Home আন্তর্জাতিক করোনার ভ্যাকসিন বিতরণের পরিকল্পনা হু-র, ৭৬ টি দেশ এতে সম্মত

করোনার ভ্যাকসিন বিতরণের পরিকল্পনা হু-র, ৭৬ টি দেশ এতে সম্মত

আন্তর্জাতিক: করোনার মতো মহামারী ঠেকাতে হিমসিম অবস্থা হয়েছিল সব দেশের। তবুও পূর্বের তুলনায় অনেকটাই দাপট কমেছে করোনার কারন নির্দিষ্ট সময়ে ধরা পরার পর চিকিৎসা করে সুস্থ হয়ে উঠছেন বেশীরভাগ মানুষ।

তবুও এই রোগে আক্রান্ত হওয়া থেকে দুরে থাকার জন্য দরকার ভ্যাকসিন। আর সেই ভ্যাকসিন তৈরী করতে উঠেপরে লেগেছে সমস্ত দেশ কারন ভ্যাকসিন বেরোলেই মানবজাতির মঙ্গল। এতে যেমন কমবে মৃত্যুহার তেমনি অসুস্থ মানুষ দ্রুত সুস্থ হয়ে উঠবে।

আরও পড়ুন :  'ওয়ার্ক ভিসা' এবং 'ইমিগ্রান্ট ভিসা' তিন মাস জন্য স্থগিত রাখার নির্দেশ ট্রাম্পের

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি প্রকল্পে ৭৬টি দেশ স্বাক্ষর করেছে।প্রকল্পটির নাম ‘কোভ্যাক্স।’এই প্রকল্পের মূল কাজ হলো ভ্যাকসিন সংগ্রহ ও বিতরণ করা।ভ্যাকসিন যাতে সমস্ত মানুষের হাতে পৌছায় সেদিকটাও দেখা হবে এই প্রকল্পে।

আরও পড়ুন :  এবার করোনা আক্রান্ত হলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার স্ত্রী ফার্স্ট লেডি মেলিনিয়া ট্রাম্প
আরও পড়ুন :  দ্বীপটিতে খাওয়া ও বাড়িঘর ফ্রিতে মেলার সাথে সাথে উল্টো পাবেন ৪৯ হাজার টাকা

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO এর অংশীদার বা জোট হলো এই প্রকল্প। বিশ্বের বিভিন্ন দেশের তৈরী করা ভ্যাকসিন সেই দেশের সরকারের কাছ থেকে সংগ্রহ করবার জন্য এই চুক্তি বা স্কিম। সংগ্রহ করা ভ্যাকসিন যাতে স্বল্প মূল্যে দেওয়া যায় সেদিকে নজর রাখবে এই প্রকল্প।

আরও পড়ুন :  মঙ্গল গ্রহে পারসিভ্যারেন্স রােডার ল্যান্ডিংয়ের ভিডিয়াে প্রকাশ করল নাসা

সেথ বার্কলে বলেছেন নরওয়ে, জার্মানি,জাপান সহ মোট ৭৬ টি উচ্চ ও মধ্যম আয়ের দেশ এর অংশীদার হয়েছে। সেথ বার্কলে বলেছেন,”চীন এখনো এতে অংশগ্রহণ করতে সম্মতি প্রদান করেনি। ভালো খবর এটাই যে মানুষ ‘কোভ্যাক্স’এ আস্থা খুঁজে পাচ্ছে।আর ভবিষ্যতে হয়তো আরো মানুষ এটির প্রতি আকৃষ্ট হবে।”

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন

এই মুহূর্তে

- Advertisment -
- Advertisment -

ভাইরাল