নিউজ

করোনার নতুন রুপ ওমিক্রন। কি কি উপসর্গ দেখে চিনবেন ওমিক্রনকে।ওমিক্রন প্রসঙ্গে জেনে নিন বিশেষজ্ঞদের মতামত।

নিউজ ডেস্কঃ ভোল বদলে নতুন রুপে করোনা।এই নতুন রুপের করোনার নাম ওমিক্রন।গোটা বিশ্বের কাছে ওমিক্রন এখন আতঙ্কের কারন হয়ে দাঁড়িয়েছে। করোনার এই নতুন রুপ সম্পূর্ণ ভাবে বদলে গিয়ে ঘুম কেড়েছে গবেষকদের।

Untitled design

করোনার যেসব উপসর্গ দেখা যেত যেমন জ্বর,গন্ধ চলে যাওয়া,সর্দি কাশি ইত্যাদি। ওমিক্রনে সেসবের কিছুই উপসর্গের দেখা মিলছেনা।

এ প্রসঙ্গে উল্লেখ্য যে দক্ষিণ আফ্রিকার মেডিক্যাল অ্যাসোসিয়েশনের চেয়ারপারসন ড:অ‍্যান্জোলিনা কোজি জানিয়েছেন ওমিক্রন আক্রান্ত ব‍্যাক্তিদের মধ্যে বেশ কয়েকজন মাথাব্যথায় ভুগছেন।এক্ষেত্রে করোনা চিহ্নিত হতে সময় লাগবে। ইতিমধ‍্যে কর্নাটকে দুজনের শরীরে ধরা পরেছে ওমিক্রন। তাদের মধ্যে একজনের বয়স ষাটের উর্ধ্বে অপরজন ছেচল্লিশ। ওমিক্রন আক্রান্ত পাচজনের আবার করোনা পজিটিভ।আপাতত তাদের আইসোলেসনে রাখা হয়েছে।

Untitled design

ওমিক্রনের উৎস:

ধারণা করা হচ্ছে ওমিক্রনের উৎস।লন্ডন থেকে ওমিক্রন ছড়িয়েছে।কেননা ইজরায়েলের চিকিৎসক ড:এলাড মোর সম্প্রতি লন্ডনে এক চিকিৎসা সংক্রান্ত সম্মেলনে যোগ দিতে গিয়েছিলেন।সেখান থেকে ফেরার পর ওমিক্রনে আক্রান্ত হন ঐ চিকিৎসক।তবে এনিয়ে নানান মতামত হলেও ধারণা করা হচ্ছে দক্ষিণ আফ্রিকা থেকেই এই ওমিক্রনের সূত্রপাত ঘটেছে।

 

কিভাবে রক্ষা পাবেন ওমিক্রন থেকে :

করোনার স্বাস্থ্যবিধি মেনে চল্লেই এই ওমিক্রনের থেকে রেহাই পাওয়া সম্ভব।পরিস্কার পরিচ্ছন্নতা বজায় রাখা,হাত ধুয়ে খাওয়া,মাস্ক পরা ইত্যাদি নিয়মিত মেনে চলতে হবে।কোভ‍্যাক্সিন ওমিক্রনের ক্ষেত্রে কিছুটা কার্যকারী বলে মনে করছেন কিছু বিশেষজ্ঞ।

Related Articles

Back to top button