লাইফস্টাইল

তীব্র গরমে ডিহাইড্রেশন থেকে বাঁচতে ভরসা এই পানীয়, দেখুন কিভাবে এই পানীয় বানাবেন

health tips summer special drink to stay fit

নিউজ ডেস্কঃ তাপমাত্রার পারদ দিন দিন ঊর্ধ্বগামী হচ্ছে।এই গরমে অনেক সময়েই আমাদের খিদে কমে যায় এবং অন্ত্রের কার্যকারিতার উপর প্রভাব পড়ে। তাই গরমকালে অন্ত্রকে সুস্থ রাখা খুবই জরুরি।এই কাঠফাটা গরমে অনেকেই ডিহাইড্রেশনে কাবু হচ্ছেন।জলের পরিমাণ বেশি রয়েছে এমন ফল এবং শাকসবজি বেশি খেলে শরীরে ডিহাইড্রেশন আটকানো যায়। বিশেষজ্ঞরা মনে করেন এক্ষেত্রে শরীরের অভ্যন্তরীণ তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখাও গুরুত্বপূর্ণ।এতে অন্ত্র এবং শরীরের অন্যান্য অঙ্গগুলিও ঠিকমতো কাজ করতে পারে।তাই গ্রীষ্মের মরসুমে শরীরকে বিশেষ করে অন্ত্রকে সুস্থ রাখতে পাঁচ উপাদানের মিশ্রণের একটি সামার ড্রিঙ্ক খেতে পারেন।

কিভাবে এই সামার ড্রিঙ্ক বানাবেন দেখে নিনঃ-

আরও পড়ুন :  এবার এই গান শুনে মশা 'মাতাল' হবে

অ্যাপল সাইডার ভিনিগার ১ টেবিল চামচ, ১/২ কাপ গরম জল,১/৪ চা চামচ আদা, এক টুকরো লেবু এবং এক চিমটি দারচিনি এবং লবঙ্গ গুঁড়ো নিতে হবে।এবার সবকিছু একসঙ্গে মিশিয়ে খাওয়ার ৩০ মিনিট আগে এই সামার ড্রিঙ্ক পান করলেই শরীর থাকবে একদম তরতাজা।

এই সামার ড্রিঙ্কের উপকারিতাঃ-

১) অ্যাপল সাইডার ভিনিগার প্রাকৃতিকভাবে অম্ল হওয়ায় অম্বলের সমস্যায় ভুক্তভোগীদের হজমে সাহায্য করে।গ্যাস এবং পেট ফাঁপা প্রতিরোধে সহায়তা করে এই সাইডার ভিনিগার।এতে রয়েছে অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান যা পাকস্থলী ও অন্ত্রের ব্যাকটেরিয়া মেরে ফেলতে সাহায্য করে।পাশাপাশি হজমেরও উন্নতি হয়।

২) লেবুর রস কোষ্ঠকাঠিন্যের ঝুঁকি কমাতে সাহায্য করে এবং অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করে শরীর থেকে কমায় টক্সিন।

৩)অস্ট্রেলিয়ার আরএমআইটি ইউনিভার্সিটি স্কুল অফ ইঞ্জিনিয়ারিংয়ের একটি গবেষণায় দেখা গিয়েছে যে সামান্য পরিমাণ দারুচিনিও পেটে কার্বন ডাই অক্সাইডের মাত্রা কমাতে পারে। এতে শরীরের তাপমাত্রা কম হয় এবং হজমেও সাহায্য হয়।

৪) অত্যাধিক তাপমাত্রার কারণে হজম প্রক্রিয়ার গতি কমে যায়। এক্ষেত্রে হজমের উৎসেচকের নিঃসরণ বাড়াতে সাহায্য করে লবঙ্গ।এর ফলে কোষ্ঠকাঠিন্য এবং বদহজমের মতো রোগ প্রতিরোধ করা যায়। এছাড়াও লবঙ্গে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, যা হজমের জন্য খুব উপকারী।

Related Articles

Back to top button