টেকনোলজি

প্রায় ৮০ বছর আগে আপনার এলাকা কেমন ছিল?এখন খুব সহজেই Google Earth এর মাধ্যমে দেখতে পাবেন

প্রায় ৮০ বছর আগে আপনার এলাকা কেমন ছিলএখন খুব সহজেই Google Earth এর মাধ্যমে দেখতে পাবেন

অনেকের ইচ্ছা হয় জন্মের আগে, ৫০ কিংবা ৮০ বছর আগে নিজের এলাকা বা শহর কেমন ছিল তা দেখার।আর এবার সেই ইচ্ছে পূরণ করে দিচ্ছে গুগল আর্থ অ্যান্ড্রয়েড অ্যাপ। এই নতুন ফিচারে আপনি আপনার এলাকা আগে কেমন ছিল তা দেখতে পারবেন সহজেই।সৌজন্যে গুগলের টাইম মেশিন।কল্পবিজ্ঞানের গল্পগুলিতে এই টাইম মেশিন নিয়ে নানা বর্ণনা রয়েছে। কিন্তু বাস্তবেও কি সেটা সম্ভব? হ্যাঁ, এবার বােধহয় বইয়ের পাতা থেকে বাস্তবে উঠে আসতে চলেছে টাইম মেশিন।গুগল আর্থ এমনই একটি নতুন ফিচার আনতে চলেছে। এর সাহায্যে কোনও একটি জায়গা অতীতে কেমন ছিল এবং কীভাবে বদলে গিয়েছে, সেটা দেখা যাবে।

আরও পড়ুন :  বাঙালির জন্য গর্বের মুহুর্ত ! বর্ধমানের সৌম্যর তৈরী প্যারাশুটে চেপে এ বার মঙ্গলে নামবে নাসার রোভার

 

অর্থাৎ হারিয়ে যাওয়া জলাশয়, নদীর পুরনাে গতিপথ, দখল হয়ে যাওয়া মাঠ, গাছপালা এগুলো দেখতে পাবেন। স্বাভাবিক ভাবেই এটা ভীষণই কৌতুহলের বিষয়। কিন্তু বিভিন্ন দিক থেকে এর গুরুত্বও রয়েছে। নগর পুনর্নিমাণ, কৃষিজমির অংশীকরণ, জমির বন্টন, নদীর গতিপথ পরিবর্তন, গাছপালা হ্রাসের হার, জলাজমি হ্রাসের হার ইত্যাদি গুরুত্বপুর্ণ পর্যবেক্ষণের কাজে লাগবে Google Earth-এর নয়া ফিচার।ফলে পরিবেশবিজ্ঞানী থেকে শুরু করে আর্কিটেক্ট, বিভিন্ন গবেষণা ও সমীক্ষার কাজেও ব্যবহার করতে পারবেন এই ফিচার।

 

ঐতিহাসিক দিক থেকেও বেশ তাৎপর্যপূর্ণ।আপাতত কেবল ৮০ বছর আগে পর্যন্তই দেখা যাবে। পরবর্তী পর্যায়ে আরও বেশি সময়ের ফিচারও আসতে পারে।আপাতত মার্কিন যুক্তরাষ্ট্রের নির্দিষ্ট কিছু স্থানে এটির ট্রায়াল দিচ্ছে গুগল।সেখানে সফল হলেই ধীরে ধীরে আন্তর্জাতিক ক্ষেত্রে আসবে এই ফিচার।তবে সংস্থার পক্ষ থেকে জানানাে হয়েছে খুব শীঘ্রই গােটা বিশ্বের মানুষ এই সুবিধা পাবেন।এর ফলে আপনি যেখানে জন্মেছিলেন সেই জায়গা ৮০ বছর আগে কেমন ছিল সেটা সহজেই দেখতে পাবেন। এই সুবিধা শুধু মনােরঞ্জনের জন্যই নয়, এতে ভবিষ্যতের পরিকল্পনা করতেও কাজে লাগবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button