লাইফস্টাইল

গ্যাস বার্নারে জমে থাকা নোংরা পরিষ্কার করার ৫ টি সহজ ঘরোয়া উপায় জানুন

প্রত্যেক বাড়ির গৃহিণীরাই রান্নাঘরের প্রত্যেকটা জিনিস সুন্দর করে সাজিয়ে গুছিয়ে রাখে। আমরা নিয়মিত রান্নাঘর পরিষ্কার করলেও, রান্নায় ব্যবহৃত গ্যাস ওভেন ও বার্নার হয়ত সঠিকভাবে পরিষ্কার করি না। আবার অনেকেই হয়ত সাবান জল দিয়ে গ্যাস ওভেন পরিষ্কার করে নেন, কিন্তু নিয়ম করে বার্নার পরিষ্কার করেন না।

নিয়মিত পরিষ্কার না হওয়ার কারণে বার্নার কালো হয়ে যায় এবং এর ফুটোয় নোংরা জমে যায়। এর ফলে গ্যাস বার্নার ভালোভাবে জ্বালানো যায় না।তবে বার্নার পরিষ্কার করা কিন্তু খুব একটা কঠিন নয়। খুব সহজেই ঘরোয়া উপায় অবলম্বন করে গ্যাস বার্নার পরিষ্কার করতে পারেন।

গ্যাস বার্নার পরিষ্কার করার কয়েকটি ঘরোয়া পদ্ধতি হলঃ-

আরও পড়ুন :  হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে বেশি করে জল খান আর দূরে রাখুন হৃদরোগ

১) তেঁতুল ও ডিটারজেন্টঃ-

গরম জলের মধ্যে একটু তেতুল আর ডিটারজেন্ট মিশিয়ে তার মধ্যে গ্যাস বার্নার দুটোকে বেশ কিছুক্ষণ ডুবিয়ে রাখুন। কিছুক্ষণ পর জল থেকে তুলে ভালো করে ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার জল দিয়ে ধুয়ে নিন।এরপর দেখবেন খুব সহজেই বার্নার গুলি কেমন চকচকে হয়ে গিয়েছে।

২) লেবু ও বেকিং সোডাঃ-

গরম জলে কয়েক ফোঁটা লেবুর রস ও দু চামচ বেকিং সোডা দিয়ে তারমধ্যে ঘন্টাখানেক গ্যাস বার্নার দুটো চুবিয়ে রেখে দিন।এরপর একটা ব্রাশে একটু ডিটারজেন্ট দিয়ে ভালোমতো ঘষে নিন। তাহলেই একেবারে চকচকে হয়ে যাবে গ্যাস বার্নার।

৩) ভিনিগারঃ-

গরম জলে কয়েক ফোঁটা ভিনিগার দিয়ে তার মধ্যে গ্যাস বার্নার দুটি চুবিয়ে রাখুন। তারপর ব্রাশে একটু ডিটারজেন্ট নিয়ে গ্যাস বার্নার দুটি ঘষতে থাকুন, মুহুর্তের মধ্যে পরিষ্কার হয়ে যাবে গ্যাস বার্নার।

৪) ইনোঃ-

গরম জলের মধ্যে ইলো আর সার্ফ ভালোভাবে মিশিয়ে এরমধ্যে গ্যাস বার্নার দুটিকে ডুবিয়ে রাখুন। কিছুক্ষণ পর তুলে লেবুর খোসা দিয়ে ঘষলেই দেখবেন বার্নার উজ্জ্বল ও চকচকে হয়ে গিয়েছে।

৫) হারপিকঃ-

বাড়িতে যদি লেবু ভিনিগার বা তেঁতুল কোনটাই না থাকে তাহলেও অসুবিধা নেই। ঘরে থাকা হারপিক দিয়েও গ্যাস বার্নার পরিষ্কার করা যায়। বার্নার দুটির উপর সামান্য হারপিক দিয়ে ব্রাশ দিয়ে ভালো করে ঘষে জলে ধুয়ে নিন।এরপর দেখবেন বার্নার দুটি কেমন উজ্জ্বল ও চকচক করছে।

Related Articles

Back to top button