টেক গাইড

এবার Whatsapp থেকে প্যান, ড্রাইভিং লাইসেন্সের মতো বিভিন্ন নথি ডাউনলোড করতে পারবেন, কীভাবে করবেন?দেখে নিন

panকেন্দ্রীয় সরকার অনেক আগেই ‘ডিজিলকার’ পরিষেবা চালু করেছে। এই ডিজিলকারে প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স থেকে বিভিন্ন পরীক্ষার মার্কশিট, সার্টিফিকেটের সফট কপি নিজস্ব অ্যাকাউন্টে রেখে দেওয়া যায়।ডিজিলকারে থাকা প্রমাণপত্র সর্বত্র বৈধ বলেও সরকারের তরফে জানানো হয়।এবার সেই পরিষেবা মিলবে হোয়াটসঅ্যাপ করলেই। তার জন্য নির্দিষ্ট নম্বরও দেওয়া হয়েছে।

হোয়্যাটসঅ্যাপে ‘মাইগভ হেল্পডেস্ক’ (MyGov Helpdesk) ব্যবহার করতে পারবেন। সেখান থেকে ‘ডিজিলকার’ পরিষেবা (Digilocker) ব্যবহার করা যাবে। তার ফলে হোয়্যাটসঅ্যাপ থেকে প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, দশম ও দ্বাদশ শ্রেণির মার্কশিটের মতো বিভিন্ন নথি ডাউনলোড করতে পারবেন। তার জন্য আপনার ডিজিলকার অ্যাকাউন্ট খোলার বা অ্যাপটি ডাউনলোড করারও দরকার হবে না।

আরও পড়ুন :  বাড়ি বসে মজাদার গেম খেলে ৫০,০০০ টাকা পর্যন্ত পুরষ্কার জেতার সুযোগ রয়েছে

হোয়্যাটসঅ্যাপে কীভাবে এই পরিষেবা ব্যবহার করতে পারবেন দেখে নিনঃ-

প্রথমে +91 9013151515 হোয়্যাটসঅ্যাপ নম্বরটি সেভ করতে হবে।এরপর এই নম্বরে ইংরেজিতে ‘Namaste বা Hi বা Digilocker ‘লিখে মেসেজ পাঠাতে হবে।এটা করলেই সংশ্লিষ্ট মোবাইল নম্বর যুক্ত ডিজিলকারের সঙ্গে হোয়াটসঅ্যাপের যোগ তৈরি হয়ে যাবে।তারপর প্রয়োজনীয় নথি ডাউনলোড করা যাবে।

কী কী নথি ডাউনলোড করা যাবে?

(১) প্যান কার্ড।

২) ড্রাইভিং লাইলেন্স।

৩) সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) দশম শ্রেণির সার্টিফিকেট।

৪) গাড়ির রেজিষ্ট্রেশন সার্টিফিকেট (আরসি)।

৫) ইনসিওরেন্স পলিসি – দু’চাকার গাড়ি।

৬) দশম শ্রেণির মার্কশিট।

৭) দ্বাদশ শ্রেণির মার্কশিট।

৮) ইনসিওরেন্স পলিসি নথি (ডিজিলকারের – লাইফ এবং নন-লাইফ)।

এই বিষয়ে মাইগভের সিইও অভিষেক সিং জানিয়েছেন, MyGov Helpdesk-এ Digilocker পরিষেবা শুরু হওয়াটা একেবারেই স্বাভাবিক। যা আগামি দিনের লক্ষ্যে করা হয়েছে। তার ফলে হোয়্যাটসঅ্যাপের সহজ এবং সরল প্ল্যাটফর্ম থেকে আমজনতা গুরুত্বপূর্ণ পরিষেবা ব্যবহার করতে পারবেন।কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে ইতিমধ্যেই Digilocker-এ ১০০ মিলিয়ন মানুষ রেজিস্ট্রার করেছেন।ডিজিলকারে ৫০০ কোটিরও বেশি নথি জমা হয়েছে। হোয়্যাটসঅ্যাপের মাধ্যমে নথি ডাউনলোডের সুযোগ দেওয়ার ফলে সাধারন মানুষের আরও সুবিধা হল।

Related Articles

Back to top button