টেকনোলজি

6G পরিষেবা নিয়ে মিলল বড়সড় আপডেট, কবে চালু হতে চলেছে

5G পরিষেবা দেশে শীঘ্রই চালু হতে চলেছে। সেই সঙ্গে ইতিমধ্যেই ইঙ্গিত মিলল 6G-এর জন্য কাজ শুরু হয়েছে। এক দশকের মধ্যেই ভারতে আসতে চলেছে 6G পরিষেবা কেন্দ্রের তরফে এমনটাই জানানো হয়েছে। অর্থাৎ ২০৩০ সালের মধ্যেই 6G পরিষেবা আসতে চলেছে ভারতে। Telecom Regulatory Authority of India-র 25 বছর পূর্তি উপলক্ষ্যে একটি ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার রজত জয়ন্তী অনুষ্ঠানের ভাষণে মোদী বলেন, ‘দেশে ইতিমধ্যেই 6G পরিষেবার কাজ শুরু হয়ে গিয়েছে।মোদী আরও বলেন 5G এবং 6G নেটওয়ার্ক চালু করার ফলে কেবল দুর্দান্ত ইন্টারনেট কানেকশনই নয়, সেই সঙ্গে সৃষ্টি হতে চলেছে প্রচুর কর্মসংস্থানের সুযোগ। পুরো দেশের উন্নতিতেও তা কাজে আসবে। পাশাপাশি দেশের অর্থনৈতিক অগ্রগতিকে আরও দ্বরান্বিত করবে।

আরও পড়ুন :  Jio, Airtel, Vi, BSNL সবাইকে পিছনে ফেলে, মাত্র 49 টাকায় 180 দিনের ভ্যালিডিটি দিচ্ছে এই কোম্পানি

ভারত কীভাবে দ্রুত 3G থেকে 4G-তে উন্নত হয়েছে সেই প্রসঙ্গ টেনে মোদী বলেন ‘এখন 5G পরিষেবার পাশাপাশি দেশে 6G নেটওয়ার্ক চালু করারও উদ্যোগ নেওয়া হয়েছে।তিনি সর্বশেষ নেটওয়ার্কের আধুনিকীকরণের উপর আরও জোর দিয়ে বলেন। এটি কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, পরিকাঠামো এবং সরবরাহের ক্ষেত্রে বৃহত্তর স্বার্থকে ত্বরান্বিত করবে। তিনি এও বলেন ‘যত তাড়াতাড়ি সম্ভব 5G পরিষেবা চালু করে 6G পরিষেবাতে উন্নতীকরণ প্রয়োজন। অর্থাৎ খুব শীঘ্রই ভারতে চালু হচ্ছে 6G পরিষেবা।

ভারতে 5G চালু হচ্ছে কবে?

দেশে আগামী কয়েক মাসের মধ্যেই 5G নেটওয়ার্ক চালু হবে বলেই আশা করা হচ্ছে। যদিও এর জন্য নির্দিষ্ট কোন টাইমলাইন না থাকলেও, আগামী কয়েক মাসের মধ্যেই 5G পরিষেবা উপলব্ধ হবে। এমনই ইঙ্গিত মিলেছে ভারত সরকারের তরফ থেকে।

5G স্পেকট্রাম নিলাম জুনের শুরুতে অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে।একবার এটি হয়ে গেলে আগস্ট বা সেপ্টেম্বরে ভারতে 5G এর বোলআউট আশা করা যেতে পারে।প্রধানমন্ত্রী তাঁর ভাষণে বলেন 5G লঞ্চ এক নতুন অধ্যায়ের সূচনা করবে ভারতীয় অর্থনীতিতে। $450 বিলিয়ন ডলার (প্রায় 5,492 কোটি টাকা) আর্থিক বৃদ্ধি হবে বলেই আশা করা হচ্ছে।

তবে 5G নেটওয়ার্ক প্রথমে ভারতের শুধুমাত্র ১৩টি বড় শহরের জন্য উপলব্ধ হবে। এর মধ্যে রয়েছে কলকাতা, দিল্লি, গুরুগ্রাম, চেন্নাই, বেঙ্গালুরু, পুনে, চণ্ডীগড়, জামনগর, আহমেদাবাদ, হায়দ্রাবাদ, লখনউ এবং গান্ধী নগর। এই ১৩টি বড় শহরে প্রথমে 5G নেটওয়ার্ক চালু হবে।

Related Articles

Back to top button