নিউজ

হেলমেট পরে গাড়ি চালালেও 2000 টাকার ফাইন দিতে হতে পারে, কেন জানুন

টু-হুইলার চালানোর সময় হেলমেট পরা বাধ্যতামূলক। মোটর যানবাহন আইন অনুসারে, যদি একজন চালক মোটরসাইকেল বা স্কুটার চালানোর সময় হেলমেট না পরেন, তাহলে তাকে 194D MVA বিধির অধীনে 1000 টাকা জরিমানা (Traffic fine) করা হবে। কিন্তু ট্রাফিক নিয়ম অনুযায়ী, আপনি হেলমেট পরে দু-চাকার গাড়ি চালালেও আপনার চালান কাটা হতে পারে। হ্যাঁ, এটা অবিশ্বাস্য মনে হলেও সত্যি। হেলমেট পরার পরেও আপনাকে জরিমানা দিতে হতে পারে।

বাইক বা স্কুটারের যাত্রীদের সুরক্ষার জন্য সবথেকে বড় ভরসা হেলমেট। সম্প্রতি ভারতের রাস্তায় দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা কমাতে উদ্যোগী হয়েছে কেন্দ্র। এর পরেই 1998 সালের মোটর ভেইকেল আইন (1998 Motor Vehicles Act) সংশোধন করা হল। এবার থেকে সঠিকভাবে হেলমেট না পরলেও 2000 টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে। তবে শুধুমাত্র সঠিকভাবে হেলমেট না পরা ছাড়াও আরও কয়েকটি অপরাধে বাইক-স্কুটার চালকদের 2,000 টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে।

আরও পড়ুন :  করোনার নতুন স্ট্রেন তান্ডবে ভারত সফর বাতিল বরিসের, দাবি সূত্রের

কোন কোন অপরাধে জরিমানা দিতে হবে 2,000 টাকা পর্যন্তঃ-

১. রাইডার যদি হেলমেট পরেন কিন্তু বাকল লাগানো না থাকে সেই ক্ষেত্রে 1,000 টাকা জরিমানা দিতে হবে। অর্থাৎ আরোহী যে হেলমেটটি পরেছেন, সেটার ফিতে বা স্ট্র্যাপ আটকানো থাকতে হবে।

২. হেলমেটে অবশ্যই BSI (Bureau of Indian Standards) লোগো থাকতে হবে।BSI লোগো না থাকলে 1,000 টাকা জরিমানা হবে।

৩.ট্রাফিক লাইট অবমাননা ও অন্যান্য ট্রাফিক আইন লঙ্ঘনের জন্য 2000 টাকা জরিমানা দিতে হবে।

মোটর সাইকেল ও স্কুটার চালানোর সময় রাইডার ও পিলিয়নের সুরক্ষার জন্য হেলমেটের স্ট্র্যাপ সঠিকভাবে লক করা খুবই গুরুত্বপূর্ণ। কারন দুর্ঘটনার সময় হেলমেট মাথায় থাকলে তবেই তা সম্পূর্ণ সুরক্ষা দিতে পারবে। বাকলের লক খোলা থাকলে দুর্ঘটনা ঘটলে মাথা থেকে হেলমেট খুলে গিয়ে বড় দুর্ঘটনা ঘটতে পারে।স্ট্র্যাপ বা ফিতে ঢিলে বা খুলে রাখলে হেলমেট পরার উদ্দেশ্যকে নষ্ট করে। ফলে হেলমেটের সুরক্ষা পেতে সেটাকে ভালো করে বেঁধে রাখা এবং ভালো মানের হেলমেট পরা অত্যন্ত জরুরি।

বাইক চালানোর সময় অনেকেই রাস্তায় পুলিশের চালানের হাত থেকে বাঁচতে মাথায় হেলমেট রাখলেও বাকল সঠিকভাবে লক করেন না। আবার অনেক হেলমেটে বাকল দেখাও যায় না। এবার থেকে কেন্দ্রের নতুন নিয়মে এইভাবে আর বাইক-স্কুটার চালানো যাবে না। কোনভাবে আইন ভাঙলেই মোটা অঙ্কের জরিমানা দিতে হবে। জরিমানার ভয়ে কত মানুষ সঠিকভাবে লক করে হেলমেট পরে মোটরসাইকেল চালানো শুরু করেন এখন সেটাই দেখার।

Related Articles

Back to top button