লাইফস্টাইল

বাড়িতে ইদুর,মশা,মাছি,ছারপোকার উপদ্রব! ভাবছেন কি করে তাড়াবেন? জেনে নিন কয়েকটি ঘরোয়া উপায়।

বাড়িতে ইদুর,মশা,মাছি,ছারপোকার উপদ্রব! ভাবছেন কি করে তাড়াবেন জেনে নিন কয়েকটি ঘরোয়া উপায়।

রাতের ঘুম উড়ে গিয়েছে পোকামাকড়ের উপদ্রবে।কখনও কখনও খাবার দাবার নষ্ট করে দিচ্ছে তো কখনো কাপড় চোপড় ও অন‍্যান‍্য জিনিস নষ্ট করছে পোকামাকড়ের দল।এমতাবস্থায় আপনি কি করবেন?

সাধারণত প্রায় বাড়িতে দেখা যায় এমন সমস্যা।আর পোকামাকড় বলতে ঘরে বাসা বাধে আরশোলা, ইঁদুর,ছারপোকা,মশা ইত্যাদি।কিন্তু এসব তাড়াতে গিয়ে বাড়িওয়ালার হিমসিম অবস্থা। কারন একবার বাসা বাধলে এসব সহজে দুর হতে চায় না।আজ জেনে নিন পোকামাকড় দুর করার কিছু ঘরোয়া টিপস।

ইঁদুর:
ঘরের থেকে ইঁদুর তাড়াবার জন্য ব‍্যাবহার করেন পেপারমেন্ট। কারন ইঁদুর পেপারমেন্টের গন্ধ একদম সহ‍্য করতে পারে না।তুলোর বলে পেপারমেন্ট লাগিয়ে নিন।এরপর ইঁদুরের বাসার চারিদিকে ছড়িয়ে রাখুন।পেপারমেন্টের গন্ধে ইঁদুরের শ্বাসকষ্ট হয়ে মারা যাবে।

ছারপোকা:
ছারপোকা দুর করতে ব‍্যবহার করুন পেঁয়াজের রস।স্প্রে বোতলে পেঁয়াজের রস ভর্তি করে তা স্প্রে করুন বিছানা ও সোফার চারপাশে।

আরশোলা:
রান্নার মশলা দিয়ে খুব সহজেই দুর করা যায় আরশোলা। গোলমরিচ গুড়ো,পেঁয়াজ,রসুন ও পানি দিয়ে একটি পেস্ট তৈরী করে নিন।এটি তরলভাবে তৈরী করে স্প্রে বোতলে ভরে নিন।আরশোলা দেখলেই স্প্রে করুন।আরশোলা পালিয়ে যাবে।মনে রাখবেন শুধু আরশোলা নয় অন‍্যান‍্য পোকামাকড়ও দুর হয় এই স্প্রের মাধ্যমে।

টিকটিকি:
ঘরের ভেন্টিলেটরে কাঁচা ডিমের খোলা ঝুলিয়ে রাখুন কারন টিকটিকি ডিমের গন্ধ সহ‍্য করতে পারে না।এছাড়া ময়ুরের পালক ঘরে রাখলে টিকটিকি আসেনা।

মশা:
মশা তাড়ানোর জন্য ব‍্যবহার করুন নিম তেল।যা শুধুমাত্র মশা দুর করবেনা।এর পাশাপাশি শরীর সুস্থ রাখতে সাহায্য করবে।

মাছি:
মাছি দুর করার জন্য সবচেয়ে সহজ উপায় হলো তুলসী পাতা।বাড়িতে তুলসী গাছ লাগান দেখবেন মাছি আসবেনা।এছাড়া ব‍্যবহার করতে পারেন ল‍্যাভেন্ডার ওয়েল বা ইউক‍্যালিপ্টাস ওয়েল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button