Uncategorized

গরমে আপনার শরীরকে সুস্থ রাখবে যে পাঁচটি ফল।কি কি জেনে নিন।

গরমে আপনার শরীরকে সুস্থ রাখবে যে পাঁচটি ফল।কি কি জেনে নিন।

এই গরমে চারিদিকে কাঠফাটা রোদে হাসফাঁস অবস্থা।এই সময় শরীরে চাই পর্যাপ্ত জলের যোগান।এর পাশাপাশি চাই এমন সব উপাদান যা আপনার শরীরকে রাখে ঠান্ডা।এই হাসফাঁস গরমে কতগুলো ফল অবশ‍্যই খাওয়া উচিৎ।আজ সেসব ফলের নাম ও উপকারীতার কথাই তুলে ধরবো আপনাদের কাছে।

 

১/শসা:
শসায় ক‍্যালোরি কম অপরদিকে অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার ও জলের পরিমাণ বেশি থাকার কারনে এটি শরীরকে শীতল করে।রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।এছাড়াও শসা পটাশিয়ামের একটি ভালো উৎস।এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি,কে ও এ থাকে।

২/ত‍রমুজ:
তরমুজ হাড়ের জন্য ভালো।এটি শরীরের ওজন কমাতে ও পেশীর ক্রিয়া নিয়ন্ত্রণ করতে,দৃষ্টি উন্নত করতে ও কোষের ক্ষতি কমাতে ও রক্ত সঞ্চালনজনিত রোগগুলিকে প্রতিরোধ করতে সাহায্য করে।তরমুজ পটাশিয়াম,ভিটামিন এ ও ভিটামিন সি এর উৎস।

৩/আঙ্গুর:
আঙ্গুর মাইগ্রেন নিয়ন্ত্রণে সহায়তা করে।এছাড়াও আঙ্গুর হাঁপানি ও ত্বকের জন্য ভালো।এছাড়াও আঙ্গুর রোদের থেকে ত্বককে রক্ষা করে। এছাড়াও আঙ্গুর কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়তা করে।এর পাশাপাশি অ্যান্টিএজিং এজেন্টসো রয়েছে এতে।এতে কম কোলেস্টেরল ও স‍্যাচুরেটেড ফ‍্যাট ও সোডিয়াম থাকে।আঙ্গুরে আছে ভিটামিন সি ও ভিটামিন কে।

৪/কমলালেবু:
মিষ্টি কমলালেবু শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।ক‍্যান্সার ও কিডনি সম্পর্কিত রোগের ঝুঁকি কমিয়ে দেয়।এটি ত্বক ও রক্তচাপের জন্য ভালো।শরীরকে ক্ষারযুক্ত করে এছাড়া এতে ভালো পরিমাণে কার্বস থাকে।দ্রবনীয় ফাইবারের ভালো উৎস কমলা যা কোলেস্টেরল কমাতে সাহায্য করে।এছাড়া কমলা ভিটামিন সি এর ভালো উৎস।

 

৫/নারকেল :
স্বাস্থ্যকর উপাদান নারকেল যা শীতল উপাদানে সমৃদ্ধ। নারকেলে চিনি,ইলেকট্রলাইটস ও প্রয়োজনীয় খনিজ উপাদান থাকে‌।যা শরীরকে হাইড্রেটেড করতে সাহায্য করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button