নিউজ

দেশ জুড়ে ফের বাড়ছে করােনা, সব কোভিড হাসপাতালকে তৈরি থাকার নির্দেশ রাজ্যের

দেশ জুড়ে ফের বাড়ছে করােনা, সব কোভিড হাসপাতালকে তৈরি থাকার নির্দেশ রাজ্যের

সারা দেশে নতুন করে থাবা বসাচ্ছে করােনা, সংক্রমণ বেড়েই চলেছে।দেশের অন্য কয়েকটি রাজ্যের মতাে পশ্চিমবঙ্গের পরিস্থিতি বেশি উদ্বেগজনক না হলেও এখানেও বেশ বাড়ছে করােনার দৈনিক সংক্রমণ। ১ মার্চ থেকে নামতে থাকা করােনা গ্রাফ ফের ঊর্ধ্বমুখী হতে শুরু করছে।দৈনিক সংক্রমণ মার্চের প্রথম দিকে একশাের ঘরে ছিল, সেটা এখন চারশাের ঘরে ঠেকেছে। দৈনিক সংক্রমণের হার ২ শতাংশের ওপরে উঠে গিয়েছে।এই পরিস্থিতিতে করােনা নিয়ন্ত্রণের লক্ষ্যে নতুন করে নির্দেশিকা জারি করল পশ্চিমবঙ্গ সরকার।

 

এ রাজ্যে সামনেই বিধানসভা নির্বাচন,সেই কারনে মঙ্গলবার সমস্ত জেলার স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে ভিডিও কনফারেন্স করেন স্বাস্থ্য দফতর।সেখানে কোভিড়ের কথা মাথায় রেখে রাজ্য প্রশাসনের সর্বোচ্চ পর্যায় থেকে দেওয়া হয়েছে। বেশ কিছু নির্দেশিকা।যা রাজ্যের সমস্ত মেডিক্যাল কলেজের সুপার, জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের পাঠানাে হয়েছে। নির্দেশিকাগুলি হল-

* করােনা মােকাবিলার সমস্ত জরুরি যন্ত্রপাতি, মেডিক্যাল গ্যাস পাইপলাইন সিস্টেমের বর্তমান অবস্থা ঠিকঠাক আছে কিনা। প্রয়ােজন পড়লে দ্রুত মেরামত এবং রক্ষণাবেক্ষণের নির্দেশ দেওয়া হয়েছে।

* প্রতিটি করােনা হাসপাতালে পর্যাপ্ত অক্সিজেন সিলিন্ডার আছে কিনা, সেই স্টক খতিয়ে দেখতে হবে। প্রয়ােজন পড়লে আগের মতােই সরকারি নিয়ম অনুযায়ী সিলিন্ডার কিনতে হবে কর্তৃপক্ষকে।

* মাস্ক,পিপিই, গ্লাভস সহ করােনা যুদ্ধের অন্যান্য সরঞ্জাম কতটা মজুত আছে, সেটাও দেখে নেওয়া।

* চিকিৎসক-নার্স-স্বাস্থ্যকর্মী কত আছেন, সেটাও খতিয়ে দেখতে বলা হয়েছে।

* করােনা হাসপাতালে খাবার সরবরাহ, বায়ােমেডিক্যাল বর্জ্য নিষ্কাশন, সাফাই কাজের সঙ্গে যে সব সংস্থা যুক্ত ছিল, তাদেরও সতর্ক করার কথা বলা হয়েছে।

* আগে যে শয্যায় কোভিড রােগীর চিকিৎসা হচ্ছিল, তাদের মধ্যে যেগুলি নন-কোভিড হয়ে গিয়েছে,জরুরি পরিস্থিতিতে শয্যা সঙ্কট তৈরি হলে সেগুলি ব্যবহার হবে।

কয়েক দিন পরেই রাজ্যে বিধানসভা নির্বাচন শুরু। তার কারনে করােনা সুরক্ষাতে জোর দিচ্ছে প্রশাসন। কোভিড বিধি মেনে ভােট কর্মীদের যাবতীয় সরঞ্জাম দেওয়ার উপরেও জোর দেওয়া হয়েছে। ভােট প্রচার-সহ নির্বাচনের অন্যান্য বিষয়েও কোভিড বিধির উপর জোর দিতে বলা হয়েছে।আক্রান্তের সংখ্যা যে ভাবে বাড়ছে, তাতে উদ্বিগ্ন সাস্থ্য দফতর। তবে লকডাউনের কোনাে পরিকল্পনা যে রাজ্য সরকারের নেই, সেটা সাফ জানিয়ে দিয়েছেন প্রশাসনেরই এক কর্তা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button