Uncategorized

করোনা কালে শরীরের অক্সিজেনের ঘাটতি পূরণ করতে নিয়মিত অক্সিজেন সমৃদ্ধ খাবার খাওয়া প্রয়োজন,জেনে নিন কি কি খাবেন

করোনা কালে শরীরের অক্সিজেনের ঘাটতি পূরণ করতে নিয়মিত অক্সিজেন সমৃদ্ধ খাবার খাওয়া প্রয়োজন,জেনে নিন কি কি খাবেন

করোনার দ্বিতীয় ঢেউতে প্রায় বেসামাল সারা দেশ, সুস্থ ও স্বাভাবিক থাকাই এখন সব থেকে বড় চ্যালেঞ্জ।আক্রান্তের সংখ্যা যেমন বাড়ছে তেমনি হারে বেড়েছে মৃত্যু মিছিল। দ্বিতীয় তরঙ্গে যে সব রোগী হাসপাতালে ভর্তি হচ্ছেন, তাঁদের মধ্যে শ্বাসকষ্টের সমস্যা বেশি দেখা যাচ্ছে। দ্বিতীয় তরঙ্গের চিকিৎসা করতে গিয়ে চিকিৎসকরা লক্ষ্য করেছেন এই মুহূর্তে গুরুতর জটিলতা হল শরীরে অক্সিজেনের মাত্রা হ্রাস হয়ে যাওয়া।তাই অক্সিজেন সমৃদ্ধ খাবার খাওয়া প্রয়োজন। কিন্তু কোন কোন খাবারে অক্সিজেন পাবেন, তাই ভাবছেন তো?তাহলে জেনে নিন কি কি খাবার খাবেন-

১)ব্রোকলিঃ-
অনান্য সব্জির মতোই এতেও প্রচুর পরিমাণে অক্সিজেন রয়েছে এবং ব্রোকলি কিন্তু বাড়তি ওজন কমাতেও সাহায্য করে।

আরও পড়ুন :  ডায়াবেটিস নিয়ন্ত্রণে তেজপাতার অসামান্য গুনাগুন।

২)রাঙা আলু বা মিষ্টি আলুঃ-
রাঙা আলু-মিষ্টি আলু কিন্তু ফ্যাট কাটার,এছাড়া এতে প্রচুর পরিমাণে অক্সিজেনও রয়েছে। যা আমাদের শরীরে অক্সিজেনের ঘাটতিপূরণ করতে সাহায্য করে।

৩)রসুনঃ-
সকালে উঠে খালি পেটে এক কোয়া কাঁচা রসুন খাওয়ার পরামর্শ অনেকেই দেন। এতে শরীরে যথেষ্ট পরিমাণে অক্সিজেনের জোগান থাকে এবং শরীর সুস্থ থাকে।

৪)পালং শাকঃ-
ক্যালসিয়াম, পটাসিয়াম, সোডিয়াম, ভিটামিন সি, আয়রন, জিঙ্ক, ভিটামিন এ, ও, কে ইত্যাদি আপনার শরীরকে ভালো রাখতে প্রয়োজন হয়।আর এইসব একসঙ্গে পেয়ে যাবেন পালং শাকে।

৫)বাদাম বা কাজু-কিশমিশঃ-
রোজকার খাবারে একমুঠো বাদাম বা কাজু-কিশমিশ খান। এতে শরীরে পুষ্টিও হবে এবং একইসঙ্গে অ্যালকালাইন ও অক্সিজেনের মাত্রা বাড়বে।

৬)গ্রিন টিঃ-
এটি আমাদের শরীরে মেটাবলিজমের মাত্রা সঠিক করতে সাহায্য করে। ফলে শরীরে অক্সিজেনের অভাব তো হয় না, উপরন্তু শরীরের বাড়তি মেদ কমে ও শরীর ঝরঝরে লাগে।

৭)অঙ্কুরিত ডাল বা কাঁচা ছোলাঃ-
অঙ্কুরিত ডাল বা কাঁচা ছোলা খাওয়া শরীরের পক্ষে খুবই ভালো। এতে প্রচুর ফাইবার রয়েছে, এছাড়াও টক্সিন বার করতে সাহায্য করে এবং শরীরে অক্সিজেনের ঘাটতি পূরণ করতেও সাহায্য করে।

৮)টক দইঃ-
প্রতিদিন খাবারে এক বাটি টক দই যদি আপনি যোগ করেন তাহলে আপনার শরীরে যথেষ্ট পরিমাণে অক্সিজেনও পৌঁছায়।

Related Articles

Back to top button