Home রেসিপি ও রান্নাবান্না ভোজনপ্রিয় বাঙালির আজকের রেসিপি "মশলাই মাংস"

ভোজনপ্রিয় বাঙালির আজকের রেসিপি “মশলাই মাংস”

নিউজ ডেস্ক: ভোজনপ্রিয় বাঙালি। রোজ বাঙালির পাতে নিরামিষ য় ও আমিষ বিভিন্ন রকমের রেসিপি থাকেই। তবে পুজোর সময় একটু আকর্ষণীয় মেনু খেতেই পছন্দ সকলের। আনন্দ ও হৈ হুল্লোড় করতে করতে পেট পূজোতেও যাতে কোনরকম খামতি না থাকে সে কথা ভেবেই আজ তুলে ধরা হলো মশলাই মাংস রেসিপি।

চলুন দেখে নেই এর রন্ধন প্রনালী। মশলাই মাংস রান্নার জন্য যা যা করনীয় নিচে আলোচনা করা হলো। উপকরণ: ১) ১কেজি খাসির মাংস। ২)দুটো তেজপাতা ৩)জিরে ২ চা চামচ ৪)লবন ৫)ধনিয়া ১টেবল চামচ ৬)রসুন ও আদা বাটা ২ টেবল চামচ ৭)সাদা এলাচ ৪টে। ৮) দারুচিনি ২টে। ৯) পেয়াজ গোটা ২ টে। ১০)সরিষার তেল এক কাপ। ১১) চিনি ১চা চামচ ১২)হলুদ ২ টেবল চামচ

আরও পড়ুন :  চালুন জেনে নেই চটপট ভেজিটেবল রোল রেসিপি

রন্ধন প্রনালী: প্রথমে তেজপাতা বাদে জিরা এক চামচ,দারুচিনি, এলাচ,আদা ,ও রসুন বাটা অর্ধেক পরিমাণ ও পেয়াজ একটি নিয়ে সমস্ত পেস্ট করে সাথে সরিষার তেল পুরোটাই মাংসের সাথে মিশিয়ে ২০ মিনিট মেরিনেট করে রাখতে হবে। ২০ মিনিট পর চুলো জ্বালিয়ে অর্ধেক যে জিরা বাকি ছিলো সেটি লাল করে ভেজে তুলে নিয়ে ব্লেন্ডারে শুকনো ভাবেই গুড়ো করে রেখে দিতে হবে। পেয়াজও লাল করে ভেজে আলাদা পাত্রে তুলে রাখতে হবে।

আরও পড়ুন :  চলুন দেখে নেই ভোগের খিচুড়ির রেসিপি
আরও পড়ুন :  কম সময়ে তৈরী করে ফেলুন ফুলকপির চপ

এরপর সাদা তেল ৩ চা চামচ দিয়ে তাতে তেজপাতা দিয়ে ভেজে মেরিনেট করা মাংস বসিয়ে তাতে হলুদ, স্বাদমতো লবন, শুকনো লঙ্কার গুড়ো স্বাদমতো দিয়ে নেড়েচেড়ে ঢাকনা দিতে হবে। এই সময় কোনরকম জল ব‍্যবহার করা যাবেনা। মাংসের জলে মাংস সেদ্ধ হবে।খানিক বাদে বাদে ঢাকনা তুলে নেড়েচেড়ে দিতে হবে।যখন জল শুকিয়ে আসার মতো অবস্থা হবে তখন এক কাপ গরম জল দিয়ে আবার নাড়াচাড়া করে লাল করে ভাজা পেয়াজ দিয়ে দিতে হবে। নামানোর দুমিনিট আগে এক চা চামচ চিনি দিয়ে নেড়েচেড়ে নামিয়ে নিতে হবে।ব‍্যাস এবার গরম গরম পরিবেশন করুন।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন

এই মুহূর্তে

- Advertisment -
- Advertisment -

ভাইরাল