নিউজ

বড়সড় সিদ্ধান্ত নিল ভারতীয় রেল, দেশে অক্সিজেনের ঘাটতি মেটাতে ছুটবে ‘অক্সিজেন এক্সপ্রেস’

বড়সড় সিদ্ধান্ত নিল ভারতীয় রেল, দেশে অক্সিজেনের ঘাটতি মেটাতে ছুটবে 'অক্সিজেন এক্সপ্রেস’

দেশে করোনা ভয়াবহ আকার ধারণ করছে।দ্বিতীয় ঢেউয়ে আরও অনেক বেশি শক্তিশালী করোনা, আরও অনেক বেশি মারাত্মক।প্রত্যেকদিন দেশে আড়াই লাখের উপর সংক্রমিত হচ্ছেন। অতি দ্রুত বৃদ্ধি পাচ্ছে এই সংখ্যাটা।শুধু তাই নয়, করোনার দ্বিতীয় ঢেউয়ে মৃত্যুর হারও অনেক বেশি।ভ্যাকসিনের যোগান বাড়ন্ত, হাসপাতালে নেই বেড, নেই অক্সিজেন। অবস্থা দিন দিন আরও ভয়ঙ্কর হচ্ছে। পাশাপাশি হাসপাতালের বেড চিকিৎসক, ভেন্টিলেটরের অভাবে মৃত্যু হচ্ছে বহু মানুষের। প্রতিদিন লক্ষ লক্ষ করোনা আক্রান্ত হয়ে গড়ে উঠছে নয়া রেকর্ড। এরই মাঝে অক্সিজেনের ঘাটতি মেটাতে উদ্যোগ নিল ভারতীয় রেল।

এবার অতি দ্রুত প্রতিটি রাজ্যে অক্সিজেন পাঠানোর সিদ্ধান্ত নিল ভারতীয় রেল।দেশের বিভিন্ন রাজ্যে পৌঁছবে অক্সিজেন এক্সপ্রেস।দেশের বিভিন্ন রাজ্যে অক্সিজেনের অভাব ধীরে ধীরে প্রকট আকার ধারণ করছে। করোনা রোগীর অন্যতম একটি চিকিৎসা হল রোগীকে কৃত্রিম ভাবে অক্সিজেন সরবরাহ করা হয়। কিন্তু অনেক সময়ই অক্সিজেন সরবরাহকারী সংস্থাগুলি সঠিক সময়ে তা হাসপাতালে পৌঁছতে পারছে না। ফলে রোগীর মৃত্যু এড়ানো যাচ্ছে না । এই ধরনের সমস্যাগুলো থেকে মুক্তি পেতেই রেলের তরফে অক্সিজেন এক্সপ্রেস চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন :  চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ল্যাব থেকে নয় করােনা ছড়িয়েছে বাদুড় থেকে, গবেষণায় দাবি 'হু' এর

সড়কপথেই আগে পরিবাহিত হত অক্সিজেন।কিন্তু এবার তার জন্য সাহায্য নেওয়া হবে রেলমন্ত্রকের। খুব শীঘ্রই ‘অপারেশন’-এ নামছে অক্সিজেন এক্সপ্রেস।রুট ম্যাপও তৈরি হয়ে গিয়েছে৷ রেলে তরফে জানানো হয়েছে লিক্যুইড মেডিক্যাল অক্সিজেন পরিবহনের জন্য ‘রোল অন রোল অফ’ বা আরও আরও পদ্ধতি ব্যবহার করা হবে।এক্ষেত্রে অক্সিজেনের ট্যাঙ্কার গুলি সড়কপথে এনে রেলের সমান্তরাল ওয়াগানের উপর তোলা হবে।নির্দিষ্টি স্থানে পৌঁছনোর পর আবার ওই ট্যাঙ্কারগুলি নামিয়ে নিয়ে সড়ক পথে হাসপাতালে পৌঁছে দিতে হবে।এজন্য নির্দিষ্ট উচ্চতার ট্যাঙ্কার ব্যবহার করা হবে।এই সঙ্কটজনক পরিস্থিতিতে রেলের এই সিদ্ধান্ত অবশ্যই প্রশংসার দাবি রাখে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button