Gold rate today: পুজোর আগে গয়না কেনার সুযোগ! ১ সপ্তাহেই প্রায় ১৫০০ টাকা দাম কমল,শেষ ৬ মাসের মধ্যে সর্বনিম্ন সোনার দাম

Gold rate today: ‘অলংকার নারীর অহংকার’ নারীদের সৌন্দর্য্যর অন্যতম একটি উপকরণ হল গহনা। গহনা পরতে ভালবাসেনা এমন নারীদের সংখ্যা হাতে গোনা। চকচকে সোনালি রংয়ের সোনা দেখে মেয়েদের মনে লোভ জেগে উঠে।সুস্বাদু খাবার দেখে লোভী পেটুকদের যেমন জিভে লালা চলে আসে ঠিক তেমনই সোনা দেখে মেয়েদের মনে লালা চলে আসে।

সোনা যদি পরার জিনিস না হয়ে খাওয়ার জিনিস হত তবে প্রতিদিনই মেয়েদেরকে সোনা খেতে না দিলে এরা যেন মরেই যেত।সোনার প্রতি মেয়েদের যেন অদ্ভুদ একটা টান আছে।সোনা ছাড়া এরা যেন কিছুই বোঝে না। আর কিছু না দিলেও সোনা তাদের দিতেই হবে। সোনা পছন্দ করেন না, এমন মানুষ খুব কমই আছেন। শুধু মহিলারা নন, পুরুষরাও অনেকেই সোনা ব্যবহার করতে ভালবাসেন।

Advertisement

প্রতিটি মেয়েরই সোনার গয়না খুব প্রিয়। ভারী কিছু না হোক বা অন্তত পক্ষে একটা কানের দুল, আংটি বা নাকছাবি তো চোখে পড়বেই। সোনা শুধু গয়না হিসেবেই নয়, ভবিষ্যতের পুঁজি হিসেবেও কাজে লাগে।তবে রোজ যে হারে সোনার দাম বাড়ছে তাতে মধ্যবিত্তের চিন্তা বাড়ছে। সোনার দাম বাড়া-কমা নিয়ে সকলেরই নাজেহাল অবস্থা।বিয়ের মরশুমে বাঙালিদের মধ্যে সোনা কেনার হিড়িক বেড়ে যায়। আর তার মধ্যে সোনার দাম বাড়লে তা যেন মাথা ব্যথার বড় কারণ হয়ে দাঁড়ায়।

অগ্নিমূল্য বাজারে যেন আগুন লেগেছে। নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম হু হু করে বেড়েই চলেছে। তার উপর সোনার দামও (Gold rate today) চড়চড়িয়ে বাড়ছে। একদিন কমছে তো পরের দিন আবার বাড়ছে। প্রতিদিনই এই সোনার দাম বাড়া কমা লেগেই রয়েছে। সোনার দাম ঊর্ধ্বমুখী হয়েই চলছে।প্রায় প্রতি দিনই একনাগাড়ে দাম বেড়েছে। তবে এবার মধ্যবিত্তের মুখে হাসি ফুটিয়ে সোনার দামে বড় চমক।কারন সোনার দাম নিম্নমুখী। সোনা ও রূপোর দামে বড়সড় পরিবর্তন।

পুজোর মরশুমে হু হু করে হলুদ ধাতুর দাম কমছে। এতে মধ্যবিত্তরা যে বেশ খুশি তা আর আলাদাভাবে বলার দরকার পড়ে না। সোনার পাশাপাশি রুপোরও দাম কমেছে। আগস্ট মাসের শেষ সপ্তাহ থেকেই সোনার দাম প্রতিদিনই একটু একটু করে কমছে। শুধু তাই নয় আগামী দিনে নাকি আরো কমতে পারে সোনার দাম। বিশেষজ্ঞরা এমনটাই মনে করছেন।

পুজোর মুখে সোনা কিনতে চাইলে এটাই সুবর্ণসুযোগ বলে মনে করছেন। বিশেষজ্ঞরা।অনেকটাই নাগালের মধ্যে এসেছে এই ধাতু।গত ৬ মাসের মধ্যে সম্প্রতি সোনার দাম সর্বনিম্ন হয়েছে। শুক্রবার ভারতীয় বাজারে এমসিএক্স সূচকে ১০ গ্রাম সোনার দাম ০.১৬ শতাংশ কমে ঠেকেছে ৪৯২৩১ টাকায়। হলুদ ধাতুর পাশাপাশি সপ্তাহের শেষে রুপোরও দাম কমেছে

আন্তর্জাতিক দ্রব্য হওয়ায় সোনার দাম অনেকটাই মার্কিন ডলারের ওপর নির্ভর করে। তাই বিশ্ব বাজারে সোনার দাম আমদানি শুল্কের ওপর নির্ভর করে। তাই বিশ্ববাজারে চাপের মুখে গত বৃহস্পতিবার সোনার দাম (Gold rate today) শেষ ৬ মাসের মধ্যে সবচেয়ে কম হয়েছিল। সোনার দাম প্রায় ১.৪ শতাংশ হ্রাস পেয়েছিল। পাশাপাশি এক ধাক্কায় অনেকটাই দাম কমেছিল রুপোর।

আর সেই ধাক্কায় শুক্রবার বাজার খুলতেই সোনা আর রুপোর দাম আরও কমে যায়। ১০ গ্রাম সোনার দাম ০.১৬ শতাংশ কমে ৪৯২৩১ টাকা হয় এবং এক কিলোগ্রাম রুপোর দাম ০.৪ শতাংশ কমে ৫৬১৯৪ টাকা হয়েছে। অনেকটাই দাম কমেছে সোনার। সোনার দাম (Gold rate today) কমলে কিছুটা হলেও যেন স্বস্তি থাকে মধ্যবিত্তের।

গত বৃহস্পতিবার কলকাতাতেও হলুদ ধাতু সস্তা হয়। ১০ গ্রাম পাকা সোনা (২৪ ক্যারাট) এবং গয়না সোনার (২২ ক্যারাট) দাম ৪০০ টাকা কমেছে।সেই পতনের জেরে গয়না সোনার দাম ৪৮ হাজার টাকার নীচে নেমে গিয়েছে। ১০ গ্রাম হলমার্ক সোনার গয়নার দাম ৪৫০ টাকা কমেছে। তার ফলে দাম নেমে গিয়েছে ৪৮ হাজার টাকার স্তরে। যে দামটা এক সপ্তাহ আগেও ৫০ হাজার টাকার কাছে ঘোরাফেরা করছিল। পাশাপাশি রুপোরও দাম কমে গেছে।

Advertisement

Related Articles