টেকনোলজি

একাধিক সিম ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ ! বদলে গিয়েছে মোবাইলে সিম রাখার নিয়ম; না মানলে বন্ধ হয়ে যেতে পারে সিম কার্ড

sim card new rules

নিউজ ডেস্কঃ অনেকেই মাঝে মাঝে মোবাইল নম্বর বদলাতে থাকেন, এবার তাদের জন্য একটি নতুন সমস্যা আসতে চলেছে।কারন এক নতুন নিয়ম তরফে জারি করা হয়েছে ডিপার্টমেন্ট অফ টেলিকম থেকে।নতুন এই নিয়মের ফলে এখন থেকে একজনের কাছে আর যত খুশি মোবাইলের সিম কার্ড রাখা যাবে না।ডিপার্টমেন্ট অফ টেলিকমের নতুন নিয়ম অনুযায়ী এখন থেকে যে কোনও ইউজার নিজেদের কাছে ৯টার বেশি সিম কার্ড রাখলে তার ভেরিফিকেশন করা অনিবার্য হয়েছে।আর যদি এই সিম কার্ড ভেরিফাই না করা হয় তাহলে তা বন্ধ করে দেওয়া হবে।ডিপার্টমেন্ট অফ টেলিকমের তরফে এই ধরনের নিয়ম জারি করার উদ্দেশ্য হল ফেক কল, আপত্তিজনক কল, অপরাধমূলক কাজকর্ম, দুর্নীতি ইত্যাদি বন্ধ করা।

আরও পড়ুন :  13 ডিসেম্বর থেকে Amazon Prime সাবস্ক্রিপশনের দাম বাড়তে চলেছে, নতুন প্ল্যানগুলো দেখে নিন

ডিপার্টমেন্ট অফ টেলিকমের নতুন নিয়ম অনুযায়ী ভারতের সর্বত্র সিম কার্ডের নির্দিষ্ট সংখ্যা ৯ হলেও, জম্মু ও কাশ্মীর এবং নর্থ ইস্টের রাজ্যের জন্য সিমের সংখ্যা ৬ টি। ডিপার্টমেন্ট অফ টেলিকম সমস্ত টেলিকম কোম্পানিকে সেই সকল মোবাইল নম্বর ডেটাবেস থেকে সরিয়ে দিতে বলেছে, যে সকল মোবাইল নম্বর নিয়ম অনুযায়ী ব্যবহার করা হচ্ছে না।ব্যবহারকারী কোন কোন নম্বরের সিম রাখবেন তা বাছাই করার সুবিধা দেওয়া হবে ব্যবহারকারীকে।

ডিপার্টমেন্ট অফ টেলিকমের নির্দেশঃ-

নতুন এই নিয়ম অনুসারে এখন থেকে একজন ইউজার নিজের কাছে ৯টার বেশি সিম কার্ড চালু রাখতে পারবে না। একজন ইউজারের কাছে ৯টার বেশি সিম কার্ড থাকলেও তাকে নিজের ইচ্ছামত শুধুমাত্র ৯টি সিম কার্ড চালু রাখার অনুমতি দেওয়া হবে।একজন ইউজারের কাছে ৯টার বেশি সিম কার্ড থাকলে তাকে সেগুলো বন্ধ করতে হবে।ডিপার্টমেন্ট অফ টেলিকম জানিয়েছেন যে তাদের দ্বারা করা সার্ভেতে যদি একজন ইউজারের কাছে বিভিন্ন টেলিকম কোম্পানির ৯টার বেশি সিম কার্ড পাওয়া যায়, তাহলে সেই সকল সিম কার্ড পুনরায় ভেরিফাই করাতে হবে।ভেরিফিকেশন না করলে সব সিমগুলি সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হবে।

৩০ দিনে সিম বন্ধ করার নির্দেশঃ-

ডিপার্টমেন্ট অফ টেলিকম সমস্ত টেলিকম অপারেটরদের নির্দেশ দিয়েছে, যে সকল ইউজারদের কাছে ৯টার বেশি সিম কার্ড রয়েছে তাদের নোটিফিকেশন পাঠানোর জন্য।এমন সমস্ত সিম কার্ড থেকে ৩০ দিনের মধ্যে বন্ধ করে দিতে হবে সমস্ত আউটগোয়িং কল। এছাড়াও ইনকামিং কলের ক্ষেত্রে ৪৫ দিনের সময়সীমা দেওয়া হয়েছে। ডিপার্টমেন্ট অফ টেলিকমের নতুন নিয়মে ইউজারদের এক্সট্রা সিম জমা দেওয়ার অপশনও রাখা হয়েছে।তাই নির্দিষ্ট সময়ের মধ্যে ভেরিফিকেশন করা দরকার।

Related Articles

Back to top button