Currency Note – নোটের উপরে অযথা কিছু লিখলে,সেই নোট কি আর বাজারে চলবে না? কি বলছে সরকার।

নোটের (Currency Note) ওপর অযথা লেখালেখি করেন? এটা জানার পর আর করবেন না

পূর্বে বিনিময়ের একাধিক মাধ্যম থাকলেও এ যুগে Currency Note হল বিনিময়ের একমাত্র মাধ্যম। সুতরাং,বাজার থেকে কোনো কিছু কিনতে গেলে অজান্তেই অনেক সময় হাতে লেখালেখি করা কিছু নোট চলে আসে। এছাড়াও হাতে নোট পেলে অনেককেই তার ওপর হিজিবিজি লেখালেখি করতে দেখা যায়।

এটি যেমন নোটের সৌন্দর্য নষ্ট করে,তেমনি নোটের (Currency Note) ওপর অহেতুক ঘষাঘষি নোটের আয়ুও কমিয়ে দেয়। এ তো না হয় গেল,কিন্তু নোটের ওপর এই লেখালেখি আইনি রূপে কি আদৌ বৈধ? কি বলছে RBI?বলা বাহুল্য, পূর্বে এই প্রসঙ্গে কেউ মাথা না ঘামালেও ইদানিং বিষয়টিকে কিন্তু খুবই কড়াভাবে দেখছেন আমজনতা। এ যেন পান থেকে চুন খসার মতো পরিস্থিতি।

Advertisement

Income Tax – করদাতাদের জন্য সুখবর,আর দিতে হবে না ইনকাম ট্যাক্স।

সোশ্যাল মিডিয়ায় এই নিয়ে সম্প্রতি ভাইরাল হওয়া এক ভিডিয়ো মূলত জনসাধারণের রাতের ঘুম কেড়ে নিয়েছে। ঐ ভিডিয়ো মারফৎ জানা যাচ্ছে যে, নোটের (Currency Note) ওপর কোনোরূপ লেখালেখি থাকলে এবার থেকে তা আর বাজারে গ্ৰহণযোগ্য হবে না। আমাদের সকলের কাছেই কমবেশি লেখালেখি করা নোট আছে।

তাই আমজনতা এখন তুমূল চিন্তায়। তাহলে আবার কি ব্যাংকের লম্বা লাইনে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হবে লেখাযুক্ত নোট বদল করার জন্য? উত্তর এল Press Information Of Bureau-এর কাছ থেকে। এই সংস্থা ইতোমধ্যেই জানিয়ে দিয়েছে যে, নোটের (Currency Note) ওপর কোনোরূপ লেখালেখি থাকলে সেক্ষেত্রে চিন্তার কোনো কারণ নেই।

ব্যাংকে লকার থাকলে এক্ষুনি দেখে নিন, RBI-এর তরফ থেকে জারি হল নয়া নির্দেশিকা।

এটি বাজারে আইনি রূপে সম্পূর্ণরূপে বৈধ। এটি শোনার পরও আমজনতা কিছুটা বিপাকে ছিল। কিন্তু পরবর্তীতে এই প্রসঙ্গে আইনি টেন্ডার পাশ হলে জনসাধারণ পুরোপুরি নিশ্চিত হয়। তবে Reserve Bank of India-র Clean Note Policy অনুযায়ী জনসাধারণের উদ্দেশ্যে জানানো হয়েছে যে, নোট যথাসম্ভব পরিষ্কার রাখা উচিত।

লেখালেখি করা নোট (Currency Note) বাজারে বৈধ হলেও নোটের ওপর কোনোরূপ লেখালেখি পরিহার করা উচিত।
এই সম্পর্কিত অন্যান্য খবরের আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Arpita Sen.

Advertisement

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *