নিউজ

আবার চীনকে বড় ধাক্কা ,আর্মি ক্যান্টিন এ এবার ‘আত্মনির্ভর ভারত’

নিউজ ডেস্কঃ ভারতীয় আর্মি ক‍্যাম্পে বিক্রি হয় ৫০০০এর থেকেও বেশি পন্য। যার মধ্যে ৪০০টির মতো পণ্য বিদেশি। চিনা প্রডাক্ট বলতে মহিলাদের হ‍্যান্ড পার্স থেকে শুরু করে ল‍্যাপটপ,ইলেকট্রিক কুকার,রাইস কুকার,ডায়পার,পেইন্টস,কম্পিউটার, ডেস্কটপ, ইলেকট্রিক ক‍্যাটল,মোবাইল সহ আরো অনেক জিনিসই চিনের।তবে এবার থেকে আর চিনা দ্রব্য আর্মি ক‍্যান্টিনে ঢুকবে না।এমনকি বিক্রি হবেনা বিদেশি মদও এমনটাই জানা গিয়েছে আর্মি ক‍্যান্টিন সূত্রে।কিছু দিনের মধ্যেই ভারতীয় আরো পন্য সমস্ত আর্মি ক‍্যান্টিনে ঢুকে যাবে।

আরও পড়ুন :  'তােয়ালে মুড়ে টাকা নিতে তােমায় দেখা গেছে, শুভেন্দুকে দুর্নীতি- বাণ অভিষেকের

দেশের প্রধানমন্ত্রী আগেই ঘোষণা করেছিলেন আত্মনির্ভর যোজনা।এবার সেই পথেই হাটছে ভারত। ইতিমধ্যে চিনা মোবাইলকে টেক্কা দিতে ভারতীয় বাজারে চলে চলে এসেছে মাইক্রোম‍্যাক্স। তবে এবার আর্মি ক‍্যান্টিনগুলিতেও বিদেশি সমস্ত পন্য ব‍্যান করলো ভারতীয় প্রতিরক্ষামন্ত্রক।উত্তরে সিয়াচেন থেকে দক্ষিণে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ অবধি প্রায় ৩৫০০আর্মি ক‍্যাম্প আছে।এই সমস্ত আর্মি ক‍্যাম্পেই চিনা দ্রব্য বয়কট করার নিময় জারি হয়েছে। অদূর ভবিষ্যতে বাকি বিদেশি সব পন্য বয়কট করা হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন :  মাঠের বাইরের লড়াই জিতলেন ভারতের বিশ্বজয়ী অধিনায়ক কপিল দেব নিখাঞ্জ

প‍্যাঙগঙ সীমান্ত এলাকায় চিনের বাড় বাড়ন্তের পর থেকে ঠান্ডা লড়াই শুরু হয় দুই দেশের মধ্যে চিনা অ্যাপ বর্জন ও চিনা দ‍্রব‍্য বয়কটের মাধ্যমে।

ইতিমধ্যে কয়েকমাস আগে লাদাখ সীমান্ত এলাকায় দু- দেশের মধ্যে সংঘাতের ফলে শহীদ হয়েছেন ২০জন ভারতীয় সেনা।তার পর থেকেই চিনকে শায়েস্তা করতে উঠে পড়ে লেগেছে ভারত।এবার এই বড় রকমের ঘোষণা করলেন মোদি সরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button