টেকনোলজি

Google থার্ড পার্টি অ্যাপ দিয়ে অ্যান্ড্রয়েডে কল রেকর্ড করা নিষিদ্ধ করেছে

ফোনে অনেকেই দরকারি কাজ বা সুরক্ষার কথা ভেবে কল রেকর্ডিং অ্যাপ রাখেন।কিন্তু এবার সেই অ্যাপেই নিষেধাজ্ঞা জারি গুগলের।Google তার Play Store Policy-তে বদল এনেছে। গ্রাহকদের নিরাপত্তা এবং গোপনীয়তার রক্ষায় এবার নীতিতে বদল সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের।গুগলের নতুন নিয়মে কোনও থার্ড-পার্টি অ্যাপের সাহায্যে Call Record করতে পারবেন না ব্যবহারকারীরা।কারণ Truecaller-এর মতো সমস্ত থার্ড পার্টি কল রেকর্ডিং অ্যাপগুলি চিরতরে প্লে স্টোর থেকে বন্ধ করে দিয়েছে Google।

নতুন প্লে স্টোর পলিসিতে থার্ড-পার্টি অ্যাপগুলিকে Android স্মার্টফোনের কল রেকর্ড করার জন্য অ্যাক্সেসিবিলিটি API ব্যবহার করতে দেবে না এই সার্চ ইঞ্জিন জায়ান্ট।১১ মে থেকেই এই নয়া নীতি কার্যকর হয়েছে।থার্ড পার্টি কল রেকর্ডিংয়ের ক্ষেত্রে অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস সফ্টওয়্যার (API) একমাত্র উপায়, যা দুই অ্যাপকে সংযুক্ত করে। প্লে স্টোরের নতুন নীতি অনুযায়ী এখন থেকে কল রেকর্ডিংয়ের ক্ষেত্রে এই API-ই ব্যবহারযোগ্য নয়।

আরও পড়ুন :  Royal enfield Price : ৩ লক্ষ টাকার বুলেট পেতে পারেন মাত্র ১৮ হাজার টাকায়, কীভাবে পাবেন জানুন বিস্তারিত

তবে থার্ড পার্টি অ্যাপ নিষিদ্ধ করলেও, সব কল রেকর্ডিং অ্যাপ নিষিদ্ধ করছে না গুগল।গুগল জানিয়েছে যে ইউজার ইন্টারফেসের অংশ হিসাবে উপলব্ধ সমস্ত ইন-বিল্ট কল রেকর্ডিং অ্যাপ বৈধ থাকবে। শুধু Truecaller-এর মতো অ্যাপ যা কিনা অ্যান্ড্রয়েড গ্রাহকদের অধিকাংশই ব্যবহার করে থাকেন, তা প্লে স্টোর থেকে পুরোপুরি না সরালেও, তাতে কল রেকর্ডিংয়ের অপশনটি বন্ধ থাকবে বিশ্বের সর্বত্রই।

গুগল অনেক আগেই কল রেকর্ডিং অ্যাপ নিষিদ্ধ করার পরিকল্পনার কথা জানিয়েছিল।এখন তা কার্যকর করল।গুগল জানিয়েছে এই ধরনের অ্যাপ ইনস্টল করার ক্ষেত্রে অনুমোদন নিতে হয়। তা করতে গিয়ে গ্রাহকদের ফায়দা তোলেন ডেভলপার্সরা।তা রুখতেই এমন পদক্ষেপ।গ্রাহকদের নিরাপত্তা এবং গোপনীয়তা রক্ষার অধিকারকে অগ্রাধিকার দিতেই এমন সিদ্ধান্ত।

তবে যাদের অ্যান্ড্রয়েড ফোনে শুরু থেকেই কল রেকর্ডিং অ্যাপ রয়েছে, তাদের ক্ষেত্রে পরিষেবা অব্যাহত থাকবে।এছাড়াও মার্কেটে এই মুহূর্তে Google-সহ একাধিক ব্র্যান্ডের স্মার্টফোন রয়েছে, যে ফোনগুলিতে কল রেকর্ড করার মতো গুরুত্বপূর্ণ ফিচার্স রয়েছে।থার্ড-পার্টি অ্যাপের সাহায্য ছাড়াই সে সব স্মার্টফোনে Call Record করতে পারবেন।

অনেক দেশেই ব্যক্তি স্বাধীনতা ও গোপনীয়তার কথা মাথায় রেখে ফোনের কথোপকথন রেকর্ড করা আইনত নিষিদ্ধ। ফলে সেই দেশগুলিতে গোটা বিষয়টি নিয়ে গুগল নানা আইনি জটিলতায় জড়িয়েছিল।গুগলের এই পদক্ষেপের মধ্য দিয়ে এই ধরনের আইনি জটিলতা কাটার সম্ভাবনা রয়েছে।

Related Articles

Back to top button