লাইফস্টাইল

কুকুরের Pampers! কখন পড়াবেন, কিভাবে কিনবেন জেনে নিন খুটিনাটি

কুকুরের Pampers! কখন পড়াবেন, কিভাবে কিনবেন জেনে নিন খুটিনাটি

নিউজ ডেস্কঃ কুকুর মানুষের অতিপ্রিয় পোষ‍্য প্রানী।যা খুব সহজেই পোষ মানে।এছাড়াও কুকুর খুবই প্রভুভক্ত।নিরাপত্তার খাতিরে অনেকেই এখন ঘরে বা অ্যাপার্টমেন্টে কুকুর লালনপালন করেন।

কুকুরের প্রাকৃতিক চাহিদার পূরণ করার জন্য অনেক সময় দ্রুতই রাস্তায় হাটাচলা করতে হয় এমতাবস্থায় অনেক ছোট্ট কুকুর এই পরিস্থিতিকে সহ‍্য করতে পারেনা।তখন তাদের Puppies বা Diapersপড়ানো হয়।

কেমন হয় কুকুরের ডায়াপারস:

শিশুদের মতোই কুকুর ছানার Puppies বা Diapers হয়ে থাকে।তবে কুকুরের puppies এ সামান্য পার্থক্য থাকে সেটা হলো পুচ্ছ বা গর্তের মধ্যে। এই Diapers মোটামুটি সব দোকানেই পাওয়া যায় যেখানে কুকুরদের খাবার থেকে শুরু করে মোটামুটি সব পাওয়া যায়।

Diapers এর মাপ নির্বাচন ও কখন পরাবেন Diapers:

আপনি আপনার কুকুরের বয়স ও শারীরিক গঠন অনুযায়ী Puppies বা Diapers নির্বাচন করবেন। এমনভাবে এই Diapers নির্বাচন করবেন যাতে কুকুরের আরামপ্রদ হয়।বড় কুকুরের জন্য বড় আর ছোট কুকুরের জন‍্য ছোট।এ প্রসঙ্গে উল্লেখ্য যে অভিজ্ঞ Diapers বিশেষজ্ঞ কখনও ১ প‍্যাকেট Diapers কেনার জন‍্য পরামর্শ দেন না।প্রথমে ১টি বা ২ টি Diapers কিনে কুকুরকে পরিয়ে দেখতে হবে তার কোনো অসুবিধা হচ্ছে কিনা।

কখন পরাবেন কুকুরকে ডায়াপার:

এ প্রসঙ্গে বলতে গিয়ে বিশেষজ্ঞরা বলেছেন যখন কুকুরের অস্ত্রোপচার হবে পা ঠিকমতো মেলতে বা চলাফেরা করতে পারে না।আবার যখন কুকুরকে কোথাও ঘুরতে নিয়ে যাওয়া হয়।

ডায়াপারের(Diapers)এর উপকারিতা :

অপারেশনের পর পশু পূনর্বাসনের সময় বা চিকিৎসকের দেখার সময় ঝামেলা এড়াতে ডায়াপার ব‍্যাবহার করা হয়।কুকুরদের মালিকেরা এই ডিভাইসের প্রশংসা করেছে।আর কুকুরেরাও এর ব‍্যাবহারে শান্ত প্রতিক্রিয়া দেখায়।যদিও অনেক বিশেষজ্ঞের মতে এর অতিরিক্ত ব‍্যাবহারে কুকুরের সাধারণ নিয়মে রাস্তার আশেপাশে টয়লেটে যাওয়ার নিয়ম বাধাপ্রাপ্ত হয়ে সমস্যার সৃষ্টি করে।

Related Articles

Back to top button