নিউজ

১ তারিখ থেকে মিলবে নিজের পছন্দের করোনা ভ্যাকসিন, তার জন্য কী করতে হবে?জানুন

১ তারিখ থেকে মিলবে নিজের পছন্দের করোনা ভ্যাকসিন, তার জন্য কী করতে হবেজানুন

করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে সারা দেশের নাজেহাল অবস্থা।দেশ করোনা ভাইরাসের দ্বিতীয় তরঙ্গে টালমাটাল হলেও পরিস্থিতির মোকাবিলায় কেন্দ্র এবং রাজ্যগুলো সদা তৎপর।চিকিৎসকরা জানিয়েছেন যদি সুস্থ থাকতে হয়, তাহলে কোভিড ১৯-এর ভ্যাকসিনের ডোজ নিতেই হবে। কেন্দ্রও এই ব্যাপারে রাজ্যগুলোর দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে।কেন্দ্র এখনও পর্যন্ত দেশের নানা রাজ্যে প্রায় ৭ কোটি কোভিড ১৯ ভ্যাকসিনের ডোজ পাঠিয়েছে। কিন্তু উপযুক্ত পরিকল্পনা এবং তার বাস্তবায়নের অভাবে ৬.৫ শতাংশ ভ্যাকসিন নষ্ট হয়ে গিয়েছে। কেন্দ্র সম্প্রতি রাজ্যগুলোকে এই জায়গা থেকে ভ্যাকসিনের জোগান নিয়ে এক তালিকা তৈরি করতে বলেছে।

আরও পড়ুন :  ফের আকাশ ছোঁয়া আলুর দাম কমাতে উদ‍্যোগ নিলো কেন্দ্রীয় সরকার

কেন্দ্র নির্দেশ দিয়েছে যে সব বেসরকারি ভ্যাকসিন প্রদান কেন্দ্রগুলোকে কিছু নির্দিষ্ট তথ্য সরকারের কাছে জমা দিতে হবে। তাদের কাছে কোভিড ১৯ বিরোধী কোন ভ্যাকসিন রয়েছে এবং তা কী পরিমাণে রয়েছে জানাতে হবে। তবে এখানেই শেষ নয়, সেই ভ্যাকসিন গ্রহণের জন্য কত দাম দিতে হচ্ছে, সেটাও জানাতে হবে।আর এই সব তথ্য সরকারের আরোগ্য সেতু এবং CoWin অ্যাপে আপলোড করা হবে।এরফলে ১ মে থেকে যখন ১৮ বছর থেকে ৪৫ বছরের মধ্যে বয়স যাঁদের, সেই সব ব্যক্তিদের ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু হয়ে যাবে, তখন সবাই বয়স নির্বিশেষে পাবেন এক অভিনব সুবিধা।

আরও পড়ুন :  অনলাইন ক্লাসের জন্য ফ্রীতে সমস্ত শিক্ষার্থীকে ১০ GB ডেটা দেবে সরকার ! সত্যিটা জানুন

তাঁরা এই অ্যাপে প্রদত্ত তথ্য থেকে যেমন কাছাকাছি থাকা ভ্যাকসিন সেন্টার বেছে নিতে পারবেন, তেমনই কোন ভ্যাকসিন নেবেন সেটাও বেছে নেওয়া সম্ভব হবে।ভারতে এই মুহূর্তে পাওয়া যাচ্ছে দু’টি কোভিড ১৯ বিরোধী ভ্যাকসিন।একটি Covishield এবং অপরটি Covaxin ।ভ্যাকসিনের বিস্তারিত তথ্য দুই ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থাই নিজেদের ওয়েবসাইটে আপলোড করে রেখেছে।যেমন কাদের কোন ভ্যাকসিন স্যুট করবে, কোন ভ্যাকসিন কাদের নেওয়া উচিত হবে না এই সব।সেই সব তথ্য দেখে এবার নিজের পছন্দের ভ্যাকসিন বেছে নিতে পারবেন।

Related Articles

Back to top button