নিউজ

মাঝ আকাশেই জ্বালানি ভরা যাবে যুদ্ধ বিমানে, এমন বিমান কিনতে পারে ফ্রান্সের থেকে ভারত

নিউজ ডেস্কঃ এই বিমান থেকে মাঝ আকাশেই জ্বালানি ভরা যাবে যুদ্ধ বিমানে। এই বিমানটিকে আবার এয়ার অ্যাম্বুলেন্স হিসেবে যাত্রী নিয়ে যেতেও ব‍্যবহার করা যাবে। অত্যাধুনিক প্রযুক্তিযুক্ত এই বিমানটির নাম এয়ালবাস ৩৩০ এমএমআরটি।ফ্রান্সের কাছ থেকে এমন ৬ টি বিমান কেনার কথা ভাবছে ভারতীয় বিমান বাহিনী।করোনার কারণে আন্তর্জাতিক বাজার এখন অনেকটাই নিম্নমুখী আর তাই এই ‘মিড এয়ার রিফুয়েলার্স’ কিনতে পারলে ভারতই লাভবান হবে এমনটাই অনেকে মনে করছেন।

আরও পড়ুন :  এবার গ্রেফতার হলেন উত্তরপ্রদেশের গণধর্ষণ কাণ্ডের জালে প্রধান পুরােহিত সত্যনারায়ণ

এই বিমানের ডানা দুটি সাধারণ বিমানের থেকে অনেকটা বড় হবার কারণে এটির সাথে বিশেষ সংযুক্তির সাহায্যে পাইপ লাগিয়ে দুটি যুদ্ধ বিমানে জ্বালানি দেওয়া সম্ভব হবে বলে মনে করেন ভারতীয় বিমান বাহিনীর প্রাক্তন প্রধান।এছাড়াও ২৬০ জনকে বহন করা সম্ভব এই বিমানে।মালবহনের বা কার্গোর জায়গায় তেলও রাখা যাবে।উদ্ধারকার্যে অ্যাম্বুলেন্স হিসেবে ব‍্যবহার করাও সম্ভব এই বিমানকে।

আবার একইসাথে এই তিনটি পরিসেবা নেওয়াও সম্ভব এই বিমানের দ্বারা।যে কোন বিমান বাহিনীর জন্য মাঝ আকাশে জ্বালানি দেওয়ার কাজের জন্য দরকার ট‍্যাঙ্ক। বিশেষজ্ঞরা মনে করছেন এটি ব‍্যবহার করা যাবে সু-৩০ ও রাফায়েল বিমানের ক্ষেত্রেও। আপাতত ভারতের হাতে রয়েছে সাতটি ‘মিড এয়ার রিফুয়েলার্স’। রাশিয়ান প্রযুক্তিতে তৈরী এই বিমানগুলোর নাম আইএল-৭৬ এম।

আরও পড়ুন :  কেন্দ্র সাফ জানিয়ে দিল দেশের সব মানুষকে টিকা দেওয়ার কোনও পরিকল্পনাই নেই

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button