টেক গাইড

সহজ উপায়ে জেনে নিন আপনার আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক আছে কিনা

how to link aadhaar mobile 759
Image source by https://indianexpress.com/

নিউজ ডেস্কঃ বর্তমানে সমস্ত সরকারী বা বেসরকারী কাজের জন্য আধার কার্ড খুব প্রয়োজনীয়।এই কার্ডটি দেশের অন্যতম গুরুত্বপূর্ণ পরিচয়।বর্তমানে মোবাইল নম্বর আধারের সাথেও লিঙ্ক করা প্রয়োজন।
সরকারের তরফ থেকে নির্দেশিকা জারি করা হয়েছে
আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক থাকা বাধ্যতামূলক।আধার কার্ডের সঙ্গে যেহেতু নাম, জন্ম তারিখ, বায়োমেট্রিক যুক্ত করা রয়েছে তাই মোবাইল নম্বর যুক্ত করা বাধ্যতামূলক। প্রভিডেন্ট ফান্ড থেকে টাকা তুলতে, এবং ব্যাঙ্কের বিভিন্ন কাজের জন্য আধারের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক রাখা জরুরি।

কারণ PF থেকে টাকা তোলার জন্য KYC ভেরিফিকেশন করা দরকার। আর সেক্ষেত্রে আধারের সঙ্গে যে ফোন নম্বরটি লিঙ্ক করা থাকে সেই নম্বরে OTP পাঠানো হয়।মোবাইল নম্বরের সঙ্গে আধার নম্বরের লিঙ্ক করানো আছে কিনা তা বোঝা একটু কঠিন। কারণ যে ফিজিক্যাল কার্ডটি দেওয়া হয় সেখানে ফোন নম্বর দেওয়া থাকে না।আপনার ফোন নম্বরের সঙ্গে আধার লিঙ্ক করা রয়েছে কিনা কীভাবে বুঝবেন?

আরও পড়ুন :  ফোনে বিস্ফোরণ হয় কেন? কীভাবে বাঁচবেন জেনে নিন

তাহলে সহজ উপায়ে জেনে নিনঃ-
আধার নম্বরের সঙ্গে মোবাইল লিঙ্ক করা আছে কিনা তা বোঝার মোট দুটি উপায় রয়েছে-

প্রথম উপায়ঃ-

অনলাইনের মাধ্যমে সহজ উপায়ে পুরো বিষয়টি দেখা সম্ভব।এর জন্য UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে চেক করতে পারেন। UIDAI ওয়েবসাইটে MyAadhaar সেকশনে যেতে হবে। সেখানে “verify my email / mobile number” অপশনে গিয়ে সেখানে কার্ড নম্বর, মোবাইল নম্বর দিতে হবে।যদি আপনার মোবাইল নম্বরের সঙ্গে আধার লিঙ্ক করানো থাকে তাহলে ওই উইন্ডোতে একটি মেসেজ দেখাবে। যে মেসেজটি দেখা যাবে সেটি হল- “The mobile you have entered already verified with our records.।

দ্বিতীয় উপায়ঃ-

এক্ষেত্রে অফলাইনের মাধ্যমে করতে হবে। কারণ এই ধাপের জন্য বায়োমেট্রিক ভেরিফিকেশন প্রয়োজন হয়। সেই কাজটির জন্য স্থানীয় আধার ক্যাম্পে গেলেই সেখানকার প্রতিনিধিরা বাকি পদ্ধতি সম্পন্ন করে দেবেন।

অন্যদিকে অতিমারির সময় অনলাইন প্রতারকদের ধরতে Department of Telecommunication একটি আলাদা পোর্টাল চালু করা হয়েছিল। মূলত Fraud Management and Consumer Protection (TAFCOP)-এর জন্যই ওই পোর্টাল চালু করা হয়েছে।ওই পোর্টালের মাধ্যমেও বুঝতে পারবেন আপনার আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর রয়েছে কিনা।

Related Articles

Back to top button