নিউজ

Gas subsidy: রান্নার গ্যাসের ভর্তুকির নিয়মে বদল!সবার ক্ষেত্রে এই সুবিধা পাওয়া যাবে না,আপনি কতটা ভর্তুকি পাবেন জানেন কি?

Gas subsidy:কিছুদিন আগেই রান্নার গ্যাসের দাম কমানোর কথা ঘোষণা করা হয়েছে।প্রতি গ্যাস সিলিন্ডারে ২০০ টাকা ভর্তুকি দেবে সরকার। বছরে মোট ১২টি সিলিন্ডারে এই ভর্তুকি পাওয়া যাবে।তবে এই নিয়ে সংশয় ছিল যে কারা এই সুবিধা পাবেন। এলপিজি সিলিন্ডারে ভর্তুকি নিয়ে সংশয় দূর করতে তেল সচিব পঙ্কজ জৈন সম্প্রতি জানিয়েছেন সব গ্রাহকরা এই সুবিধা পাবেন না। কেবল সীমিত সুবিধাভোগীদের জন্য LPG-তে ভর্তুকির ব্যবস্থা করেছে সরকার। বাকি ব্যবহারকারীদের বাজার মূল্যেই কিনতে হবে রান্নার গ্যাস।

সরকার রান্নার গ্যাসের ভর্তুকি Gas subsidy নিয়ে কী বলছে ?

রান্নার গ্যাসের ভর্তুকি নিয়ে জৈন বলেন ২০২০ সালের জুন থেকে রান্নার গ্যাসে কোনও ভর্তুকি দেওয়া হয় না। তবে মার্চ মাসে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন যে ভর্তুকির বিষয়ে ঘোষণা করেছিলেন, তা এখনও কার্যকর রয়েছে।

LPG ভর্তুকি নিয়ে অর্থমন্ত্রী কী বলেছিলেন ?

সম্প্রতি ভর্তুকির সিদ্ধান্ত ঘোষণা করার সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন একটি ট্যুইট করেন। যেখানে তিনি বলেন, “আমরা প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার ৯ কোটি সুবিধাভোগীদের প্রতি গ্যাস সিলিন্ডার 200 টাকা ভর্তুকি দেব। এটি আমাদের মা ও বোনদের সাহায্য করবে”। এতে বছরে প্রায় 6,100 কোটি টাকা লাগবে।

আরও পড়ুন :  প্রথম টিকা পাবেন স্বাস্থ্যকর্মীরাই, নামের তালিকা চেয়ে পাঠাল স্বাস্থ্য দফতরে চিঠি

LPG ভর্তুকি Gas subsidy কে পাবে?

যারা প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় বিনামূল্যে গ্যাসের সংযোগ পেয়েছিলেন তারাই এলপিজি ভর্তুকি পাবেন।রান্নার গ্যাসের এলপিজি ভর্তুকি কেবল ৯ কোটি দরিদ্র মহিলা ও অন্যান্য সুবিধাভোগীদের জন্যই দেওয়া হবে।কোভিডের প্রথম দিন থেকে এলপিজি ব্যবহারকারীদের জন্য কোনও ভর্তুকি ছিল না। এখনও কেবল উজ্জ্বলা সুবিধাভোগীদের জন্য এই ভর্তুকি চালু রয়েছে।কেন্দ্রের তেল সচিব অন্তত তেমনই জানিয়েছেন।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা কি?

কয়লা ও গোবরের মতো রান্নার জ্বালানি ব্যবহার করা কঠিন হচ্ছিল দরিদ্র শ্রেণির।তাই গ্রামীণ ও বঞ্চিত পরিবারের জন্য সমস্যাহীন রান্নার জন্য এলপিজির ব্যবস্থা করে সরকার।এই প্রকল্পটি 2016 সালে মে মাসে চালু করা হয়েছিল। আগের প্রথাগত রান্নার জ্বালানির ব্যবহার গ্রামীণ মহিলাদের স্বাস্থ্যের পাশাপাশি পরিবেশের উপর ক্ষতিকর প্রভাব ফেলছিল দেখেই প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার ব্যবস্থা করে সরকার। পিএমইউওয়াই এর ওয়েবসাইট অনুসারে এই প্রকল্পের আওতায় 9.17 কোটিরও বেশি এলপিজি সংযোগ দিয়েছে সরকার। যেখানে দেশে এলপিজি সংযোগ রয়েছে প্রায় 30.5 কোটি।

LPG-র নিয়ম বদল কারা এই সুবিধা পাবেন?

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা স্কিমের আওতায় এলপিজি সংযোগ পাওয়ার যোগ্য ব্যক্তিদের মধ্যে রয়েছে এসসি পরিবার, এসটি পরিবারের প্রাপ্তবয়স্ক মহিলা, প্রধানমন্ত্রীর আবাস যোজনার লোকজন (গ্রামীণ), সবচেয়ে পিছিয়ে পড়া শ্রেণি, অন্তোদয় অন্ন যোজনা (এএওয়াই), চা ও প্রাক্তন চা বাগান উপজাতি, বনের বাসিন্দা, দ্বীপ ও নদীদ্বীপে বসবাসকারী মানুষ, SECC পরিবার (AHL TIN), 14 দফা ঘোষণা অনুযায়ী দরিদ্র পরিবার।

তবে এই যোজনার সুবিধা পেতে আবেদনকারীর বয়স 18 বছর হতে হবে। একই পরিবারে দ্বিতীয় কোনও এলপিজি গ্যাসের কানেকশন থাকলে সেই পরিবার এই সুবিধা পাবে না। প্রথম এলপিজি রিফিল এবং স্টোভ বিনামূল্যে দেওয়া হবে সমস্ত সুবিধাভোগীদের।

LPG-তে কতটা ভর্তুকি Gas subsidy পাবেন?

কেন্দ্রীয় সরকারের সর্ব শেষ সিদ্ধান্ত অনুযায়ী প্রধানমন্ত্রীর উজ্জ্বলা যোজনা সুবিধাভোগীদের জন্য প্রতি সিলিন্ডার 200 টাকা ভর্তুকি দেয় সরকার।প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার গ্রাহকদের ভর্তুকির এই টাকা সোজাসুজি ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছে যাবে।এই যোজনার আওতায় তাদের জন্য 14.2 কেজি সিলিন্ডারের দাম 803 টাকা পড়বে।

Related Articles

Back to top button