নিউজ

বাবা-মা সরকারি কর্মচারী, মা-বাবা না থাকলে পেনশন পাবে সন্তান, কত বছর পর্যন্ত জানেন ? জানুন বিস্তারিত

EPFO Pension : একজন সরকারি কর্মচারীদের সব থেকে আশা-ভরসার জায়গা হল পেনশন বা অবসর ভাতা। কিন্তু প্রাক্তন কোনও সরকারি কর্মচারীর আচমকা মৃত্যু হলে তাঁর স্ত্রী পেনশন পান।সাধারণত কোনও কর্মচারী মারা গেলে, তাঁর সম্পত্তির উত্তরাধিকারী হয়ে থাকেন তাঁর স্ত্রী।তবে এবার বাবা-মা কর্মচারী পেনশন স্কিমের (EPFO Pension) সদস্য হলে তাদের সন্তানরাও পাবেন পেনশনের সুবিধা। তবে সেই ক্ষেত্রে বাবা-মা না থাকলেই এই আর্থিক সাহায্য দেবে ইপিএফও।

EPFO Pension: পেনশনের টাকা জমা পড়ে কীভাবে?

EPFO পেনশন স্কিমে কর্মচারীর বেতন থেকে কোম্পানি টাকা কেটে নেয়। কেবল কোম্পানির অবদানের একটি অংশই ইপিএসে জমা হয়। করোনা মহামারীতে দেশের অনেক জায়গায় পরিবারের সব উপার্জনকারী সদস্য মারা গিয়েছেন।এরফলে রাতারাতি অনাথ হয়েছে অনেক শিশু।সম্প্রতি ইপিএস স্কিমের আওতায় এই শিশুদের পেনশন সুবিধা সংক্রান্ত তথ্য দিয়েছে EPFO।

আরও পড়ুন :  উত্তরবঙ্গের জলপাইগুড়ি বিশ্ববাংলা কোভিড হাসপাতালে Covid রোগীর দেহ লোপাটের অভিযোগ, বহু চেষ্টায় হাসপাতালের বিরুদ্ধে Complaint নিল পুলিস

EPFO Pension: ইপিএস এর অধীনে শিশুদের জন্য এই সুবিধাগুলি দেওয়া হবে?

  • * অনাথ শিশুদের পেনশনের পরিমাণ মাসিক বিধবা পেনশনের 75% হবে।
  • * এই পেনশনের ন্যূনতম পরিমাণ 750 টাকা প্রতি মাসে।
  • * প্রতি মাসে 2 জন অনাথ শিশুর প্রত্যেককে দেওয়া হবে 750 টাকা।
  • * ইপিএস-এর আওতায়, অনাথ শিশুরা এই পেনশন পাবে 25 বছর বয়স পর্যন্ত।যে কোনও অক্ষমতায় ভোগা শিশুর জন্য এই পেনশন চালু থাকবে আজীবন।

EPFO Pension:এই পেনশন সম্ভব হচ্ছে কীভাবে?

  • * এই ইপিএসের জন্য কোম্পানি কখনোই তার কর্মচারীদের বেতন থেকে কোনও টাকা কাটবে না।
  • * এক্ষেত্রে কোম্পানির অবদানের একটি অংশ জমা হয় ইপিএসে।
  • * এই নতুন নিয়মের অধীনে, যাদের মূল বেতন 15,000
    টাকার মধ্যে তাদের দেওয়া হবে এই সুবিধা।
  • * ইপিএসে জমা হয় মোট 8.33 শতাংশ বেতন।
  • * মূল বেতন 15,000 টাকা পেলেই কোম্পানি ইপিএসে জমা করে 1,250 টাকা।
আরও পড়ুন :  সাতসকালে জোড়া খুন।গলার নলি কাটা অবস্থায় এক যুবক ও শিশুর দেহ মিললো পূর্ব বর্ধমান ময়নাগড় এলাকায়

EPF Rate of Interest Reduced: সুদের হার?

ইপিএফ-এ সুদের হার সম্প্রতি কমায় চাকরিজীবী মধ্যবিত্তের চিন্তা বেড়েছে। বর্তমানে Employees’ Provident Fund Organisation)-এর অ্যাকাউন্ট ধারকরা 8.5% সুদের হারের পরিবর্তে 8.1% হারে সুদ পাবেন।সব মিলিয়ে পিএফ অ্যাকাউন্টে প্রাপ্ত সুদ 0.40% শতাংশ কমেছে। এরফলে বছরে সুদ থেকে আয়ের সঙ্গে সঙ্গে অবসর তহবিলেও প্রভাব পড়বে। আপনার রিটায়ারমেন্ট ফান্ড থেকে কত টাকা কাটা পড়বে জানেন কি?

EPF Interest Cut: গত ৪০ বছরের মধ্যে সর্বনিম্ন সুদের হার কত?

এর আগে 1977-78 সালে পিএফে সুদের হার প্রায় ৪ শতাংশ ছিল, ইপিএফও-র অতীত সুদের পরিসংখ্যান এটাই বলছে।তারপর থেকে সরকার সব সময় PF সুদের হার 8.25 শতাংশের উপরে রেখেছে। সরাসরি 6 কোটি পিএফ অ্যাকাউন্ট ধারকদের ওপর এই সুদের হার কমানোর প্রভাব পড়বে।আপনার ইপিএফ অ্যাকাউন্টের ওপর এই প্রভাব পড়বে।

Related Articles

Back to top button