নিউজ

আগামী শিক্ষাবর্ষে 2021 সরকারি স্কুলের ছুটির তালিকায় বড়সড় রথ বদল, গরমের ছুটি কমে বাড়ল পুজোর ছুটি

নিউজ ডেস্কঃ সরকারি ও সরকার পােষিত স্কুলগুলিতে আগামী শিক্ষাবর্ষে ছুটির তালিকায় বড়সড় পরিবর্তন হল। পুজোতে থাকছে লম্বা ছুটি, কিন্তু অন্যদিকে গরমের ছুটি কমছে। রাজ্য শিক্ষা দপ্তর আগামী শিক্ষাবর্ষে স্কুলের ছুটির তালিকা প্রকাশ করেছে। মে মাসের 24 থেকে জুন মাসের 3 পর্যন্ত গরমের ছুটি থাকবে। কিন্তু পুজোর ছুটি থাকবে টানা 26 দিন, 11 অক্টোবর থেকে 6 নভেম্বর পর্যন্ত। একইসঙ্গে পরের বছর স্কুলের ছুটির তালিকায় মিলবে নতুন দুটি সরকারি ছুটি। 18 ফেব্রুয়ারি পঞ্চানন বর্মার জন্মদিন এবং 9 এপ্রিল হরিচাঁদ ঠাকুরের জন্মদিনে দুটি নতুন ছুটি যােগ হয়েছে। 13 জুলাই ভানুভক্তের জন্মদিন উপলক্ষ্যে দার্জিলিং এবং কালিম্পং এর স্কুলে ছুটি থাকবে।

আরও পড়ুন :  বাঙালির জন্য গর্বের মুহুর্ত ! বর্ধমানের সৌম্যর তৈরী প্যারাশুটে চেপে এ বার মঙ্গলে নামবে নাসার রোভার

যেসব মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুলে পরীক্ষা হবে তাদের অতিরিক্ত ছুটি থাকবে। মাধ্যমিকের জন্য ৯ দিন এবং উচ্চ মাধ্যমিকের জন্য ১৩ দিন। সেইসঙ্গে স্কুলগুলি আরও 5 দিন ছুটি পাবে, সেই ছুটি কবে নেওয়া হবে তা স্কুল পরিচালন সমিতি ও শিক্ষক শিক্ষিকাদের মিলে ঠিক করতে হবে।
ছট পূজার জন্য আগামী বছর টানা দুদিন ছুটি পাবে রাজ্যের ছাত্রছাত্রীরা।

আরও পড়ুন :  ভয়ঙ্কর কাণ্ড চিড়িয়াখানায় সিংহের খাঁচায় সাধুর বেশে ব্যক্তি, গুরুতর জখম ভর্তি হাসপাতালে

In the coming academic year 2021, the list of government school holidays has changed drastically, the summer holidays have decreased and the Pujo holidays have increased.

নতুন বছরের শিক্ষাবর্ষে পঠন-পাঠনের জন্য বরাদ্দ থাকছে ২৩৬ দিন। তবে যে সব স্কুলে মাধ্যমিকের সিট পড়বে সেখানে ২২৭ দিন ও যেখানে উচ্চ মাধ্যমিকের সিট পড়বে সেখানে ২২৩ দিন স্কুল হবে।রাজ্যে ১ জুন থেকে শুরু হবে মাধ্যমিক পরিক্ষা আর উচ্চ মাধ্যমিক পরিক্ষা ১৫ জুন থেকে, চলবে ৩০ জুন পর্যন্ত। একথা আগেই জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

Download the Official PDF file

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button