টেক গাইড

ম্যাসেজের মাধ্যমে কেউ মিথ্যা কথা বলছে কিনা বুঝবেন কীভাবে?বোঝার কতগুলো বিশেষ লক্ষণ রয়েছে

how to know one can tell a lie through message

নিউজ ডেস্কঃ বর্তমানে যোগাযোগের মাধ্যম হিসেবে বহুল ব্যবহৃত হয় ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টুইটার, ইন্সটাগ্রাম ইত্যাদি। এসবের মাধ্যমে মানুষ একে অন্যের সাথে তথ্য আদান-প্রদান বা যোগাযোগ করতে সক্ষম হচ্ছে।আজকাল ফোনের মাধ্যমেই ম্যাসেজ আদান প্রদান প্রক্রিয়া বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।ম্যাসেজের মাধ্যমে একে অপরের খবর পাওয়া যায় ঠিকই কিন্তু কেও যদি কোনও মিথ্যা কথা বলে সেটা বোঝাও কিন্তু বেশ মুশকিল।তবে কতগুলো বিশেষ লক্ষণ আছে যেগুলি দেখে আপনি বুঝতে পারবেন ম্যাসেজের মাধ্যমে আপনাকে কেউ মিথ্যে বলছে কিনা।আসুন জেনে নেওয়া যাকঃ-

১)কথার মধ্যে অস্পষ্টতাঃ-

প্রথম লক্ষণটি হল কথার মধ্যে অস্পষ্টতা। অনেকেই কিন্তু অর্ধেক সত্যির সঙ্গে অর্ধেক মিথ্যা মিশিয়ে বলে থাকেন। সেক্ষেত্রে বিষয়টি বুঝতে পারা বেশ কিছুটা কঠিন হয়ে যায়। কিন্তু আপনি যদি মনোযোগ দিয়ে তাঁর ম্যাসেজগুলো পড়েন,তাহলে অসঙ্গতিগুলো অবশ্যই ধরতে পারবেন।

২)দেরিতে উত্তর দেওয়াঃ-

আপনি হয়তো এমন কোনও বিষয় জিজ্ঞাসা করলেন যেটির উত্তর দেওয়ার জন্য খুব একটা সময়ের দরকার হয় না বা চিন্তা করার প্রয়োজন হয় না কিন্তু সে অনেকটা সময় পরে উত্তর দিচ্ছে। অথচ তার আগের মুহুর্ত অবধি কিন্তু ঝটপট উত্তর দিচ্ছিল। এর থেকেই বুঝতে পারবেন সে হয়ত আপনাকে মিথ্যা কথা বলছে।

৩)এলোমেলো প্রশ্ন জিজ্ঞাসা করুনঃ-

কেউ কেউ খুবই চমকপ্রদভাবে আপনার সামনে গল্প সাজিয়ে পরিবেশন করবেন। অথচ সেই গল্পের পিছনে কোনও জটিল কারণও থাকে না। এই ধরনের মানুষেরা আসলে প্যাথলজিক্যাল মিথ্যাবাদী। তাঁদের বলা মিথ্যা কথা ধরতে চাইলে এলোমেলো প্রশ্ন জিজ্ঞাসা করুন।সেই সময় তাঁরা কিন্তু সাজিয়ে গুছিয়ে মিথ্যা বলতে পারবে না।

৪)উত্তর না দিয়ে এড়িয়ে যাওয়াঃ-

আপনি যখন মেসেজে তার কাছে কিছু জানতে চাইছেন কিন্তু সে উত্তর না দিয়ে এড়িয়ে যাচ্ছে। আর এই এড়িয়ে যাওয়াটাই হল আপনাকে ঠকানোর বা মিথ্যা কথা বলার অন্যতম লক্ষণ| এক্ষেত্রে সেই ব্যক্তি প্রশ্নের একটি অংশের উত্তর দেবে এবং অন্য অংশটির এমন কোনও উত্তর দেবে যা মোটেই সত্যি নয়।

৫)ইমোজির ব্যবহারঃ-

আপনি হয়তো বিস্তারিত কিছু জানতে চেয়ে ম্যাসেজ করেছেন কিন্তু সে কোনও না কোনও ইমোজি দিয়ে ক্রমাগত উত্তর দিয়ে যাচ্ছে। এক্ষেত্রে বুঝতে হবে সেই ব্যক্তি আপনার নির্দিষ্ট প্রশ্নটি এড়িয়ে যাচ্ছেন।এর থেকেই বুঝতে পারবেন সেই ব্যক্তি হয়ত আপনাকে মিথ্যে কথা বলছে।

Related Articles

Back to top button