নিউজ

কলেজে নিয়োগ-প্রক্রিয়া ঘিরে এ দিন বিক্ষোভ হয় সল্টলেকে

নিউজ ডেস্কঃ বেড়েই চলেছে ক্ষোভ বিক্ষোভ কলেজের শিক্ষক নিয়োগ প্রক্রিয়াকে ঘিরে।’ইউনাইটেড স্টুডেন্টস অ্যান্ড রিসার্চ স্কলার অ্যাসোসিয়েশন’ এবং ‘পশ্চিমবঙ্গ কলেজ চাকুরিপ্রার্থী মঞ্চ’ মঙ্গলবার বিকাশ ভবনের সামনে বিক্ষোভ দেখায়।পুলিশ তাদের প্রথমে ভ‍্যানে তুলে থানায় নিয়ে গেলেও পরে তারা জামিনে ছাড়া পায়। বিক্ষোভকারীরা জানান তারা সকলেই ‘নেট’ ও ‘সেট’উত্তীর্ণ।

Demonstrations took place in Salt Lake on the day surrounding the college recruitment process

বিক্ষোভকারীদের দাবি ছিলো
১/অবিলম্বে ‘স্টেট অ্যাডেড কলেজ টিচার’-দের(স‍্যাক্ট) নিয়োগ বাতিল করা।
২/পিএইচডি ডিগ্রীধারীদের কলেজ সার্ভিস কমিশনে(CSC) আবেদনের বয়সসীমা ৫০ করা।
৩/CBCS ভেকেন্সি অনুযায়ী সকল যোগ্যতা সম্পন্নদের কলেজে চাকরি দেওয়া।
৪/রুপান্তরকামীদের সিএসসির সংরক্ষণের অন্তর্ভুক্ত করা।

এ দিনের কর্মসূচির কথা মাথায় ছিলো পুলিশের।আর তাই করুনাময়ী থেকে বিকাশভবন পর্যন্ত জারি ছিলো ১৪৪ ধারা। কড়া পাহারায় ঢেকে ফেলা হয়েছে পুরো এলাকা।এতকিছু ব‍্যবস্থা থাকা সত‍্যেও বিকাশ ভবনের উল্টোদিকে বিক্ষোভকারীরা জড়ো হয়ে স্লোগান দিতে থাকে।প্রায় আধা ঘন্টা পর পুলিশ এসে বিক্ষোভ কারীদের ভ‍্যানে তুলে থানায় নিয়ে যায়।

বিক্ষোভকারীদের মধ্যে অন‍্যতম ব‍্যাক্তি হলেন গৌরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের গবেষক ও পশ্চিমবঙ্গ কলেজ চাকুরীপ্রার্থী আহ্বায়ক কানু মন্ডল অভিযোগ করে বলেছেন,’বর্ধমান বিশ্ববিদ্যালয়ের গবেষক তপন প্রামানিককে জুতো দিয়ে আঘাত করা হয়েছে।মাথা ফেটে গিয়েছে ও জামাও ছিড়ে গিয়েছে। ‘বিধাননগর উত্তর ও দক্ষিণ থানায় দুটো পুলিশ ভ‍্যানে করে মোট ৩৫ জনকে তুলে নিয়ে যাওয়া হয়েছে।পরে যদিও তারা সকলেই জামিনে মুক্তি দেওয়া হয়েছে।কানু মন্ডল আরো বলেন,’ইউজিসির নিয়ম মেনে যোগ্য প্রার্থীদের নিয়োগের দাবিতে আন্দোলন চলবে।’ সরকারকে স‍্যাক্ট প্রত‍্যাহার করতে হবে নাহলে আমরা বৃহত্তর আন্দোলনে যাবো।’

সিএসসির ২০১৮ সালের প‍্যানেলভুক্ত প্রার্থীদের সংগঠন দাবি জানিয়েছে অবিলম্বে ৪০০ জন প্রার্থীকে নিয়োগ করতে হবে।অন‍্যদিকে ‘ডেমোক্রেটিক রিসার্চ স্কলার্স অর্গানাইজেশন’ সোমবার সিএসসির উচ্চশিক্ষা দফতরে স্বারকলিপি জমা দিয়েছে।এদিকে ২০১৮ সালের প‍্যানেলের সমস্ত প্রার্থীদের দ্রুত নিয়োগ ও স্টেট অ্যাডেড কলেজ টিচার(স‍্যাক্ট)বাতিল প্রভৃতি দাবি তুলে প্রেসিডেন্সি বিশ্ববিদ‍্যালয়ের ছাত্র সংসদ সোমবার বিশ্ববিদ্যালয়ের সামনে বিক্ষোভ সভা করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button