টেক গাইড

Child aadhar card: এবার থেকে শিশুদেরও আধার কার্ড তালিকাভুক্ত করতে হবে,আপনার শিশুর নাম তালিকাভুক্ত করেছেন কি?

Child aadhar card: বর্তমানে খুব জরুরি একটি নথি হল আধার কার্ড। একজন ভারতীয় নাগরিকের জন্য এখন সবচেয়ে প্রয়োজনীয় নথিগুলির মধ্যে একটি হল একটি আধার কার্ড। যেটি তার পরিচয়পত্র হিসেবে কাজ করে। আধার হল একটি ১২ সংখ্যার অনন্য নম্বর যা সনাক্তকরণের উদ্দেশ্যে ভারত সরকার দ্বারা চালু করা হয়েছে। আধার কার্ড খুবই জরুরি একটি প্রমানপত্র।

একাধিক ক্ষেত্রে এই কার্ডের প্রয়োজন হয়ে থাকে। সরকারি সুবিধা পাওয়া হোক কিংবা লোন অথবা ব্যাঙ্কের কাজের জন্যেও আধার কার্ড খুবই জরুরি বিষয়। অন্যান্য আইডি প্রুফ থেকে আলাদা আধার কার্ড। কারন এতে নাগরিকের বায়োমেট্রিক তথ্য রয়েছে। যাতে নাগরিকের আঙুলের ছাপ, চোখের রেটিনা স্ক্যান করা হয়। এই কারণে এটি অন্যান্য আইডি প্রমাণ যেমন- রেশন কার্ড, প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স থেকে আলাদা।

আরও পড়ুন :  ঘরে বসে মাত্র ১০ মিনিটে মোবাইলের মাধ্যমে নতুন ট্রেড লাইসেন্সের জন্য আবেদন করতে পারবেন ! জেনে নিন পদ্ধতিটি

স্কুলে ভর্তি,কলেজে ভর্তি করা, ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, ভ্রমণের সময়, হোটেল বুকিং, সম্পত্তি কেনা, বাজারে বিনিয়োগের জন্যও আধার কার্ড ব্যবহৃত হয়। এমনকি কোভিড-১৯ টিকাকরণের ক্ষেত্রেও আধার কার্ড লাগে। আধার কার্ড ছাড়া এসব কাজ করা অসম্ভব। কারন আধার কার্ডে প্রত্যেক নাগরিকের প্রয়োজনীয় সমস্ত তথ্য যেমন- তার নাম, ছবি, জন্ম তারিখ, ঠিকানা ইত্যাদি লিপিবদ্ধ থাকে।

বর্তমানে আধার কার্ড খুব জরুরি বিষয় হয়ে দাঁড়িয়েছে। এক কথায় আধার নম্বর প্রতিটি নাগরিকের জন্য অনন্য। তবে এখন শুধুমাত্র প্রাপ্তবয়স্ক মানুষের ক্ষেত্রে নয় শিশুদেরও লাগবে আধার কার্ড। এমনকি সদ্যজাতদেরও লাগে। শিশুদের জন্য এক বিশেষ ধরনের আধার কার্ড চালু করেছে ভারত সরকার। এগুলিকে বলা হয় ‘বাল আধার’।

UIDAI এর নিয়ম অনুযায়ী আধারে নাম নথিভুক্ত করতে চাওয়া শিশুর বয়স ৫ বছরের কম হলে সে বাল আধার কার্ড পাবে। এই আধার কার্ডগুলি হয় নীল রঙের। তবে অনেক অভিভাবকই হয়ত এ বিষয়ে জানেন না। শিশুদেরও আধার কার্ডের জন্য রেজিস্ট্রেশন করতে হয়। সেক্ষেত্রে যদি সঠিক সময়ে আধার কার্ড রেজিস্ট্রেশন না করা হয়,তবে পরবর্তীতে নানান সুযোগ সুবিধা পাওয়া যাবে না।

ইলেকট্রনিক্স এবং আইটি মন্ত্রক সূত্রে জানা গিয়েছে আর্থিক বছরের প্রথম চার মাসেই অর্থাৎ এপ্রিল-জুলাই মাসের মধ্যেই প্রায় ৭৯ লক্ষেরও বেশি শিশুর বাল আধার রেজিস্ট্রেশন হয়েছে। শিশুদের আধার কার্ডকে বলা হয় বাল আধার। বাল আধার ০-৫ বছর বয়সী শিশুদের জন্য কার্যকর।এই আধার কার্ড পাওয়ার জন্য বাবা-মায়ের আধার কার্ড বাধ্যতামূলক।রেজিস্ট্রেশনের ক্ষেত্রে কোন কোন বিষয় জানা আবশ্যক জেনে নেওয়া যাক।

যে বিষয়গুলি জানা আবশ্যক?

এই রেজিস্ট্রেশনে শিশুর বায়োমেট্রিকের প্রয়োজন পড়ে না। অর্থাৎ শিশুর কোনো আঙুলের ছাপ, রেটিনা স্ক্যান লাগে না। তবে শিশুর মুখের ছবি নেওয়া হয় রেজিস্ট্রেশনের জন্য। অন্যদিকে পিতামাতা/ অভিভাবকের বায়োমেট্রিক সংগ্রহ করা হয়। এছাড়াও শিশুর জন্ম শংসাপত্র লাগে।

Related Articles

Back to top button