টেক গাইড

Train Ticket fare refunded: অগ্নি আঁচে একাধিক ট্রেন বাতিল, টিকিটের টাকা ফেরত পাবেন কীভাবে? জানুন

Train Ticket fare refunded: প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং গত মঙ্গলবার সেনাবাহিনীর নিয়োগে অগ্নিপথ প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন।দেশে সেনা নিয়োগের এই অগ্নিপথ স্কিম (Agnipath Yojana) চালু হওয়ার পর থেকেই দেশের বিভিন্ন রাজ্যে ‘তাণ্ডব’ শুরু হয়েছে।প্রকল্পটি ঘোষণার পর থেকে দেশের বিভিন্ন রাজ্যে ট্রেনের বগিতে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে।বিভিন্ন রাজ্যে ট্রেনের ওপর হামলা চালিয়েছে বিক্ষোভকারীরা।

কেন্দ্রীয় সরকারের অগ্নিপথ প্রকল্পের বিরোধিতায় পুড়ছে ভারতীয় রেলের কয়েকশো কোটি টাকার সম্পত্তি।গত কয়েক দিনে যে পরিমাণ ক্ষতি হয়েছে তার পরিমান দেখলে চক্ষু চড়ক গাছ হতে পারে।এই মুহূর্তে দেশের অন্তত ১৪ টি রাজ্যে এই প্রকল্পের বিরুদ্ধে বিক্ষোভ ছড়িয়েছে। যার জেরে প্রতিদিনই বিভিন্ন রাজ্যের ওপর দিয়ে চলাচলকারী একের পর এক ট্রেন বাতিল করছে ভারতীয় রেল।এর ফলে অসুবিধায় পড়ছেন যাত্রীরা।

কতগুলি ট্রেন বাতিল হয়েছে ?

অগ্নি আঁচ থেকে রেলওয়ের সম্পত্তি বাঁচাতে প্রচুর সংখ্যক ট্রেন বাতিল করেছে ইন্ডিয়ান রেলওয়ে। আইআরসিটিসির ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, আজ মোট ৬৯১ টি ট্রেন বাতিল করা হয়েছে। এই বিক্ষোভ ঘিরে যাত্রা বাতিল হওয়ার পাশাপাশি বাতিল হওয়া টিকিটের টাকা ফেরত নিয়েও বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। কীভাবে তাঁরা বাতিল হওয়া ট্রেনের টিকিটের টাকা ফেরত পাবেন, তা নিয়ে প্রশ্ন চিহ্ন তৈরি হয়েছে। বাতিল ট্রেনের টিকিটের টাকা ফেরত পাবেন কীভাবে জেনে নিন।

আরও পড়ুন :  বিশেষ কয়েকটি লক্ষণই বুঝিয়ে দেবে আপনার স্মার্টফোন হ্যাক হয়েছে কী না?দেখে নিন

অনলাইনে টিকিট বুকিং এর টাকা?

আপনি যদি অনলাইনে টিকিট বুক করে থাকেন তাহলে টিকিটের টাকা ফেরত পাওয়া নিয়ে বেশি চিন্তা করার দরকার নেই।কারন আপনি ঘরে বসেই টিকেটের টাকা পেয়ে যাবেন। স্বয়ংক্রিয়ভাবে আপনার অ্যাকাউন্টে আসবে টাকা। রেলওয়ের নিয়ম অনুযায়ী, ট্রেন বাতিল হলে অনলাইনে কাটা টিকিট নিজের থেকেই বাতিল হয়ে যায়।এমনিতেই আপনার টিকিটের মূল্য পুরোটাই অ্যাকাউন্টে ঢুকে যাবে (Train Ticket fare refunded)।

কাউন্টারে টিকিট বুকিং এর ক্ষেত্রে?

(Train Ticket fare refunded) যদি কোনও ট্রেন ৩ ঘণ্টার বেশি দেরি করে এবং যাত্রী সেই ট্রেনে ভ্রমণ না করে, তাহলে আপনি টিকিট জমার রসিদ (TDR) জমা দিয়ে টাকা ফেরত পেতে পারেন। এই প্রক্রিয়াটি IRCTC ওয়েবসাইট বা অ্যাপ ছাড়াও কাউন্টারে সম্পন্ন করা যায়।আর যারা রেলের টিকিট কাউন্টার থেকে টিকিট কিনেছেন, তাদের টাকা ফেরতের জন্য আপনাকে টিডিআর ফাইল করতে হবে। জেনে নিন টিভিআর ফাইল করার প্রক্রিয়া।

কাউন্টারের টিকিট বাতিল করতে টিডিআর ফাইল করবেন কিভাবে?

  • ১)এর জন্য আপনি প্রথমে https://www.operations.irctc.co.in/ctca-এ ক্লিক করুন।
  • ২) এই লিঙ্কে আপনার পিএনআর নম্বর, ট্রেন নম্বর, ক্যাপচা কোড লিখুন।
  • ৩) এরপর রুলসে টিক চিহ্ন দিন।
  • ৪) ফর্ম পূরণের সময় আপনার দেওয়া নম্বরে একটি OTP আসবে। এটা লিখুন।
  • ৫) এরপরে আপনি পিএনআরের সম্পূর্ণ বিবরণ দেখতে পাবেন। সেখানে রিফান্ড অপশনে ক্লিক করুন।
  • ৬) এর পরে একটি কনফারমেশন মেসেজ আসবে।
  • ৭) শেষে ব্যাঙ্কের বিবরণ দেওয়ার পরে আপনি টাকা ফেরত পেয়ে যাবেন।

ক্ষতির পরিমাণ নিয়ে কী বলছে রেল ?

পূর্ব-মধ্য রেলওয়ের প্রধান জনসংযোগ আধিকারিক বীরেন্দ্র কুমার সংবাদমাধ্যমকে জানিয়েছেন যে সম্পত্তির ক্ষতির অনুমান এখনও করা হচ্ছে, তবে আনুমানিক ৭০০ কোটি টাকার সম্পত্তির ক্ষতি হয়েছে। তিনি আরও বলেন যে পাঁচটি ট্রেন, ৬০টি বগি এবং ১১টি ইঞ্জিন পুড়ে গিয়েছে। এছাড়াও রেলস্টেশনের স্টল পুড়িয়ে দিয়েছে এবং রেলওয়ের অন্যান্য সম্পত্তি ভাংচুর করেছে। বাংলার প্রতিবেশি রাজ্যের ১৫ টিরও বেশি জেলায় ভাঙচুরের খবর পাওয়া গিয়েছে।রেল সম্পত্তির ক্ষতির জন্য সম্পূর্ণ তালিকা তৈরি করছে (Train Ticket fare refunded) ।

Related Articles

Back to top button