Uncategorized

হাঁপানি-তে ভুগছেন কি? তাহলে জেনে নিন কিছু ঘরোয়া টোটকা, আরাম পাবেন নিমেষেই

হাঁপানি-তে ভুগছেন কি তাহলে জেনে নিন কিছু ঘরোয়া টোটকা, আরাম পাবেন নিমেষেই

যে-কোনও বয়সেই হাঁপানির সমস্যা দেখা দিতে পারে, তবে বাচ্চাদের মধ্যে এই রোগের প্রবণতা সবচেয়ে বেশি। বিভিন্ন ওষুধ হাঁপানি নিয়ন্ত্রণে আনলেও, সম্পূর্ণ নিরাময় কখনওই হয় না।এদিকে মহামারি করোনার উপসর্গও হাঁপানি বা শ্বাসকষ্ট, ফলে ধৈর্য ধরে এর মোকাবিলা করুন।তবে এই কষ্ট থেকে কিছুটা হলেও আরাম পাবেন ঘরোয়া টোটকায়। ভেষজ চা পানে হাঁপানির কষ্ট থেকে আরাম পাবেন নিমেষেই। কীভাবে বানাবেন? রইল বেসিপি—

১)আদা চাঃ-

এক কাপ ফুটন্ত জলে এক চা চামচ আদা বাটা মিশিয়ে কিছুক্ষণ ফুটিয়ে নিন। এবার ছেঁকে, পান করুন।

২)গ্রিন টিঃ-

এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট এবং উপকারী উদ্ভিজ্জ যৌগ শরীরকে সুস্থ রাখে। পাশাপাশি Epigallocatechin Gallate (EGCG) নামক উদ্ভিজ্জ যৌগ ব্রঙ্কিয়াল অ্যাজমাকে নিয়ন্ত্রণে রাখে। এতে থাকা ক্যাফেইন হাঁপানি কমায়। ১ কাপ ফুটন্ত গরম জলে ১ চা-চামচ গ্রিন টি পাতা মিশিয়ে ৫ মিনিট চাপা দিয়ে রেখে দিন।পরে ছেঁকে পান করুন।

৩)যষ্টিমধুর চাঃ-

এক কাপ পানিতে এক চামচ শুকনো যষ্টিমধু মিশিয়ে পাঁচ মিনিট ফুটিয়ে ছেঁকে পান করুন। এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট এবং উপকারী উদ্ভিজ্জ যৌগ অ্যাজমাকে নিয়ন্ত্রণে রেখে শরীরকে সুস্থ রাখে।

৪)ইউক্যালিপটাস চাঃ-

এই গাছের পাতাতে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট এবং কিছু উদ্ভিজ্জ যৌগ যা হাঁপানি কমাতে সাহায্য করে। পাশাপাশি ইউক্যালিপটাসের অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদান হাঁপানি কমায়। এক কাপ ফুটন্ত জলে এক চা-চামচ শুকনো ইউক্যালিপটাস পাতা মিশিয়ে, পাঁচ মিনিট ভাল করে ফুটিয়ে ছেঁকে পান করুন।

হাঁপানি নিয়ন্ত্রণে রাখতে এবং করোনা ভাইরাসে সংক্রমণের ঝুঁকি এড়াতে মহামারি চলাকালীন নিয়মিত এগুলি পান করুন।

Related Articles

Back to top button