছে। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস। তবে আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে নিম্নচাপের কারণে দক্ষিণবঙ্গে টানা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আগামী ৭ অগাস্ট নাগাদ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির (Bengal Rain Depression Updates) সম্ভাবনা রয়েছে। এমনই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তারা জানাচ্ছে, উত্তর-পশ্চিম উপকূল মানে ওড়িশা উপকূল সংলগ্ন এলাকা থেকে পরে এই নিম্নচাপ আরও একটু গভীর হওয়ার সম্ভাবনা রয়েছে।

এরফলে দক্ষিণবঙ্গের ক্ষেত্রে ৯ থেকে ১১ অগাস্ট এই সময়ের মাঝে বৃষ্টি একটু বাড়ার সম্ভাবনা রয়েছে। ৯ তারিখ পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণা-এই দুটো জেলার দু-একটা জায়গায় ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। ১০ অগাস্ট বৃষ্টি আরও বেশি হতে পারে। তখন আরও বেশি জেলায় বৃষ্টি হতে পারে। সে সময় দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর, কলকাতা, হাওড়া, ঝাড়গ্রাম এবং হুগলি৷১০ তারিখে এই জেলাগুলোর দু-এক জায়গায় ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে।

এছাড়াও দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলোতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সেইসঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিও (Bengal Rain Depression Updates) হতে পারে। যেহেতু নিম্নচাপ তৈরি হতে যাচ্ছে তাই মৎস্যজীবীদের সতর্ক করা হয়েছে। সমুদ্রে মাছ ধরা নিয়ে কিছু বিধিনিষেধ জারি করা হয়েছে। নিম্নচাপের কারণে সমুদ্রে ঝোড়ো হাওয়া থাকবে। তাই সব মৎস্যজীবীদের ৮-১১ তারিখ মাঝ ধরতে যাওয়া নিষেধ করা হচ্ছে। আর এখন যাঁরা মাঝ সমুদ্রে আছেন ৭ তারিখের মধ্যে ফেরত আসতে বলা হচ্ছে।

তাপমাত্রার সে রকম কোনও পরিবর্তন আপাতত হবে না বলে মনে করা হচ্ছে। ৯ তারিখ থেকে আকাশে মেঘলা ভারটা আরও বাড়বে। দিনের তাপমাত্রা ৯ এবং ১০ তারিখ কম থাকবে। বিশেষ করে উপকূলবর্তী জেলায়। যেখানে বৃষ্টির সম্ভাবনা বেশি। এর আগে আবহাওয়া দফতর জানিয়েছিল, রাজ্যে টানা কয়েকদিন বৃষ্টি হতে পারে। ৮ অগাস্টের পর দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়ার সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে উত্তরবঙ্গে নতুন করে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা এখন নেই। বিক্ষিপ্ত বৃষ্টিপাত কিছু জায়গায় হতে পারে। আলিপুর আবহওয়া দফতর জানাচ্ছে উত্তরবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী পাঁচ দিন দুই বঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

অগাস্ট মাস জুড়ে দুই বঙ্গে বৃষ্টির পরিমাণ সাধারণ থেকে সাধারণের নীচে থাকতে পারে। তবে উত্তরবঙ্গে তাপমাত্রা স্বাভাবিকের থেকে একটু বেশি থাকবে। অগাস্টে উত্তরবঙ্গে ও দক্ষিণবঙ্গে স্বাভাবিক বা স্বাভাবিকের থেকে কম বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। অর্থাৎ অতিরিক্ত বৃষ্টির সম্ভাবনা নেই (Bengal Rain Depression Updates) । যেটা হওয়ার সম্ভাবনা। রয়েছে, সেটা হল দুই জায়গাতেই স্বাভাবিক বা স্বাভাবিকের থেকে কম বৃষ্টি।

Related Articles

Back to top button