নিউজ

এবার রাতের আকাশে দেখা মিলবে ব্লু মুনের, জানুন কবে

নিউজ ডেস্কঃ পশ্চিমা দেশগুলোতে যখন হ‍্যালোইন উৎসব সেলিব্রেট করা হবে ঠিক তখনই ভারতের আকাশে দেখা মিলবে ব্লু মুনের। দেশবাসী এই মহাজাগতিক ঘটনার সাক্ষী হতে চলেছে ৩১ অক্টোবর। ঐ দিন রাত ৮ টা ১৯ মিনিট থেকে দেখা মিলবে ব্লু মুন বা নীল রঙের চাদের।একই মাসে যদি দুবার পুর্নিমা চাদের দেখা মেলে তবে দ্বিতীয় চাঁদকে বলা হয় “ব্লু মুন বা নীল চাঁদ।”

১ ও ২ অক্টোবর পূর্ন চাঁদ “হার্ভেস্ট মুন” এর দেখা মিলেছিল।অনেক সময় ৩০দিনের মাথাতেও এই ব্লু মুনের দেখা মেলে।দেশ এরকম ঘটনার সাক্ষী হয়েছিল ২০০৭সালে ৩০জুন। এরপর এই ঘটনা ঘটবে ২০৫০ সালের ৩০সেপ্টেম্বর।তবে এবারে এই ব্লু মুন দেখার সুযোগ হাতছাড়া করলে ফের এই ব্লু মুনের দেখা মিলবে ২০২৩ সালের ৩১ আগস্ট।

আরও পড়ুন :  অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেলো কলকাতা বইমেলা

বিড়লা তালামন্ডলের ডিরেক্টর দেবীপ্রসাদ দুয়ারি বলেছেন,”এই চাঁদের সেরকম কোন বিশেষত্ব নেই,নেই কোন আলাদা রঙ।এটি একটি মাইক্রো মুন।মাইক্রো মুন বলতে চাঁদ একটি নির্দিষ্ট উপবৃত্তাকার কক্ষপথে পৃথিবীকে প্রদক্ষিন করে এই প্রদক্ষিণ করতে করতে অনেক সময় এতটাই দুরে চলে যায় যে তা ক্ষুদ্র বলেই মনে হয়।আর ঠিক ঐ সময় পূর্নিমা হলে চাঁদকে ব্লু মুন বলে আক্ষায়িত করা হয়েছে”বিরলতম এই ঘটনা বোঝাতে এমন নামকরণ হয়েছে।

আরও পড়ুন :  ধূপগুড়ির চৌহদ্দি বাড়ির টিউবওয়েলের নালায় পড়ে গিয়ে মৃত্যু শিশুর, শোকের ছায়া এলাকায়!

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button