স্রেফ রাজ্য নয়, দেশেও আগে কখনও হয়নি ! ৩৫ সপ্তাহের ভ্রুণের গর্ভপাতের অনুমতি হাইকোর্টের

calcutta high-court gave permission of abortion on 35th week of pregnancy

নিউজ ডেস্কঃ দেশে প্রথম ৩৫ সপ্তাহের ভ্রুণের গর্ভপাতের অনুমতি দিল কলকাতা হাইকোর্ট।মা ও সদ্যজাতের ভবিষ্যতের কথা ভেবেই এই পদক্ষেপ৷আইনত ২৪ সপ্তাহের পর গর্ভপাত করা যায় না। বিষয়টি আইনের চোখে ‘অপরাধ’।তবে তারপরেও যে গর্ভপাত করা যায় না, তা কিন্তু নয়। বরং বিশেষ ক্ষেত্রে অনুমতি দেয় আদালতই। গর্ভস্থ শিশুর যদি জীবন বিপন্ন হওয়ার আশঙ্কা থাকে, চিকিৎসকরা জানিয়ে দেন জন্মের পর তাকে বাঁচানো যাবে না। সেক্ষেত্রে আদালতের নির্দেশেই গর্ভপাত হয়েছে। কিন্তু ৩৫ সপ্তাহের ভ্রুণের গর্ভপাত? দেশে এই প্রথম।

Advertisement

উত্তর কলকাতার এক দম্পতি
বহুবছর বিয়ে হলেও সন্তান সুখে বঞ্চিত ছিলেন। অবশেষে দীর্ঘদিন পর যখন অন্তঃসত্ত্বা হলেন প্রথম কয়েক মাস ঠিকই ছিল সব কিছু। কিন্তু তীরে এসে তরী ডুবল। প্রায় ৩৪ সপ্তাহ অর্থাৎ গর্ভাবস্থার সাড়ে ৮ মাস চলাকালীন শিশুটির স্পাইনাল কর্ডে একটি গুরুতর সমস্যা লক্ষ্য করেন চিকিৎসকরা। তাঁরা জানিয়েই দেন জন্ম হলেও কোনোদিনই সুস্থ জীবনযাপন করতে পারবে না শিশুটি।এরপরই গর্ভপাতের সিদ্ধান্ত নেন ওই মহিলা ও তাঁর স্বামী। মামলা দায়ের করা হয় কলকাতা হাইকোর্টে।

এই মামলার শুনানি হয়
হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্তারের সিঙ্গেল বেঞ্চে। এসএসকেএম এর চিকিৎসকদের পরামর্শ নেওয়া হয় রায়ের ক্ষেত্রে। গঠিত হয় বিশেষ মেডিক্যাল বোর্ডও। অবশেষে বৃহস্পতিবার তৃতীয় শুনানিতে মিলল গর্ভপাতের অনুমতি।তবে অনুমতি দিলেও আদালত স্পষ্ট জানিয়ে দিয়েছে, গর্ভপাতে কোনও সমস্যা হলে সেই দায় একা মায়ের ও পরিবারের, এ নিয়ে কাউকে দোষারোপ করা যাবে না।

Advertisement

Sunita Mallick

আমি সুনিতা মল্লিক গত কয়েক বছর ধরে আমি সকালের বার্তা নিউজ পোর্টালের সাথে যুক্ত আছি যেখানে আপনাদের জন্য ভাইরাল নিউজ ও ইন্টারটেনমেন্ট নিউজ আমি লেখালেখি করে থাকি, আশা করি আমার লেখাগুলো আপনাদের ভাল লেগে থাকবে। ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন।

Related Articles