নিউজ

৩১ মার্চের আগে আধার ও প্যান কার্ড নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষনা, দিতে হবে মােটা অঙ্কের জরিমানা

৩১ মার্চের আগে আধার ও প্যান কার্ড নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষনা, দিতে হবে মােটা অঙ্কের জরিমানা

আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড সংযুক্ত করার দিন ক্রমশ এগিয়ে আসছে,হাতে আর সময় নেই। ২০২১ সালের ৩১ মার্চের আগে আধার কার্ড ও প্যান কার্ড লিঙ্ক না করালেই বড়সড় জরিমানা দিতে হতে পারে।আগে এই সময়সীমা ছিল ২০২০ সালের ৩০ জুন। কিন্তু জনগণের সুবিধার জন্য পরবর্তীকালে এই সময়সীমা বাড়ানাে হয় ২০২১ সালের ৩১ মার্চ পর্যন্ত।তাই আর দেরি না করে সময়ের মধ্যে আধার ও প্যান কার্ড লিঙ্ক করিয়ে নিন। তা নাহলে পরবর্তীকালে আপনাকে দিতে হবে মােটা অঙ্কের জরিমানা।আর তাছাড়া জরিমানা দিলেই যে বারবার এই সুযােগ পাবেন তা নয়,আধার ও প্যান কার্ড লিঙ্ক না করলে বাতিল হতে পারে আপনার প্যান কার্ড।

আরও পড়ুন :  পাইলটের অমনোযোগী হওয়ার কারণেই আবার বিমান অবতরণের দুর্ঘটনা

তাহলে দেখে নিন কী করে Aadhaar-PAN লিঙ্ক করবেন?

প্রথমে, www.incometaxindiaefiling.gov.in যেতে হবে। সেখানে লিঙ্ক আধারের অপশন পাওয়া যাবে। তাতে ক্লিক করলে রেজিস্ট্রেশন করতে বলবে। রেজিস্ট্রেশন করা থাকলে লগ-ইন করলেই খুলে যাবে। আর রেজিস্ট্রেশন না করা থাকলে রেজিস্ট্রেশন করে লগ-ইন করতে হবে।

তারপর Adhar ও PAN-এর লিঙ্ক আসবে। সেখান থেকে লিঙ্ক করা যাবে।এছাড়াও SMS-এর মাধ্যমেও লিঙ্ক করা যেতে পারে।

আপনার Aadhaar PAN লিঙ্ক হয়েছে কিনা জানতে আয়কর দফতরের নিজস্ব ওয়েবসাইট incometaxindiaefiling.gov.in এ- গিয়ে Link Aadhaar-a ক্লিক করতে হবে।এরপর একটি নতুন পেজ খুলে যাবে, যেখানে Click Here হাইপারলিঙ্ক আসবে।সেখানে ক্লিক করলে একটি নতুন পেজ খুলবে।সেখানে PAN-Adhar লিঙ্ক করা যাবে।কিছু তথ্য চাওয়া হবে, যা দিলেই বােঝা যাবে লিঙ্ক হয়েছে কিনা।

তাই আর দেরি না করে এক্ষুনি লিঙ্ক করে নিন।লিঙ্ক
না করালে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খােলা, FD-তে বিনিয়োগ, ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল – এসব কাজ করতে পারবেন না।আপনি যদি ব্যাংক অ্যাকাউন্টে ৫০ হাজারের বেশি টাকা তুলতে বা ডিপােজিট করতে চান, তাহলে কিন্তু PAN Card লাগবে।এই কার্ড না থাকলে আবার নতুন করে চালু করতে হবে।সেক্ষেত্রে আবার হয়ত আপনার জরিমানাও হতে পারে ১০ হাজার টাকা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button