টেকনোলজিনিউজ

Facebook ভুয়াে খবর বন্ধ করতে News Feed-এ বড়সড় পরিবর্তন আনছে , স্ক্রিন দেখার অভ্যাস বদলে যাবে

Facebook ভুয়াে খবর বন্ধ করতে News Feed-এ বড়সড় পরিবর্তন আনছে 1

দিন দিন অনলাইন পাের্টালে খবর পড়ার অভ্যাস বাড়ছে সারা দুনিয়ার।আর এই সব খবর নির্দিষ্ট পরিমাণ পাঠকের কাছে পৌঁছে দেওয়ার জন্য সােশ্যাল মিডিয়ার দ্বারস্থ হচ্ছে সংবাদমাধ্যমণ্ডলাে।সে দেশ হােক বা বিদেশ, সব সংবাদমাধ্যমের একটা নিজস্ব Facebook পেইজ থাকা যেন বাধ্যবাধ্যকতা! তা না হলে এক দিকে যেমন পাের্টালের পেইজ ভিউ বাড়ে না, অন্য দিকে তেমনই পিছিয়ে পড়তে হয় জনপ্রিয়তায়। কিন্তু সোশ্যাল মিডিয়ার খবর নিয়ে অনেক দিন ধরেই একটা বিতর্ক চলছে। বিতর্কের মূল কারণ খবরের বিশ্বাসযােগ্যতা।

কারন অনেক ক্ষেত্রে ভুয়াে খবর ছড়িয়ে পড়ে সােশ্যাল মিডিয়ায়।অনেক সময়ে। জনপ্রিয় কোনও সংবাদমাধ্যমের নকল পেইজ তৈরি করে মানুষকে বিভ্রান্ত করার প্রচেষ্টা চলে। কখনও আবার পেইজটি নিজস্ব কোনও প্রতিষ্ঠানের হলেও তাদের দ্বারা পরিবেশন করা খবর যে সঠিক কিনা তা বুঝে ওঠা যায় না।আর এই দুই বিভ্রান্তি দূর করার জন্যই বিশ্বের সব চেয়ে জনপ্রিয় সােশ্যাল মিডিয়া Facebook এবার পদক্ষেপ নিচ্ছে। আপাতত পেইজ লেবেল নামের এক নতুন ফিচার টেস্ট করে দেখছে সংস্থা।আর এই বিশেষ ফিচারটি কী ভাবে কাজ করবে, এর জেরে News Feed -এ কী কী পরিবর্তন আসবে, Facebook Newsroom তা একটি ছবি-সহ Twitter-এ পােস্ট করে বিশদে বােঝানাের চেষ্টা করেছে।

আরও পড়ুন :  টিকা নিয়ে বিদ্রুপ করে অবশেষে, ২০ লক্ষ করােনা টিকা চেয়ে মােদিকে চিঠি ব্রাজিলের প্রেসিডেন্ট বােলসােনারাের

Facebook পেইজগুলােয় এবার থেকে তিন ধরনের লেবেল বসবে।তাদের তিনটি শ্রেণীতে ভাগ করে দেওয়া হচ্ছে Public Official, Fan Page ots Satire Page যখন কোনও খবর News Feed-এ আসবে, তখন সেখানে যে জায়গায় পেইজের নাম উল্লেখ করা থাকে,তার ঠিক নিচেই এই তিন লেবেলের যে কোনও একটি থাকবে। সংস্থা জানিয়েছে যে এই তিন লেবেলের মাধ্যমেই News Feed-এ ভেসে আসা খবর বিশ্বাসযােগ্য কিনা, সেই বিভ্রান্তি দূর হয়ে যাবে।

Public official লেবেলের অধীনে নিয়ে আসা হবে সব রাজনৈতিক বিষয় নিয়ে পরিচালিত হওয়া পেইজগুলােকে। রাজনৈতিক সংস্থাগুলাের একটা প্ল্যাটফর্ম তৈরি করে দিচ্ছে Facebook নিজেই, এর বাইরে থাকা পেইজের খবর ভুয়াে বলে ধরতে হবে। তেমনই অন্য পেইজগুলােয় প্রয়োজন অনুসারে থাকবে Fan Page আর Satire Page লেবেল থেকে সেই সব পেইজের খবরের চরিত্রের বিষয়টিও স্পষ্ট হয়ে যাবে ইউজারের কাছে।ইউনাইটেড স্টেটসে আপাতত এই ফিচারটি নিয়ে টেস্টিং চলছে। তবে সংস্থার তরফে এখনও পর্যন্ত কিছু জানানাে হয়নি, এটি পুরােপুরি ভাবে কবে চালু হবে এবং ভারতে কবে আসবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button